Home Textile Manufacturing Printing অল ওভার প্রিন্টের ক্ষেত্রে বায়ারের কাছ থেকে যে ১০টি তথ্য জানা জরুরি

অল ওভার প্রিন্টের ক্ষেত্রে বায়ারের কাছ থেকে যে ১০টি তথ্য জানা জরুরি

Buyer দের কাছ থেকে Design received করার সময় ১০ টি Information এর একটি Information Miss হলে All over print এর ক্ষেত্রে Problem create হয়। তাই এই ১০ টি Information এর উপর স্বচ্ছ ধারণা থাকতে হবে।

০১. যদি Design এর Repeat না থাকে:-Repeat হচ্ছে All over design এর মুল Pattern, যেঁটা Fabrics এর Surface এ Continuance print হয় । Design এর মুল  Structure হোল Design এর Repeat. Repeat এর এই Structure 100% perfect না হলে, Printing এর সময় Buyer দের Requirement design এর সাথে কখনই মিলবে না । এই জন্য সবার আগে Design এর Repeat চিনতে হবে, জানতে হবে, বুঝতে হবে। সাধারণত Buyer রা ৩ ধরনের Design দেয় , All over design printing করার জন্য ঃ- ০১। Softcopy 02. Hard copy 03. Fabric sample. Buyer দের কাছ হতে Design received করার সাথে সাথে আমাদের check করতে হয় –Design এ Repeat আছে কিনা? Design এর Repeat না থাকলে Design develop করা possible হয় না। এই ক্ষেত্রে

 Buyer দেরকে জানাতে হয়—আপনার Design এ Repeat নাই বা Repeat এ Problem আছে। অনুগ্রহ করে পরিপূর্ণ Design sent করেন।

Design হতে এমন একটি Motif কে Target করতে হবে, যে Motif টি Horizontal ও Vertical

এর Similar line এ থাকতে হবে। Target motif এর আশে পাশের Motif ও Similar line এ থাকতে হবে । কোন Side এ যদি কোন রকম Up-down থাকে, তবে Design এর Repeat selection করতে Problem হবে । Accurate repeat পাওয়া যাবে না । Softcopy ও Hard copy হতে Design এর Repeat area selection করা  সহজ । কারন Softcopy ও Hard copy তে  Design এর Repeat, Horizontal ও Vertical line similar ভাবে থাকে । অনেক সময় Fabrics scan করে Design এর Repeat area selection করতে হয়। সে সময় Design এর Horizontal ও Vertical line accurate থাকে না । কারন Fabric সাধারণত Shrinkage করে । Fabric যদি অতিরিক্ত Shrinkage করে, তবে সেই Fabric scan করে Design develop করা Complicated হয়ে পরে । তখন Fabrics এর Motif size  আর Develop design এর Motif size এক হবে না এবং Motifএর position change ও হয়ে যায় । সে ক্ষেত্রে Photoshop software এর operating system apply কিছুটা correct করা possible হয় ।  তবে Buyer রা বেশীর ভাগ সময় All over printing design এর একটি Repeat দিয়ে থাকে। Buyer দের Artwork হতে Design এর Repeat Identify করতে হয়।

০২. যদি Design repeat এর  Measurement না থাকে ঃ- যেহেতু All over design, Rotary screen ও Flatbed screen printing machine দিয়ে Print করা হয়, তাই এখনে Repeat measurement এর একটা বিরাট ভূমিকা আছে। Rotary screen এর Circumference এর সাথে calculation করে Design এর Repeat develop করতে হয় । ৩ Size এর Rotary screen এর দিয়ে All over printing করা হয়। আর এই  ৩ ধরনের Screen এর Circumference,হোল- 640mm. 820mm ও 914mm.  তবে 640 mm এর Screen বেশী ব্যাবহার হয়। 820mm ও 914mm এর Screen এর Cost বেশী বলে এই Screen কম Use হয়। Repeat এর Hight এর Measurement হল Fabric print এর Direction. Maximum repeat এর Hight এর Measurement দেওয়া থাকে। এই Measurement কে Rotary screen এর Circumference এর সাথে Calculation করে Design develop করতে হয়।

যে ভাবে Repeat calculation করতে হয়ঃ-

Rotary screen এর diameter /Circumference ÷ Repeat এর Hight এর Measurement = Repeat part

আবার, Rotary screen এর diameter/ Circumference ÷ Repeat part = Repeat measuement.

মনে করি, Buyer এর Requiremen হল Repeat height =270 mm.

তাহলেঃ-

Rotary screen এর diameter/Circumference 640 mm ÷ Repeat এর Hight এর Measurement 270mm =2.37 Repeat part. (Repeat part কখন ও Fractions হতে পারে না । এখানে Repeat part 2 অথবা 3 হবে।  

আবার,  Rotary screen এর diameter/ Circumference 640mm ÷ Repeat part 3= 213.33 mm

বা,         Rotary screen এর diameter/ Circumference 640mm ÷ Repeat part 2 = 320 mm

 Buyer এর Repeat measurement হল 270mm, কিন্তু Calculation করে দেখা গেল, হয় 213.33 mm বা 320 mm measurement এ print করতে হবে,

Let’s see an example of why repeat measurement is necessary-

Think, repeat design height is 170mm.

Rotary screen diameter/circumference + Repeat Height= 640 ÷ 170=3.78, now this result would be again divided by the screen diameter.

As 640÷3=213.8mm

Then, 640÷4=160.3mm

The buyer requirement was 170mm but to be printed on Rotary screen machine, this measurement could be 213.8mm or 160.3mm.

In this case, it must be informed of the buyer. Otherwise, design could not be possible to develop.

০৩. যদি Design file বা Art work file clear না থাকে প্রতিটি All over printing design কে Vector Image এ Convert করে Screen preparation করতে হয়। Image দুই ধরনের হয়ে থাকে ঃ- 01. Raster/ Pixels Image. 02. Vector Image. 

সাধারনত কোন Image বা Hard copy বা Fabric sample কে Scan করা হয়, তখন সেই Image কে Raster/ Pixels Image বলে। আবার কোন Image কে যদি JPEG Format এ Save করা হয় তখন এই  Image টি Raster/ Pixels Image এ Convert হয়ে যায়। Buyer রা এই ধরনের Raster/ Pixels Image এর Design বা Artwork কে Print develop এর জন্য পাঠায়। এই ধরনের Design develop করতে Time বেশী লাগে এবং Original artwork হতে Development design অনেক Change হবার সম্ভবনা থাকে। এই ক্ষেত্রে Buyer দের কে Inform করতে হয়ঃ-

০১. Buyer দের কাছে Vactor Image এর Artwork বা Design এর File চাওয়া হয়।

০২. File টির Download link file চাওয়া হয়।

03. Illustrator এর File বা Ai mode এর File চাওয়া হয়।

04. Clear file এর জন্য Buter দের কাছ হতে PSD, PDF, Ai mode এর এবং High Resolution এর File  চাওয়া হয়।

০৫. অনেক সময় Buyer দের Personal portal এর Password number collect করে Vector image এর File download করে Design develop করা হয়।    

০৪. যদি Print paste type উল্লেখ করা না থাকেঃ- অনেক সময় Buyer দের Artwork বা Job order এ Print paste এর Type উলেক্ষ করা থাকে না। তখন Print করতে Problem face করতে হয়। সাধারনত ৬ ধরনের Print paste দিয়ে All over print করা হয়। যথাঃ-A) Pigment color.B) Reactive color. C) Discharge color D) Resist color. E) Burnout. F) Glitter.

যদি Buyer দের Artwork বা Work order এর Summary তে Print paste এর Type উল্লেখ করা না থাকে, তবে Fabric এর Construction এর উপর Depend করে Print past select করতে হবে। Export oriental factory তে Pigment print বেশী হয়ে থাকে। বিভিন্ন ধরনের  Print paste এর Prise বা cost  বিভিন্ন ধরনের হয়ে থাকে।    

০৫. যদি fabrication উল্লেখ করা না থাকেকোন ধরনের Fabrics এর উপর Design print হবে, Print করার আগে এই Information জানা টা একান্ত দরকার। বিশেষ করে Lycra/single jersey হলে Print এর পরে Design এর Repeat এর Measurement 10-18% Shrinkage করে। Fabric যদি Lycra/single jersey হয় তবে Fabric print করার আগে অবশ্যই Buyer এর Conformation নিয়ে Print করতে হবে। Woven, Knit, Polyester এই ধরনের Fabric এর উপর Print হলে, Fabric Shrinkage tolerance এর ভিতরে থাকে। 

 ০৬. যদি Print color এর Number উল্লেখ করা না থাকে ঃ- অনেক সময় Buyer দের Artwork বা Design  কয়টা Color দিয়ে Prinr হবে তা উল্লেখ থাকে না। Only একটা Design এর Image sent করে Design develop করার জন্য। যেহেতু Rotary screen বা Falt bed screen printing machine এ 10 হতে 12 Color এর বেশী Print করা যায় না। তাই বেশী Color এর Design  হলে Print করা সম্ভব হয় না। Buyer দের কাছ হতে Design received করার সাথে সাথে এবং Design develop করার আগে এই সব বিষয়ে সতর্ক থাকতে হয়। 

 ০৭. যদি Fabric এর GSM বা Fabric এর Width/Diameter উল্লেখ করা না থাকে ঃ- Knit fabric এর উপর Print করার আগে বা Print এর Order নিবার সময় Fabric এর GSM জানাটা একান্ত দরকার। কারন Knit fabric এর Print cost per/Kg হিসাবে Count করা হয়। Fabric এর GSM যত কম হবে, Fabric print, Kg তে  তত বেশী হয়। আর Fabric এর GSM যত বেশী হবে, Fabric print, Kg তে তত কম হবে। এই জন্য Knit fabrics এর Print rate নির্ধারণ করার আগে Buyer দের কাছে Fabric এর GSM জানতে হয়। এই Information gap থাকলে Fabric print এর পরে Print costing নিয়ে Problem face করতে হয়।

Woven fabric এর GSM দরকার হয় না। কারন Woven fabric এর Print charge, Yards এ নির্ধারণ করা হয়। Fabric print এর আগে Fabric এর Width জানা একান্ত দরকার । কারন Fabric এর Width অনুসারে Rotary screen বা Flat bed screen preparation করতে হয়। যেমন কোন Fabric এর Width যদি ৭২ ইঞ্চি হয়, তবে Screen preparation করতে হবে বা Screen এ Design transfer করতে হবে Width এ ৭৬ ইঞ্চি। অর্থাৎ Production fabric এর Width এর Measurement যা হবে, Screen preparation করার সময় তার চেয়ে ৪ ইঞ্চি বেশী করতে হয়। আর যদি Fabrics এর কম করা তবে Fabric wastage হবে। যেমন Production Fabric এর Width ৮০ ইঞ্চি হয়, আর Screen preparation যদি ৭৬ ইঞ্চি করা হয়, তবে Fabric এর selvage side এ ৪ ইঞ্চি Print হবে না। অনেক সময় Buyer দের Fabric width এর Requirement অনুসারে Screen preparation করা হলেও , Print এর সময় Fabric এর Width change করে ফেলে। এই ক্ষেত্রে Factory দের যথেষ্ট পরিমান Demurrage দিতে হয়। এই জন্য Buyer দের কাছ হতে Design received বা Order নিবার আগে এই সব Information conform করতে হয়।

 ০৮. যদি Base/Ground /Dyeing color এর কোন Reference উল্লেখ করা না থাকে ঃ- Print এর Order নিবার সময় Fabrick এর Base বা Ground color কি হবে টা অবশ্যই জানতে হবে। কারন যে কোন Ground color fabric এ যে কোন Print paste দিয়ে Print করলে , Print shade perfect ভাবে আনা যায় না। কোন Ground color fabric এ বা কোন Fabric constraction এ কোন Print paste ভাল হবে, তার একটা তালিকা দেওয়া হলঃ-

০১। Cottonwhite fabric এর উপর Pigment ও Reactive print ভাল হয়। White Polyester fabric এর উপর Disperse ও Pigment print ভাল হয়।     

০২। Deep color (Black, Nevy, Deep red,etc) facric এর উপর Discharge print ভাল হয়।

০৩। Deep color fabric এর উপর Reactive print করা যায় না। Polyster বা  CVC fabric এর উপর Reactive print ভাল হয় না। Dispas print ভাল হয়।

০৯. যদি Design develop এর Category (Hand sample/ Production sample ) উল্লেখ না থাকে ঃ- Buyerদের অধিকাংশ Design কে তিন ভাবে Development করতেহয়। ০1. Hand sample development. 02. Machine sample development.  03. Direct production. Design received করার সময়  জানতে হবে First এ কোন Category sample Buyer দের দিতে হবে।

  • Hand sample development :- অধিকাংশ সময় Design received করে Hand sample develop করে Buyer দেরকে Submit করতে হয়। কারন মুল Artwork এর সাথে Development sample এর কোন অমিল আছে কিনা। Buyer দের Color watches এর সাথে Development color shade 100% accurate আছে কিনা, Hand fill ও Every LAB test ঠিক আছে কিনা। সব কিছু Approval করে Final production এর জন্য Buyer রা Job order submit করে।
  • :- অনেক সময় Buyer দের Requirement অনুযায়ী Garment ready করে submit করতে হয়। আর Hand sample দিয়ে Ready mend Garment তৈরি করা সম্ভব না। সেক্ষেত্রে Machine sample development করতে হয়। আর এই Machine sample দিয়ে Garment এর Sample তৈরি করে Final approval নিতে হয়।
  • Direct production.ঃ- Order confirm হলে, সেক্ষেত্রে Hand sample বা Machine sample এর প্রয়োজন হয় না। সব কিছু Final করে  Bulk production করতে হয়।  

এই জন্য Buyer দের কাছ হতে Design recieved করার সময় এই সব Information জানতে হয়। তা না হলে সঠিক ভাবে Screen preparation করা যাবে না। Hand sample এর Screen দিয়ে Machine sample print করা যাবে না, আবার Machin sample এর Screen দিয়ে Hand sample print করা যাবে না।

১০. যদি Panton No বা Color swatches উল্লেখ না থাকে ঃ-  একটা Design এ যে কয়টা  Color থাকে , সে কয়টা Pantone No বা Color swatches indicate করা থাকে। Fabric print করার সময় এই Pantone No বা Color swatches এর সাথে ১০০% Shade মিলিয়ে Color তৈরি করে Print করতে হয়। আর যদি Pantone No বা Color swatches এর সাথে Shade না মিলিয়ে Print করা হয়, সে ক্ষেত্রে Buyer, Print fabric কে Reject করতে পারে। অনেক সময় Buyer দের Artwork এর সাথে Pantone No বা Color swatches থাকে না । অথবা 8 Color কোন Design এ ৬টা বা ৯টা Pantone No বা Color swatches থাকে। 8 Color Design এর জন্য ৮টা Pantone No বা ৮টা Color swatches থাকতে হবে।  এই সব সমস্যার কারনে Buyer দের কাছ হতে Design received করার সময় Detaille information check করে Received করতে হয়।

সাধারনত All over printing এর সময় ২ ধরনের Color Pantone No ব্যাবহার করা হয়।

  • TCX- Textile cotton xtend.
  • TPX – Textile Paper Xtend,

TCX ও TPX উভয়ই Pantone কে ভিন্ন ভিন্ন কাজের জন্য আলাদা আলাদা ভাবে তৈরি করা হয়েছে। এ ছাড়াও কিছু কিছু Buyer দের নিজেস্ব Color coard No থাকে। অনেক সময় এই Coard No এর সাথে Color shade তৈরি করে Fabric Print করতে হয়।    

উপরের ১০ টা Information এর একটিও যদি Incomplete থাকে তবে Design develop করতে Problem হয় । বেশীর ভাগ Buyer দের Design artwork file এ কোন না কোন Information gap

থাকে । যে সব Information gap থাকে সেগুলী Buyer দের সাথে Contract করে Collect করে Design develop করতে হয় । Buyer দের কাছ হতে Design received করার সাথে সাথে উপরের ১০ টি Information ভালভাবে Check করে Final decision নিতে হয় – Design print করা যাবে কি যাবে না। সব কিছু Final করার পর Design develop করার জন্য Designer দের কাছে (CAD section) Handover করা হয়।

লেখকঃ শওকত হোসাইন সোহেল ,ম্যানাজার (CAD), ইউনিফিল কম্পোজিট ডায়িং মিলস লিঃ
Senior Administratorhttp://fb.com/smmorshedshikder
Managing Editor of "Textileengineers.Org"

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

বিশ্বসেরা সবুজ শিল্পায়নের বাংলাদেশি কারখানা-‘প্লামি ফ্যাশন’

পরিবেশ ও অর্থনীতির দুটোই বাঁচাতে প্রয়োজন সবুজ শিল্পায়ন। ইতোমধ্যে অনেক দেশই তাদের ইন্ডাস্ট্রিগুলোতে সবুজ শিল্পায়নের ধারাকে কাজে লাগিয়েছে।...

TES এর ব্যবস্থাপনায় সম্পন্ন হলো Color Matching & Composition এর উপর ওয়ার্কশপ

আশিক মাহমুদ, নিজস্ব প্রতিবেদক। ভিজুয়াল আর্টে (ভাস্কর্য, চিত্রকর্ম, গ্রাফিকস্- ইত্যাদি) রঙের সঠিক ব্যবহারের গুরুত্ব যে অনেক, এ নিয়ে কারো...

The No:1 accelerator program in 121 Countries

Top quote: Hult Prize Foundation, the organization which visions a better world with the help of young entrepreneurs.

টেক্সটাইল শিল্পে Vegan Cloths

সবুজ শাক-সবজি যে শুধুমাত্র পুষ্টিকর খাদ্য হিসেবে বিবেচিত হবে, এমনটা কিন্তু মোটেই সঠিক নয়। মূলত এগুলো ছিলো তথাকথিত কিছু ধারণা মাত্র। কেননা,...

Related Post

টেক্সটাইল শিল্পে Vegan Cloths

সবুজ শাক-সবজি যে শুধুমাত্র পুষ্টিকর খাদ্য হিসেবে বিবেচিত হবে, এমনটা কিন্তু মোটেই সঠিক নয়। মূলত এগুলো ছিলো তথাকথিত কিছু ধারণা মাত্র। কেননা,...

অল ওভার প্রিন্টিং সেক্টরকে এগিয়ে নিতে AOPTB এর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

ডেস্ক রিপোর্ট: All Over Printing Technologists of Bangladesh (AOPTB) বর্তমান সময়ে প্রিন্টিং সংশ্লিষ্টদের নিয়ে গঠিত একটি বৃহত্তম প্ল্যাটফর্ম। এই সময়ে টেক্সটাইল সেক্টরে...

Hand Paint Dress

পোষাক!মানুষের মৌলিক চাহিদা গুলোর মধ্যে পোষাক অন্যতম প্রয়োজনীয় একটা উপাদান। পোষাক মানুষের শালীনতা বা আব্রু রক্ষা করে। শুধু তাই নয় বর্তমানে অনেকেই...

যুদ্ধের ময়দানে টেক্সটাইল (Military Textile)

Defence Industry তাদের বিভিন্ন প্রয়োজনের জন্য মূলত এই smart টেক্সটাইলগুলির উপর নির্ভরশীল। Technical টেক্সটাইল এর অনেক প্রোডাক্টই সামরিক বাহিনীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।এই...

Related from author

Textile Photo Contest 2.0

Dear audience I hope everyone is well. You know TES always loves to think of something different. In the...

তন্তুরাজ “তুলা”

বিশ্ব বস্ত্র শিল্পের মেরুদণ্ড হলো তুলা। তুলা প্রাকৃতিক তন্তু হিসেবে তুলা গাছ থেকে পাওয়া যায়।প্রধান অর্থকরী ফসলগুলো এবং উৎপাদিত কৃষিপণ্যের মধ্যে তুলা...

টেক্সটাইল ইন মেডিকেল সেক্টর

সৃষ্টির প্রাচীনকাল হতে শুরু করে আজ অবধি মানুষের বেঁচে থাকা,দৈনন্দিন কাজেকর্মে টেক্সটাইল বা পোশাক একটি মুখ্য ভূমিকা পালন করে আসছে যা একজন...
error: Content is protected !! Don\\\\\\\'t Try to Copy Paste.