অন্যরকম সাজে, হানবুকের মাঝে;

1
314

Hanbok শব্দটা সাথে হয়তো আমরা খুব বেশি পরিচিত নই। Hanbok সাধারণত কোরিয়ার ঐতিহ্যবাহী একটি পোশাক। বহু সময় অতিবাহিত হলেও এটি কোরিয়ার ঐতিহ্যের প্রতীক হিসেবে বিবেচিত হয়ে এসেছে। আজকাল, এটি শুধুমাত্র বিশেষ অনুষ্ঠান বা বার্ষিকীতে পরিহিত হয়ে থাকে। অর্থাৎ এই পোশাকটি শুধুমাত্র আনুষ্ঠানিক পরিধান হিসেবে ব্যবহার হয়। আধুনিক পোশাকশিল্পে একটি বড় প্রভাব ফেলেছে হানবুকের আকৃতি ও প্রাণবন্ত রং। হানবুক কোরিয়ানদের ঐতিহ্য হলেও বর্তমানে ফ্যাশনে এর প্রতিফলন চোখে পড়ার মতো। এই কাপড়ের রং ও বৈশিষ্ট্য পরিবর্তন সঠিকভাবে বিশ্ববাসীর উপস্থাপনের মাধ্যমে পোশাকটি ফ্যাশন দুনিয়ায় তার আলাদাএক অস্তিত্ব স্থাপন করেছে।

Hanbok এর ইতিহাসঃ

সিল্ক থেকে Hanbok তৈরী-কোরিয়ানদের জন্য ছিলো একটি অন্যতম মাইলফলক, যা তাদের নিজস্ব হাতে বুনন করা হয়ে থাকে।পূর্বে রাজ পরিবারের সদস্য ও উচ্চ বংশীয়রা এই হানবুক পরিধান করত। সিল্কটির ইতিহাস রয়েছে ফ্যাব্রিকের মতোই সমৃদ্ধ। ৫৫০০ বছর পূর্বে এই টেক্সটাইলটির উৎপত্তি সদূর চীনে, যেখানে রেশম কীট বা বোম্বাইক্স মোরি জমির তুঁত গাছে বাস করত। সেখান থেকে তারা ককোন সংগ্রহ করে তা উচ্চ তাপমাত্রায় পানিতে সিদ্ধ করতো। 1 পাউন্ড রেশমের জন্য 3,000টি কোকন প্রয়োজন হতো, পরে স্পিনিং পদ্ধতিতে সুতা এবং পরবর্তীতে কাপড়ে।

রঙিন ও উজ্জ্বলতার জন্য এই সিল্ক খুবই সমাদৃত।অনেক উচ্চাকাঙ্খী হানবুক ডিজাইনার প্রতিদিন পোশাকের জন্য পোশাকের গোড়ায় ঐতিহ্যবাহী উপাদান নিয়ে হানবুক পরিবর্তন করছেন,যার মধ্যে একটি সতন্ত্র আধুনিক অনুভূতি রয়েছে। হানবুকের রেখা গুলো তাদের সর্বশ্রেষ্ঠ ভাবে প্রদর্শিত হয় যখন পরিধানকারী চলমান থাকে। হানবুক সম্পর্ক আর একটি বিশেষ বৈশিষ্ট্য হলো আকৃতি,যার উপরের অংশ পাতলা নিচের অংশ চওড়া যেমন একটি ঘন্টার মতো আঁট সাঁট ফিটিং জ্যাকেট আকর্ষণীয় ভাবে উপরের অংশের আকৃতি প্রতিফলিত করে। চওড়া ও নমনীয় স্কার্ট নিচের শরীরের নড়াচড়া লুকিয়ে পরিধানকারীর লাবণ্যকে চাটুকার করে। তাই পরিধানকারীকে দেখে মনে হয় সুশীল ও রাজকীয়।
পুরুষদের জন্য হানবুক একটি সম্পূর্ণ সেটে একটি ভেস্ট জিওগোরি (শীর্ষ জ্যাকেট) এবং একজোড়া প্যান্ট থাকে যেখানে মহিলাদের জন্য একটি জিওগোরি আন্ডার শার্ট, স্কার্ট এবং একজোড়া প্যান্টালুন। শিশুরা তাদের প্রথম জন্মদিনে হানবুক পড়ে এবং প্রাপ্ত বয়স্করা তাদের বিয়ে অথবা অন্তোষ্টিক্রিয়ার এটি পরিধান করে।

হানবুক বর্তমানে শুধু ঐতিহ্যই নয় এটি একটি ট্রেন্ডে পরিণত হয়েছে। যদিও হ্যানবোক কিছু পরিমাণে কোরিয়ান দৈনন্দিন জীবনে তার স্থান হারিয়েছে, হ্যানবোক একটি সুন্দর সাংস্কৃতিক ঐতিহ্য যা সমস্ত কোরিয়ানদের শুধুমাত্র এর ঐতিহাসিক মূল্যের জন্যই নয় বরং এর অনন্য কোরিয়ান শৈল্পিক তাৎপর্যের জন্যও গর্বিত হওয়া উচিত। হানবুকের গুরুত্ব শুধু এর ঐতিহ্য আর গঠনশৈলীর মধ্যে সীমাবদ্ধ নয়, হানবুক কোরিয়ানদের তাদের ঐতিহ্য,সংস্কৃতি প্রতি ভালোবাসা ও অহংকারকে প্রতিনিধিত্ব করে।

Source : উইকিপিডিয়া,ফাইবার ফিশন ইত্যাদি।

Writers Information:

হাসান সরকার (WPE)
নাজমী আহমেদ ঐশী (AE)

আনিকা ইবনাত ইভা(AE)
ড. এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজ,রংপুর।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here