Tuesday, July 16, 2024
More
    HomeBusinessআসলেই কি ফ্রান্সের ব্র্যান্ড ছেড়েছি আমরা?

    আসলেই কি ফ্রান্সের ব্র্যান্ড ছেড়েছি আমরা?

    সময়টা এখন অর্থনীতির চাকা সচল করার। করোনার পরবর্তী সময়ে যেকোনো কোম্পানিই চাইবে পুনরায় তাদের অর্থনীতির চাকা সচর করতে ,পুনরায় ঘুরে দাড়াতে। ক্রান্তিকালের পরবর্তী এ সময়ে ঘটে বসলো এক বিরাট দূর্ঘটনা!। যেখানে মুসলমানদের পথপ্রদর্শক হযরত মুহাম্মদ ( ﷺ)কে ব্যঙ্গ করে এ বিশাল ফেস্টুন প্রকাশ করা হয়েছে ফ্রান্সে। সেটা নিয়ে ফ্রান্সের রাস্ট্রপক্ষ বেশ জোর গলায় কথাও বলছে। সুতরাং বুঝাই যাচ্ছে সরকারী মদদেই এসব দাবার চাল চলছে…… । গনমাধ্যমগুলোর মূল ইস্যু হয়ে দাড়িয়েছে এবিষয়টা।

    স্বাভাবিকভাবেই ধর্ম বিষয়টা খুব সেনসেটিভ।এ ব্যাপারে সবাই খুব সতর্ক থাকার চেষ্টা করে। ধর্মীয় ইস্যুগুলোতে বক্তব্য দেয়ার সময়ও এ বিষয়গুলো মাথায় রাখতে হয়। কিন্তু ফ্রান্সের এহেন কর্মকান্ডের পরও তাদের হুশ যে ফিরছেই না। বরং ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ বেশ উগ্র ভাষায় ইসলাম এবং রাসূল (স.)কে কটাক্ট করার ব্যাপারে বেশ অগ্রাসি ভূমিকা পালন করে যাচ্ছে । ব্যাস….. . । এতেই ক্ষিপ্ত দেশের আপমর জনগন। প্রতিবাদ স্বরূপ ফ্রান্সের বিভিন্ন পন্য বয়কটের হাক-ডাক শোনা যাচ্ছে।ইতোমধ্যে দেশের প্রতিষ্ঠিত কিছু ব্র্যান্ডের নামও বর্জনের তালিকায় উঠে এসেছে।যার মধ্যে উল্লেখযোগ্য হলোGARNIER,L’OREAL,BIC,FRED,CARON,evian,lactel সহ আরো বেশ কিছু ব্র্যান্ডের নাম।

    কিন্তু ভেবেছেন কি? একটা দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি কি টেক্সটাইল খাত নয়? কিন্তু আমাদের প্রচলিত লিস্টে কি তাদের নাম উঠে এসেছে? কিংবা আমরা কজনইবা টেক্সটাইল ভিত্তিক প্রতিষ্ঠানের নাম জানি?

    সত্যি বলতে আমাদের হয়ত জানাটা খুব বেশি প্রয়োজন নেই। কারন আমাদের দেশে প্রতিষ্ঠিত কোনো ব্র্যান্ডের মালিকানাভুক্ত প্রতিষ্ঠান ফ্রান্সের নেই। কিন্তু টেক্সটাইলের বিভিন্ন এক্সোসরিজ আছে যেগুলোর সাথে আমাদের তৈরি পোষাকখাত যুক্ত। যদি টেক্সটাইল মার্কেটিং এ প্রতিষ্ঠানগুলো ফ্রান্সের সাথে চুক্তি ভঙ্গ করে কিংবা তাদের সাথে পন্য লেন-দেন বন্ধ করে দেয় তবেই হয়ত ফ্রান্সের অর্থনীতির চাকা অনেকাংশে বন্ধ হয়ে যাবে। তাই উপযুক্ত জবাব হিসাবে আমাদের টেক্সটাইল প্রতিষ্ঠানগুলো ইমপোর্ট-এক্সপোর্ট চুক্তি ভঙ্গের মাধ্যেমেই উচিৎ জবাব দেয়া হবে।
    তো চলুন আমাদের দেশে প্রচলিত ফ্রান্সের কিছু টেক্সটাইলভিত্তিক প্রতিষ্ঠানের নাম জেনে নেয়া যাক-

    *Activesource

    *Omar Trading Co.

    *Vallois

    *Sh Knit Fashion

    *Bloomintex Int

    *Top World Fashion House

    *Fabric & Commodities Exchange Ltd

    *Fashion Sourcing Bd

    *Amader Ltd.

    *Amro Collections Ltd.

    *Gimmick International Limited

    *Forte Brands Pty Ltd

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments