Home Technical Textile অপারেশন থিয়েটারে চিকিৎসক-নার্সদের পোশাক সবুজ বা নীল কেন জানেন?

অপারেশন থিয়েটারে চিকিৎসক-নার্সদের পোশাক সবুজ বা নীল কেন জানেন?


অপারেশন থিয়েটার  মানেই মাথার উপর ছাদ থেকে ঝুলে থাকা বড় বড় উজ্জ্বল আলো। অপারেশন টেবিলের পাশেই রোগীর মাথার কাছে কয়েকটা বড় বড় মেশিন। কখনো কি খেয়াল করে দেখেছেন অপারেশন থিয়েটারে চিকিৎসক ও নার্সদের পরিধানরত পোশাক নীল বা সবুজ রঙের হয় কেন! শুধু পোশাক নয় তাদের ব্যবহৃত অন্য উপাদান যেমন সার্জিকেল ক্যাপ, মুখের মাস্ক সবকিছুই একই রঙের।এমনকি রোগীর বিছানার চাদর, গায়ে দেওয়া চাদর সবকিছুতেই এই দুইটা রঙের ছড়াছড়ি।কিন্তু কেন? এটা কি শুধু কতৃপক্ষদের পছন্দের বিষয় নাকি এর পিছনে কোনো যুক্তি আছে! চলুন জেনে আসা যাক।মূলত এই রং নির্ধারণের ক্ষেত্রে কিছু বৈজ্ঞানিক ব্যাখা রয়েছে।বিশেষজ্ঞদের মতে, সবুজ এবং নীল রঙ চোখের জন্য আরামদায়ক এবং উপকারী। অন্যদিকে লাল রঙ চোখের জন্য ক্ষতিকর। 


অপারেশন থিয়েটারে চিকিৎসক নার্সরা ঘন্টার পর ঘন্টা কাটা -ছেড়া আর রক্ত নিয়ে কাজ করে। দীর্ঘ সময় একটানা রক্ত দেখার ফলে অপারেশন থিয়েটারে থাকা চিকিৎসক নার্সদের চোখ ধাঁধিয়ে যায়। ফলে একসময় তারা সবকিছুতেই লাল রঙের ছোপ দেখতে পান। 
বিশেষজ্ঞদের মতে, এর জন্য দায়ী অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম। যার ফলে তাদের  অস্ত্রোপচার চালিয়ে যেতে সমস্যা হয়। এই কারণে চারপাশের ও পোশাকের সবুজ বা নীল রং ব্যবহার করা হয় যাতে  চোখকে আরাম দেয় আর  দৃষ্টি ভ্রমের প্রভাব কমিয়ে দেয়।


এখন প্রশ্ন করতেই পারেন কিন্তু কেন লাল রং থেকেই অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম তৈরি হয়, সবুজ বা নীল রং থেকে হয় না কেন?চক্ষু বিশেষজ্ঞ হিমাদ্রীর মতে, মানুষের চোখের কোষ প্রধানত তিন রকম রঙের হয়, লাল, সবুজ ও নীল। চোখের এই রঙিন কোষের সংখ্যা প্রায় ৬০-৭০ লক্ষ যার মধ্যে ৪৫ শতাংশই সবুজ রঙের।অন্যদিকে লাল রঙের কোষের সংখ্যা সবচেয়ে কম থাকায় এই রঙ একটানা চোখের সামনে থাকলে দৃষ্টি ভ্রমের মতো সমস্যা তৈরী হয়।
পরিশেষে বলা যেতে পারে, অপারেশন থিয়েটারে সবুজ বা নীল রং ব্যবহারের মূল উদ্দেশ্য হচ্ছে চোখের প্রশান্তি।


তথ্যসূত্রঃ একুশে টিভি নিউজ, যুগান্তর নিউজ পেপার 


Writer :MD Mehedy Hasan 

Dept. of Textile Engineering ( 3rd Batch)

Jashore University of Science and Technology

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author