Tuesday, July 16, 2024
More
    HomeTextile Manufacturingইঞ্জিনিয়ারিং ড্রইং এবং টেক্সটাইলে ইঞ্জিনিয়ারিং ড্রয়িং।

    ইঞ্জিনিয়ারিং ড্রইং এবং টেক্সটাইলে ইঞ্জিনিয়ারিং ড্রয়িং।


    ড্রয়িং কে একটি ভাষাই বলা যায়। আমরা যেমন পরিচিত ভাষার মাধ্যমে ভাবের আদান প্রদান করে থাকি ঠিক দুজন প্রকৌশলীও তিনি যে ভাষার, যে দেশেরই হন না কেন ড্রইং এর মাধ্যমে তাদের কাজের তথ্যের আদান প্রদান করতে পারেন। প্রকৌশল বিদ্যায় “ড্রইং” একমাত্র ও সর্বজনীন ভাষা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। ভাব প্রকাশের ভাষার মতো ‘ড্রইং’ হচ্ছে নির্মাণশৈলীর তথ্য সরবরাহ ও বক্তব্য উপস্থাপনের ভাষা। একজন ইঞ্জিনিয়ার সেই ভাষাতেই তার বক্তব্য উপস্থাপন করেন।


    কোন বস্তু সম্পর্কে তার গঠনগত ধারণাকে বাস্তবে রূপান্তরিত করার জন্য প্রথমেই দরকার ঐ বস্তুর গঠন, পরিমাপ ও উপাদান সম্বন্ধে বিস্তারিত ধারণা। ড্রয়িং এর মাধ্যমে কোন বস্তুকে তুলে ধরা হলে সেটিকে ওই বস্তুর ডিজাইন বলা হয়। কর্মক্ষেত্রে যেকোনো মেশিন স্থাপন, দালান তৈরি, অন্যান্য স্থাপনা তৈরি, ইত্যাদি কাজে, সকল ধরনের প্রয়োজন ও অবকাঠামো বিবেচনা করে প্রথমে তৈরি করতে হয় ড্রইং ডিজাইন। এই ড্রইং করতে গিয়ে বেরিয়ে আসে প্রয়োজনীয় সকল বস্তুর সব ধরণের পরিমাপ, স্থাপনের জন্য কি ধরনের বা কতটুকু অবকাঠামো প্রয়োজন ইত্যাদি। ড্রয়িং এর মাধ্যমে ক্রমশ পরিকল্পনাটি পরিপক্ব হয়ে বাস্তবের কাছাকাছি চলে আসে। ডিজাইনে সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ার ছাড়াও অন্যান্য ইঞ্জিনিয়ারের পক্ষে সেটি নিরীক্ষণ করা সহজ হয়। এরপর সেই ড্রয়িং এর নির্দেশনা অনুযায়ী টেকনিশিয়ান সহ পুরো টিম ওই কাজটি নিখুঁত ভাবে সম্পন্ন করতে পারে। সুতরাং প্রত্যেক ইঞ্জিনিয়ারের ড্রইং সম্বন্ধে উপযুক্ত জ্ঞান লাভ কেবল আবশ্যকই নয় অপরিহার্যও বটে। 


    পৃথিবীর সকল ভাষার যেমন নিজস্ব নিয়মকানুন বা ব্যাকরণ রয়েছে, ড্রয়িং ভাষারও তেমন নিয়ম কানুন ব্যাকরণ রয়েছে। এসকল নিয়মকানুন ভালভাবে রপ্ত করার জন্য লেখাপড়ার পাশাপাশি নিয়মিত অনুশীলন দরকার।
    টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের জন্য ড্রয়িং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বা টেক্সটাইল প্রযুক্তি ফাইবার, টেক্সটাইল এবং এ্যাপারেল প্রক্রিয়া, প্রোডাক্ট  এবং মেশিনারির সমস্ত দিকের নকশা এবং নিয়ন্ত্রণে সাইন্টিফিক ও ইঞ্জিনিয়ারিং ড্রয়িং এর নীতির প্রয়োগের সাথে সম্পর্কিত। এর মধ্যে রয়েছে প্রাকৃতিক এবং মানুষের তৈরি উপকরণ, মেশিনের সাথে প্রোডাক্ট মেটেরিয়ালের সম্পর্ক, নিরাপত্তা এবং স্বাস্থ্য, শক্তি সংরক্ষণ, বর্জ্য এবং দূষণ নিয়ন্ত্রণ।


    উপরন্তু, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ প্লান্ট ডিজাইন এবং লেআউট, মেশিন এবং ওয়েট প্রসেসিং ডিজাইন এবং ডেভেলপমেন্ট,  টেক্সটাইল প্রোডাক্ট ডিজাইন এবং প্রোডাকশনে ইঞ্জিনিয়ারিং ড্রয়িং প্রয়োজন।


    A. Rouf Ahmmad (Ishan)

    TES, Campus Ambassador,  

    World University of Bangladesh.     

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments