উদ্ভাবনী উদ্ভিদ-ভিত্তিক টেক্সটাইলের ইতিহাস

0
422

সময়টা ঊনবিংশ শতাব্দীর নব্বইয়ের দশক। ড. কারম্যান হিজোসার হাত ধরে সূচনা ঘটে টেক্সটাইলের এক নতুন জগতের- ‘উদ্ভাবনী উদ্ভিদ-ভিত্তিক টেক্সটাইলের’। তিনি পেশায় একজন চামড়াজাত বিশেষজ্ঞ হলেও চামড়ার উৎপাদন, এবং রাসায়নিক ট্যানিংয়ের পরিবেশগত প্রভাব সম্পর্কে জেনে খুবই হতবাক হয়ে পড়েছিলেন। তখন তিনি বাণিজ্যিকভাবে উৎপাদিত হতে পারে এমন একটি বিকল্প পদ্ধতি সম্পর্কে ভাবতে বাধ্য হলেন, যা পরিবেশের ওপর কোনো ক্ষতিকর প্রভাব ফেলবে না এবং সেইসাথে সামাজিক ও অর্থনৈতিকভাবেও হবে ইতিবাচক।

ফিলিপাইনের ঐতিহ্যবাহী ‘বড়ং তাগালগ গার্মেন্টসে’র ফিলিপিনো বুননগুলিতে ব্যবহৃত প্রাকৃতিক ফাইবার থেকে অনুপ্রাণিত হয়ে ডক্টর হিজোসা তাঁর গবেষণা শুরু করেছিলেন। সে সময় তিনি লক্ষ্য করেন আনারস পাতার তন্তুগুলি- যা নমনীয়তা ও শক্তি প্রদান করে। তা দেখে তিনি ভাবতে শুরু করলেন এটিকে কি করে বাণিজ্যিকভাবে কার্যকর ফ্যাব্রিক করে তোলা যায়। দীর্ঘ ৭ বছরের গবেষণার পর, লন্ডনভিত্তিক আনানাস আনাম লিমিটেডের মাধ্যমে বিকাশ ঘটান ‘Piñatex’ এর।

প্রতিবছর প্রায় ১৩ মিলিয়ন মেট্রিক টন আনারস পাতা সাধারণত ফল-ফসল কাটার পর পোড়ানো হয় বা পচে যেতে দেয়া হয়। পাইনাটেক্সের জন্য শুধুমাত্র প্রয়োজন হয় এই ফেলে দেয়া পাতার। কোন অতিরিক্ত জমি,জল,সার বা কীটনাশক লাগে না। সেই সাথে এটি আনারস চাষ সম্প্রদায়ের জন্য বয়ে নিয়ে আসছে অতিরিক্ত আয়ের সুযোগও। পাইনাটেক্স হয়ে ওঠার জন্য আনারস পাতাকে ৭ টি ধাপ অতিক্রম করতে হয় -ফসল কাটা, বাকল ছাড়ানো, ওয়াশিং, শুকানো, ডিগামিং, ননওভেন ফর্মেশন এবং ফিনিশিং। বাকল ছাড়ানো ধাপটির ক্ষেত্রে সাধারণত পাতা থেকে দীর্ঘ তন্তুগুলো বের করে আনা হয়। এ প্রক্রিয়া চলাকালীন উৎপাদিত হয় প্রাকৃতিক বায়োমাস সার বা জৈব জ্বালানি, তাই কোনো কিছুই নষ্ট হয় না। আঁশগুলো থেকে আঠা অপসারণের পর এগুলো থেকে একটি ননওভেন জাল তৈরি করা হয়। এই বিশেষায়িত সমাপ্তি প্রক্রিয়াটি ননওভেন উপাদানকে একটি অনন্য চরিত্র ও চামড়ার মত গঠন দান করে।

পাইনাটেক্সের চাহিদা বাড়ার সাথে সাথে এর পার্টনারশিপগুলিও বেড়ে চলেছে‌। তাই আনানাস আনাম তার পার্টনারশিপদের একটি সাপ্লাই চেইন তৈরি করেছে। যা ফ্যাব্রিকটিতে বিভিন্নভাবে অবদান রাখছে।যেমন:

১. ফিলিপাইন ভিত্তিক ল্যাবো প্রগ্রেসিভ মাল্টি-পারপাস সমবায়: এর কাজ হলো কৃষিকাজের অংশীদারিত্ব করা অর্থাৎ বর্জ্য পাতার ফসল কাটা এবং সাজসজ্জা করা।

২. ফিলিপাইনের এশিয়া টেক্সটাইল মিলস ইনক: এটি প্রাকৃতিক তন্তুর ডিগামিং প্রক্রিয়া সম্পন্ন করার দায়িত্ব পালন করে।

৩. ফিলিপাইন ভিত্তিক ননওভেন ফ্যাব্রিক ফিলস ইনক: এরা ননওভেন জাল তৈরিতে বিশেষজ্ঞদের নিয়ে কাজ করে থাকে।

আনানাস আনামের মতে, পাইনাটেক্স নরম,টেকসই,ওজনে হালকা,নমনীয় ও শ্বাস-প্রশ্বাসের জন্য কার্যকর হওয়ায়, অ্যাপারেল, জিনিসপত্র এবং ফুটওয়্যার থেকে শুরু করে ফার্নিচার, অটোমেটিক গৃহসজ্জার সামগ্রীতে প্রচুর পরিমাণে ব্যবহৃত হয়।

সেই সাথে বিভিন্ন ডিজাইনার ও ব্র্যান্ডগুলিও আগ্রহ দেখাচ্ছে। সম্প্রতি ‘হুগো বস’ পুরুষদের ফুটওয়্যার চালু করেছে‌, যার উপরের অংশকে পাইনাটেক্সের অন্তর্ভুক্ত করা হয়েছে। কোম্পানিটি একটি প্রতিবেদন বের করেছে এর সম্পর্কে। যাতে উল্লেখ করা হয়েছে, “প্রকল্পটি কোম্পানির প্রতিশ্রুতি রক্ষার পাশাপাশি এর পণ্যগুলি অফার করছে টেকসই উৎস, ডিজাইন, উপাদান এবং সমাপ্তি”। হুগো বসের জুতাগুলির ১০০% ই হল ভেগান। যা প্রাকৃতিক উদ্ভিদ-ভিত্তিক রঞ্জক এবং পুনরায় ব্যবহারযোগ্য থার্মোপ্লাস্টিক পলিইউরেথেন থেকে প্রস্তুত।

এই দীর্ঘ গবেষণা প্রক্রিয়া শেষে হিজোসা একটি বিখ্যাত বাণী দিয়েছিলেন,
“Design is not just about a product,
Design is about responsibility”.

Writer Information:
Tazim Sultana Nandita
Ahsanullah University of Science and Technology
Department of Textile Engineering (Batch-40)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here