Home Life Style & Fashion Trimmings এবং Accessories গল্প

Trimmings এবং Accessories গল্প

আমরা যে পোশাক পরিধান করি তার মূল এবং প্রধান অংশটি হচ্ছে ফ্যাব্রিক। একটি সম্পূর্ণ পোশাক তৈরি করতে ট্রিমিংসস এবং আনুষাঙ্গিক কিছু সহায়ক সামগ্রীর প্রয়োজন হয়ে থাকে, যা পোশাকটিকে আরো সুন্দর ও আকর্ষনীয় করে তোলে। সুতরাং এই বিষয়ে আরও ভাল বোঝার জন্য আমাদের ফ্যাব্রিক, ট্রিমস এবং আনুষাঙ্গিক বিষয় বস্তু সম্পর্কে জানা উচিত যাতে করে আমরা একাটি পোশাকের পূর্ণাঙ্গ বিষয় গুলা সম্পর্কে একটি স্পষ্ট ধারনা নিয়ে পোশাক ক্র‍য় করতে পারি।

Fabric: Fabric হল এক ধরণের টেক্সটাইল পণ্য যা সুতা থেকে ইন্টারলুপিং বা ইন্টারলেসমেন্টের মাধ্যমে তৈরি হয়। মূলত তিন ধরণের Fabrics রয়েছে। সেগুলা হচ্ছে Woven, Knitted এবং Non-Woven

Trimmings: Trimmings এমন একটি সামগ্রী যা পোশাকের অংশগুলির সাথে সরাসরি সংযুক্ত। Trimmings এর কার্যকরী এবং নান্দনিক বৈশিষ্ট্য উভয়ই রয়েছে। সুতরাং Trimmings ছাড়া পোশাক তৈরি অকল্পনীয়।Trimmings বিভিন্ন মাধ্যমে পোশাকের সাথে সংযুক্ত করা যায়।যেমন Sewing, Gluing ,Pressing এবং Heat setting.

Accessories: Accessories এমন সামগ্রী যা পোশাকের পণ্যগুলিকে ফিনিশিং দেয়ার জন্য ব্যবহৃত হয়। এগুলি সাধারণত পোশাকের ফিনিশিং,সাজসজ্জা, মূল্য সংযোজন এবং প্যাকিংয়ের জন্য ব্যবহৃত হয়। Accessories এর কার্যকরী বৈশিষ্ট্য নেই তবে নান্দনিক বৈশিষ্ট্য রয়েছে। Hanger, Poly-bag, Carton ইত্যাদি জিনিসপত্র Accessories এর গুরুত্বপূর্ণ কয়েকটি উদাহরণ।

এই বিষয়ে ধারণা গুলো স্পষ্ট করার জন্য প্রধান প্রধান পার্থক্যগুলো নিচে উল্লেখ করা হলো:

​1) Trimmings সাধারণত পোশাকের সংযুক্ত থাকে তবে Accessories পোশাকের সাথে সংযুক্ত থাকে না।
2) Trimmings কার্যকরী এবং অ-কার্যকারী উভয় বৈশিষ্ট্য রয়েছে কিন্তু Accessories এর কেবল অ-কার্যকরী বৈশিষ্ট্য রয়েছে।
3) Trimmings ছাড়া পোশাকের পূর্ণতা ভাবা যায় না তবে Accessories ছাড়াই পোশাক তৈরি সম্ভব।
4) Trimmings পোশাকের নান্দনিকতা ও সৌন্দর্য্য সম্পূর্ণ বাড়াতে সক্ষম কিন্তু Accessories পোশাক তৈরি শেষে প্যাক করতে ব্যবহৃত হয়।
5) Button, Zipper, Rivet, Lining, Lace ইত্যাদি trimmings এর উৎকৃষ্ট উদাহরণ। অপরদিকে Poly-bag, Safety pin, Belts, Scotch tape, Carton ইত্যাদি Accessories এর উৎকৃষ্ট উদাহরণ।

এবার জেনে নেয়া যাক কিছু গুরুত্বপূর্ণ Trimmings এবং Accessories সম্পর্কে।

Sewing Thread: Sewing Thread পোশাক তৈরির জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি Trimmings হিসেবে বিবেচিত যা পোশাক পণ্যগুলির কার্যকরী বৈশিষ্ট্য সুরক্ষা নিশ্চিত করে। Sewing Thread সাধারণত Weaving এবং Knitting এর জন্য ব্যবহৃত হয়। Sewing Thread প্রাকৃতিক এবং সিন্থেটিক ফাইবার থেকে তৈরি করা হয়। পলিয়েস্টার এর তৈরি Sewing Thread সর্বাধিক ব্যবহৃত একটি সেলাই থ্রেড।

Button: এটি শার্টে সবচেয়ে বেশি ব্যবহার করা হয়ে থাকে। বোতামের মাধ্যেমেই টি-শার্ট বন্ধ করা হয় এবং খোলা হয়। বোতাম গুলাকে সেলাই করে শার্টের উপরি ভাগে বসানো হয় এবং ঠিক নিচে একটা গর্ত করে রাখা হয়ে যেন বোতাম সেই গর্তে প্রবেশ করিয়ে পোশাকটিকে শরীরের সাথে আটকানো যায়। পোশাকের জন্য বিভিন্ন ধরণের বোতাম রয়েছে। যেমন Plastic button, metal button, wooden button, fabric button, toggle button ইত্যাদি।

Interlining: এটি এমন একটি টেক্সটাইল উপাদান যা পোশাকের দুই স্তরের ফ্যাব্রিকের মধ্যে ব্যবহৃত হয়। এটি মূলত Shell Fabric এবং Lining এর মধ্যে ব্যবহৃত হয়। Interlining পোশাকের টেনশন বা বাহ্যিক বল বহন করতে ব্যবহৃত হয়। এটি পোশাকের আকারও নিয়ন্ত্রণ করে। এটি পোশাকের পারফরম্যান্সকে উন্নত করে। সুতরাং, পোশাকের জন্য ইন্টারলাইনিং জরুরি।

Embroidery: হাত বা মেশিন সুইং এর সাহায্যে বিভন্ন ডিজাইন গঠনের শিল্প বা প্রক্রিয়াকে Embroidery বলা হয়। পোশাকের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য Embroidery খুবই জনপ্রিয় উপায়। এটি ম্যানুয়ালি বা মেশিন উভয় পদ্ধতিতেই করা যায়।

Applique: এটি এক ধরনের সূচিকর্ম যাতে একটি ফ্যাব্রিকের টুকরার সাথে অন্য ফ্যাব্রিকের টুকরো সংযুক্ত করার মাধ্যমে সুন্দর ডিজাইন তৈরি করা হয়। তিন ধরণের Applique অ্যাপ্লিকেশন রয়েছে। যেমন: Machine, Hand এবং Fusing.

Beads: পোশাকের উপর অলংকারের মত প্লাস্টিক বা অন্যান্য উপাদানের তৈরি ছোট Beads বা পুতি সেলাই করে দেয়া হয়। পোশাকের জন্য বিভিন্ন ধরণের Beads বা পুতি পাওয়া যায়। যেমন Seed Beads, Cylinder Beads, Crystal Beads, Ceramic Beads, Glass Beads, Wooden Beads ইত্যাদি।

Waist Ties: স্ট্রিং বা কর্ড উপাদান থেকে তৈরি যা পোশাকের আকার সামঞ্জস্য ঠিক করতে ব্যবহৃত হয়।

Pom Pom: Pom Pom হল এক ধরনের ছোট আকৃতির বল যা ক্যাপ বা পোশাকে ব্যবহৃত হয়। বিভিন্ন রঙ এবং আকারের pom pom বিদ্যমান। মেয়েরা এগুলা scarf এর সাথে পরিধান করে থাকে।

Tassel: Tassel হল সুতা বা থ্রেডের সমন্বয়ে তৈরি একটি অলংকার সদৃশ বস্তু। এগুলা মেয়েদের ওড়ানা, পায়জামা এবং থ্রি-পীচের নিচের অংশে দেখা যায়।

Levels: Levels পোশাকের জন্য কার্যকরী ভূমিকা পালন করে। কেননা এটির মাধ্যমে আকার, ফাইবারের সংমিশ্রণ, ব্র্যান্ডের নাম এবং যত্নের নির্দেশাবলী এবং গার্মেন্টস পণ্য সম্পর্কে গ্রাহকদের নিকট প্রাথমিক ধারণা দেয়।

Hook and Eye: Hook এবং Eye পোশাকের যেসব বিভিন্ন অংশ প্রতিনিয়ত খুলতে এবং বন্ধ করতে হয় সেই অংশগুলোকে একসাথে বেঁধে রাখার জন্য ব্যবহ্রত হয়। খুব ছোট থেকে বড় বিভিন্ন আকারের হুক এবং আই পাওয়া যায়। মহিলাদের ব্লাউজ আইটেম গুলোতে এটি বেশি পরিমানে ইউজ করা হয়।

Padding: Padding একটি পাতলা নরম উপাদান যা পোশাকের অভ্যন্তরে ব্যবহৃত হয়। এটি সাধারণ জ্যাকেট এবং মহিলাদের পরিধানে যোগ্য অন্তর্বাসের অভ্যন্তরে ব্যবহৃত হয়। এটি সাধারণত পলিয়েস্টার মতো সিন্থেটিক ফাইবার দিয়ে তৈরি।

Elastic: Elastic পোশাক শিল্পের জন্য একটি দুর্দান্ত আবিষ্কার। Elastic, কোনো পোশাককে পরিধানকারীদের নিকট আরও আরামদায়ক করে তোলে। অন্তর্বাসের জন্য ইলাস্টিক একটি প্রয়োজনীয় Trimmings। এটি রাবার বা ইলাস্টিক কোর দিয়ে তৈরি যা পলিয়েস্টার, নাইলন বা সুতির ফাইবারে আবৃত থাকে। বিভিন্ন ধরনের Elastic যেমন Braided Elastic, Knitted Elastic, Woven Elastic, Lingerie Elastic ইত্যাদি বাজারে পাওয়া যায়।

Lace Fabric: Lace বা জরি হল একটি বিলাষী ফ্যাব্রিক যা কৃত্রিম ভাবে বা মেশিন দ্বারা ওয়েবে তৈরি করা হয়। মূলত রৌপ্য, স্বর্ণ, সিল্ক, লিনেন এবং সুতির থ্রেড ইউজ করে Lace Fabric তৈরি করা হয়। Lace Fabric সাধারনত বিবাহের পোশাক তৈরিতে ব্যবহ্রত হয়।

Twill Tape: Twill Tape, ওভেন ফ্যাব্রিকের সমন্বয়ে তৈরি। এটি সব রকম ফাইবার দিয়েই তৈরি করা যায়। যেমন Natural, Linen, Cotton, Silk, Polyester জাতীয় ফাইবার থেকে তৈরি করা যায়। Twill tape সেলাইয়ের বিভিন্ন স্তরকে অতিরিক্ত বাহ্যিক বল সহ্য করার জন্য ব্যবহার করা হয়।

Rib: এটি শার্টের কলার, কাফ ইত্যাদি তৈরিতে ব্যবহৃত হয়।

Belt: নমনীয় চামড়ার তৈরি এই বেল্ট যা প্যান্ট এর সাথে কোমরের চারপাশে পরিধান করা হয়। বিভিন্ন ধরণের বেল্ট রয়েছে। যেমন: Buckle Belt, Suspender Belt, Metal Belt, Hip Belt, Yoke Belt ইত্যাদি বেল্ট একটি ফ্যাশনেবল এবং একটি গুরুত্বপূর্ণ Accessories.

Hanger: Hanger কোট, জ্যাকেট, শার্ট বা সোয়েটার ঝুলিয়ে রাখার সুবিধার্থে ডিজাইন করা হয়েছে। বিভিন্ন ধরণের হ্যাঙ্গার যেমন Wood Hanger, Wire Hanger, Plastic Hanger, Collapsible Hanger ইত্যাদি বাজারে পাওয়া যায়।

Safety Pin: Safety Pin অন্য সব পিনের মতোই হয়। তবে এর দুইটি বিশেষত্ব হলো এর একপ্রান্ত মুক্ত এবং তীক্ষ্ণ আর অপর প্রান্তে একটি হুক অন্তর্ভুক্ত থাকে যেটিতে তীক্ষ্ণ অংশ টি ঢুকিয়ে রাখা যায়। হুকটি পিনটিকে বন্ধ করে দেয় এবং এটি ব্যবহারকারীকে তীক্ষ্ণ বিন্দু থেকে রক্ষা করতে সাহায্য করে। Safety Pin সাধারণত ফ্যাব্রিক বা পোশাকের টুকরা একসাথে আবদ্ধ করতে ব্যবহৃত হয়। স্টেইনলেস স্টিল, নিকেল ধাতু, ইস্পাত, পিতল ইত্যাদি দিয়ে তৈরি Safety pin বাজারে পাওয়া যায়।

Scotch Tape: Scotch Tape রঙিন অথবা সাদা রংয়ের আঠালো টেপ যা সিন্থেটিক পদার্থ দ্বারা রোলে পেছিয়া বিক্রি হয়। এটি পোশাক Carton এর প্যাকিং করার পর মুখ বন্ধ করে দেওয়ার জন্য ব্যবহৃত হয় যাতে করে পোশাক বের না হতে পারে।

Poly-bag: প্লাস্টিকের ব্যাগ Polybag নামে পরিচিত। এটি পাতলা এবং নমনীয় প্লাস্টিকের ফিল্ম দ্বারা তৈরি। টেক্সটাইল বা গার্মেন্টস আইটেমগুলিকে Polybag দিয়ে মুড়িয়ে রেখা হয় যাতে আইটেমগুলি অক্ষত এবং ধুলা বা আর্দ্রতা মুক্ত থাকে। Polybag টেক্সটাইল এবং পোশাক শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিভিন্ন ধরণের Polybag পাওয়া যায়। যেমন: Falp Poly-bag, Button Poly-bag, Self-sealing Poly-bag, Zip lock Poly-bag, Plain Poly-bag ইত্যাদি

Carton: Carton সাধারণত Container অথবা Box হিসাবে পরিচিত যা শক্ত কাগজ বোর্ড দিয়ে তৈরি। পোশাক বাজারজাত এবং রপ্তানি করার সময় এটির মাধ্যমে প্যাকেজিং করে গ্রাহকদের কাছে পৌঁছে দিতে হয়।

Writer information:

Name: Md. Murad Hassan
Institute: Primeasia University
Batch: 192
Campus Ambassador (T.E.S.)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

সুই সুতার বুননে টেক্সটাইল

টেক্সটাইল মানেই বৈচিত্র্যময়। বিশ্বের প্রতিটি বস্তুকে টেক্সটাইল এর মাধ্যমে ফুটিয়ে তোলা যায় !!! ভাবছেন কিভাবে????এ বিষয়ে বিস্তারিত জানার...

Industry Review: Epyllion Group

আমাদের অহংকার, আমাদের সকলের অহংকার বলতে আমরা কি বুঝি?? অবশ্যই তৈরি পোশাক শিল্পের কথাই মনে পরছে সবার। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সবচেয়ে বড়...

জর্জেট এর কদর

আমরা এই আর্টিকেল এ সুপরিচিত একটি ফাইবার (জর্জেট) নিয়ে আংশিক আলোচনা করবো। জর্জেট কী ?জর্জেট হ'ল এক ধরণের ক্রপ...

রোটারি ও ফ্ল্যাট বেড মেশিনের পার্থক্য ও ফাংশন

Textile printing বলতে আমরা Design ও Color এর সমন্বয়ে Fabric print কে বুঝি। শিল্পীর আঁকা একটা Design কে বিভিন্ন Chemical এবং Dyes...

Related Post

জর্জেট এর কদর

আমরা এই আর্টিকেল এ সুপরিচিত একটি ফাইবার (জর্জেট) নিয়ে আংশিক আলোচনা করবো। জর্জেট কী ?জর্জেট হ'ল এক ধরণের ক্রপ...

রোটারি ও ফ্ল্যাট বেড মেশিনের পার্থক্য ও ফাংশন

Textile printing বলতে আমরা Design ও Color এর সমন্বয়ে Fabric print কে বুঝি। শিল্পীর আঁকা একটা Design কে বিভিন্ন Chemical এবং Dyes...

গরমের আরাম ভয়েল ফেব্রিক”

ভয়েল (Voile) একটি হালকা ওজনের ফেব্রিক যা সাধারণত ১০০% সুতি বা সুতির মিশ্রণ থেকে তৈরি।বেশিরভাগ সুতি কাপড়ের তুলনায়...

গল্পটা মাছ ধরার জালের

"ইলিশ মাছের তিরিশ কাঁটা, বোয়াল মাছের দাড়ি,ইয়াহিয়া খান ভিক্ষা করে, শেখ মুজিবের বাড়ি।" তখনকার...

Related from author

Industry Review: Epyllion Group

আমাদের অহংকার, আমাদের সকলের অহংকার বলতে আমরা কি বুঝি?? অবশ্যই তৈরি পোশাক শিল্পের কথাই মনে পরছে সবার। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সবচেয়ে বড়...

জর্জেট এর কদর

আমরা এই আর্টিকেল এ সুপরিচিত একটি ফাইবার (জর্জেট) নিয়ে আংশিক আলোচনা করবো। জর্জেট কী ?জর্জেট হ'ল এক ধরণের ক্রপ...

রোটারি ও ফ্ল্যাট বেড মেশিনের পার্থক্য ও ফাংশন

Textile printing বলতে আমরা Design ও Color এর সমন্বয়ে Fabric print কে বুঝি। শিল্পীর আঁকা একটা Design কে বিভিন্ন Chemical এবং Dyes...

ব্লো রুমের Waste Calculation যেভাবে বের করবেন

আমাদের আলোচ্য বিষয় Waste Calculation, অর্থাৎ সেই সব নিষ্ফল বস্তু বা অপদ্রব্য হিসাব করা যা আমাদের মূল কাজে বাঁধা প্রদাণ করে। সাধারণত...
error: Content is protected !! Don\\\\\\\'t Try to Copy Paste.