Sunday, May 26, 2024
More
    HomeDenimSustainable Denim

    Sustainable Denim

    আমাদের নিত্য দৈনন্দিন ব্যবহার্য পোশাক পরিচ্ছদ এবং বর্তমান ফ্যাশন লুপের (পুরোনো পোশাকের পুনঃ ব্যবহার) একটি আবশ্যক অ্যাপ্পারেল আইটেম হচ্ছে এই ডেনিম। বর্তমান সময়ে পরিবেশ বান্ধব ডেনিম একটি নতুন ট্রেন্ড হয়ে উঠেছে এবং বিশ্বব্যাপী এই টপিক সবার স্পটলাইটেই রয়েছে। আজকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দিবো হংকং এর এক নাম করা অ্যাপ্পারেল ম্যানুফেকচারার, Crystal International Group Limited এর সাথে, যারা কিনা ইতিমধ্যে পরিবেশ বান্ধব প্রক্রিয়ার মাধ্যমে ডেনিম প্রোডাকশন করছে এবং আমাদের এই ইন্ডাস্ট্রিতে এক সবুজ বিপ্লবের জানান দিচ্ছে। চীনে Crystal International Group Limited এর মালিকানাধীন এক ফ্যাক্টরি Zhongshan Yida Apparel Ltd বহু সময় ধরেই আমাদের ডেনিম ইন্ডাস্ট্রিতে কিভাবে সাস্টেইনেবল প্রোডাকশন প্রসেস আনা যায়, তা চেস্টা চালিয়ে গিয়েছিল।

    সম্প্রতি, কারখানাটি তাঁদের ওয়াশিং ডিপার্টমেন্ট এ “4 ZERO” ম্যানুফেকচারিং প্রসেস অনুসরন করছে। এইখানে “4 ZERO” ম্যানুফেকচারিং প্রসেস বলতে বুঝানো হয়েছে যে তা হলো;

    ১) তারা তাঁদের প্রোডাকশন ফ্লোরে আর কোনো ধরনের ম্যানুয়াল ওয়ার্কিং সিস্টেম প্রয়োগ করবে না। যা কাজ হবে সব অটোমেটিক্যালি।

    ২) তাঁরা তাঁদের ডেনিম প্রোডাকশনে আর ঝুঁকিপূর্ণ Potassium Permanganate (PP) ইউজ করবে না।

    ৩) তাঁরা তাঁদের ডেনিম প্রোডাকশনে বিপদজনক “Hypochlorite Treatment” এর রাখবে না।

    ৪) স্টোন ওয়াশ এর পরিবর্তে অন্য কোনো Bio-Washing method অনুকরণ করবে।

    এই চারটি পদক্ষেপই Zhongshan Yida Apparel Ltd এর “4 ZERO” ম্যানুফেকচারিং প্রসেস নামে অভিহিত।

    ✅ পরিবেশবান্ধব ডেনিমের পরিবেশবান্ধব ম্যানুফেকচারিং প্রসেস;

    Crystal International Group Limited এ “4 ZERO” ম্যানুফেকচারিং প্রসেস Smart Washing এর ক্ষেত্রে এক উদ্ভাবনী প্রক্রিয়া হিসেবেই বিবেচনা করা যায়। তাঁদের ব্যবহৃত ওয়াশিং প্রসেস, তথাকথিত ওয়াশিং এর তুলনায় প্রায় ৯০% পানির ব্যবহার কমিয়ে আনতে পারে, আর ক্যামিকেলের ব্যবহার ৭০% পর্যন্ত কমিয়ে দেয়। আর ডেনিমের শেডে ভিন্নতা আনার জন্য তাঁরা লেজার এন-গ্রেইভিং প্রযুক্তি ব্যবহার করছে।

    তাঁদের ডেনিম প্রসেসিং এ, শেড পারসেন্টেজের তারতম্যের জন্য অথবা ডেনিম ফেব্রিকের অক্সিডেশনের জন্য কোনো ধরনের Potassium Permanganate (PP) ইউজ করা হয় না। এর পরিবর্তে তাঁরা পরিবেশ বান্ধব রাসায়নিক ব্যবহার করে থাকে। অনুরূপভাবে, ব্লিচিং এবং ডেনিমে ইন্ডিগো ডাই এর ডি-কালারাইজেশনের জন্য যেখানে আমরা এখনো “Hypochlorite Treatment” ব্যাবহার করতে হয় সেইখানে তাঁরা ZDHC এর দ্বারা সত্যায়িত পরিবেশ বান্ধব রাসায়নিক ব্যবহার করছে।

    তারই সাথে, ট্রেডিশনাল ডেনিম ওয়াশিং ডেনিমে এ “Worn Out” বা ছিঁড়া বা খসখসে ভাব আনার জন্য স্টোন ওয়াশ এর দরকার পড়ে। আর এইখানে আমার ফেব্রিক টিকে কয়েকভার প্রসেসিং করার দরকার পড়ে। এতে, পানির যেমন অপচয় হয় তারই সাথে মেশিন ড্যামেজ হওয়া এবং ক্ষতিকর রাসায়নিক বর্জ্যের অপসারণ প্রকৃতির জন্য বিপদজনক। তাই Crystal International Group Limited তাঁদের ওয়াশিং এ এই স্টোন ওয়াশের ব্যবহার বাদ দিয়েছে।

    ✅ পরিবেশগত প্রভাবে “4 ZERO” ম্যানুফেকচারিং প্রসেস;

    আমাদের ট্র্যাডিশনাল ওয়াশিং প্রসিডিউর এর কথা যদি চিন্তা করি, তাহলে এইখানে এইখানে অনেক বেশি পরিমান পানি এবং কেমিক্যালের দরকার পড়ে, আর এখানে আরো একটি সমস্যা হচ্ছে এই যে, উৎপাদিত বর্জ্য কিন্তু আমাদের পরিবেশের জন্য খুবই বিপদজনক। একরকম তো বলাই যায় যে, আমাদের দেশে যে পরিমান ইন্ডিগো ডাই ইউজ হয়, সেই পরিমান আর কোথাও ইউজ হয় না। কিন্তু,”4 ZERO” ম্যানুফেকচারিং প্রসেস এর ক্ষেত্রে, কেমিক্যালের ব্যবহারের পরিমান কমে আসছে, পানি ব্যবহারের পরিমাণও কমে আসছে। যা কিনা আমাদের পরিবেশে একটি ভালো প্রভাব বিস্তার করছে। Environmental Impact Measuring (EIM) বা পরিবেশগত প্রভাব পরিমাপক এর ধনাত্মক রেটিং কিন্তু আমরা এই “4 ZERO” ম্যানুফেকচারিং প্রসেস ব্যবহারের মাধ্যমেই পেতে পারি। আর এইভাবেই আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে এক সুন্দর পৃথিবী উপহার দিতে পারবো।

    ✅ Writer information:

    Arnob Saha
    Institution: Primeasia University
    Batch: 201
    Campus Core Team Member (TES)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments