Friday, March 29, 2024
More
    HomeFiberঅ্যারেকা নাট লিফ শীথ ফাইবার

    অ্যারেকা নাট লিফ শীথ ফাইবার

    “আরেকা ক্যাচু” বা “অ্যারেকা পাম” পাম পরিবারের একটি প্রজাতি। এটি সাধারণত গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে জন্মে। আরেকা নাট একটি গুরুত্বপূর্ণ অর্থকরী ফসল যা ভারত, চীন, মালয়েশিয়া, তাইওয়ান এবং অন্যান্য এশিয়ান দেশগুলিতে প্রধানত তাদের বীজ-বাদামের জন্য জন্মে। ভারত বিশ্বের সর্বোচ্চ অ্যারেকা নাট উৎপাদনকারী। – বিশ্ব উৎপাদনের 50 শতাংশেরও বেশি অ্যারেকা নাট ভারত উৎপাদন করে থাকে। এটি অনুমান করা হয় যে প্রতি বছর ভারতে প্রায় 2.33 লক্ষ টন ওজনের l000 মিলিয়ন অ্যারেকা নাট পাতার চাদর তৈরি হয়। অ্যারেকা পামের পাতার খাপ একটি শক্ত জৈব-অবচনযোগ্য তন্তুযুক্ত উপাদান। এটি সহজলভ্য, কম দামে এবং লিগনোসেলুলোসিক কৃষি জৈববস্তুর নবায়নযোগ্য সম্পদ। পাতার আবরণে অনেক উপাদান থাকে যেমন সেলুলোজ, হেমিসেলুলোজ, লিগনিন এবং পেকটিন ইত্যাদি। ক্ষার শোধনের মাধ্যমে অ্যারেকা নাট পাতার খাপ থেকে দীর্ঘ ফাইবার বের করা হয়।

    ফাইবার বৈশিষ্ট্যঃ

    ফাইবারের রাসায়নিক গঠনঃ
    লিগনোসেলুলোসিক ফাইবার হওয়ায়, অ্যারেকা নাট পাতার শীথ ফাইবারে তিনটি মৌলিক রাসায়নিক উপাদান রয়েছে, অর্থাৎ সেলুলোজ, হেমিসেলুলোস এবং লিগনিন। এটা দেখা যায় যে অ্যারেকা নাট পাতার শিথ ফাইবারে যথাক্রমে 56.8 শতাংশ সেলুলোজ, 22.4 শতাংশ হেমিসেলুলোজ এবং 6.3 শতাংশ লিগনিন রয়েছে।

    ক্রিস্টালিনিটি ইনডেক্স এবং মাইক্রোফাইব্রিলার অ্যাঙ্গেল
    এটা প্রমাণিত যে লিগনোসেলুলোসিক ফাইবারগুলির শক্তি এবং প্রাথমিক মডুলাস, ক্রিস্টালিনিটি ইনডেক্স এবং মাইক্রোফাইব্রিল অ্যাঙ্গেলের উপর নির্ভর করে। উচ্চতর ক্রিস্টালিনিটি ইনডেক্স এবং নিম্ন মাইক্রোফাইব্রিল অ্যাঙ্গেল সেলুলোসিক ফাইবারের বৈশিষ্ট্য বৃদ্ধি করে।অ্যারেকা পাতার শীথ ফাইবারের ক্রিস্টালিনিটি ইনডেক্স এবং মাইক্রোফাইব্রিলার অ্যাঙ্গেল যথাক্রমে 56.5 শতাংশ এবং 35.2 ডিগ্রি।

    ফাইবারের আর্দ্রতাঃ
    প্রাকৃতিক ফাইবার অ্যারেকা পাতার শীট ফাইবার তাদের অণুতে হাইড্রোফিলিক -OH গ্রুপ ধারণ করে। বায়ুমণ্ডলে উপস্থিত জলের অণুগুলি ফাইবারের হাইড্রোফিলিক আকর্ষণ করে এবং হাইড্রোজেন বন্ধন তৈরি করে। অ্যারেকা পাতার আঁশের আর্দ্রতা 11.9 শতাংশ।

    ফাইবারের দৈর্ঘ্য এবং ব্যাস:
    ফাইবারের ব্যবহার , প্রক্রিয়াকরণ এবং টেক্সটাইল বৈশিষ্ট্য ইত্যাদি ফাইবারের দৈর্ঘ্য এবং ব্যাস দ্বারা প্রভাবিত হয়। অ্যারেকা পাতার খাপের দৈর্ঘ্য প্রায় 1-1.5 মিটার লম্বা। পৃথক ফাইবারগুলি খাপের দৈর্ঘ্য বরাবর অবিচ্ছিন্নভাবে পড়ে থাকে। নিষ্কাশিত ফাইবারের দৈর্ঘ্য ফাইবার নিষ্কাশন প্রক্রিয়ার সময় অ্যারেকা পাতার খাপের কাটা দৈর্ঘ্যের উপর নির্ভর করে। সর্বাধিক ফাইবারের দৈর্ঘ্য হবে পাতার খাপের সমান দৈর্ঘ্য। ফাইবারের ব্যাস 14 থেকে 392 µm পর্যন্ত পরিবর্তিত হয়ে থাকে যার গড় ব্যাস 55 µm।

    বান্ডিল এবং একক ফাইবার শক্তি:
    ফাইবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল Tensile Strength। সুতা এবং কাপড়ের tensile বৈশিষ্ট্য সুতা এবং কাপড়ের কাঠামোর অভ্যন্তরে জটিল ফাইবার বিন্যাসের উপর এবং তন্তুগুলির tensile বৈশিষ্ট্যের উপরও নির্ভর করে। 5 সেমি গজ দৈর্ঘ্যে এর অ্যারেকা নাট পাতার শীথ ফাইবারের বান্ডিলের শক্তি 18.8 g/tex। একক ফাইবার tensile strength, initial modulus এবং elongation যথাক্রমে 400 MPa, 11.8 GPa এবং 8 শতাংশ।

    Source:
    medcraveonline.com

    Writer Information:
    Mahmudul Hasan Shayek
    Department of Textile Engineering
    BGMEA University of Fashion & Technology(BUFT)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments