Thursday, April 25, 2024
More
    HomeTraditional Textileস্প্যানিশ পোশাক সংস্কৃতি

    স্প্যানিশ পোশাক সংস্কৃতি

    পোশাকের সাথে মানুষের সম্পর্ক বহু আগের। প্রাচীন গুহাবাসী মানুষ থেকে আজকের আধুনিক মানুষ, সবার জীবনের এক অবিচ্ছেদ্য অনুষঙ্গ হচ্ছে পোশাক। পোশাকের সাথে আবহাওয়া এবং সংস্কৃতির সম্পর্ক অত্যন্ত গভীর। ভিন্ন ভিন্ন আবহাওয়ার মানুষ বিভিন্ন সময়ে তাদের আবহাওয়ার সাথে সামঞ্জস্য রেখে পোশাক নির্বাচন করেছে। মধ্যপ্রাচ্যের মতো উষ্ণ অঞ্চলের মানুষ যতটা সম্ভব লম্বা পোশাক বেছে নিয়েছে রোদ থেকে শরীরকে বাঁচাতে।

    স্প্যানিশ পোশাক:

    মধ্যযুগ থেকে একবিংশ শতাব্দীর স্প্যানিশ পোশাকের ইতিহাসের একটি নির্ভরযোগ্য সংক্ষিপ্ত বিবরণ, এর অন্যান্য সংস্কৃতির পোশাকের উপর প্রভাব সহ দেশের অভ্যন্তরীণ মেকআপ, বহুসংস্কৃতি সমাজ যে আধুনিক যুগের দুর্দান্ত স্পেনীয় সাম্রাজ্যের উদ্ভব করেছিল এবং চিত্রিত করেছিল এবং বাকী বিশ্বের সাথে স্পেনের রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কের ধারাবাহিকভাবে পরিবর্তনের কারণে বিষয়টি জটিল। ইউরোপের সর্বাধিক দক্ষিণ-পশ্চিমা অঞ্চলে অবস্থিত একটি স্পর্শে অল্প অল্পবয়সী দেশ, জলবায়ু, ভূগোল এবং ভাষা এবং সমৃদ্ধ ঐতিহাসিক উত্তরাধিকারের পার্থক্যের জন্য অনেকগুলি আঞ্চলিক পরিচয় গ্রহণ করে। স্পেন বিপরীতমুখী একটি দেশ হয়েছে: আংশিকভাবে মুরস দ্বারা 700 বছরেরও বেশি সময় ধরে এটি দখল করেছে, এটি ১৪৯২ অবধি বিভিন্ন ধর্মের (ইহুদি, মুসলিম এবং খ্রিস্টান) সহ-বাসস্থান (কনভেইভেনিয়া) অভিজ্ঞতা অর্জন করেছিল; সেই তারিখ থেকে এটি ক্যাথলিক ধর্মের ধারাবাহিক, কৌতুকপূর্ণ এবং কখনও কখনও অসহিষ্ণু চ্যাম্পিয়ন হয়ে উঠল, এমন একটি রাষ্ট্র যা ষোড়শ এবং সপ্তদশ শতাব্দীতে তার স্বর্ণযুগ অভিজ্ঞতা অর্জন করেছিল। দক্ষিণ নেদারল্যান্ডস এবং ইতালির উত্তরাধিকারসূত্রে এবং আমেরিকা, এশিয়া ও আফ্রিকার উপনিবেশগুলিতে জবরদখল দখল করার মাধ্যমে এর বিশাল সাম্রাজ্য সপ্তদশ শতাব্দীর গোড়ার দিকে বিশ্ব বিষয়ক প্রচুর সম্পদ ও শক্তি এনেছিল। উভয়ই ধীরে ধীরে হ্রাস পাওয়ার সাথে সাথে স্পেন “প্রান্তিক ইউরোপে” পরিণত হয়েছিল, ১৯ এর দশক থেকে জেনারেল ফ্রান্সিসকো ফ্রাঙ্কোর একনায়কতন্ত্রের সময় (১৯৯৯-1975) আধুনিকীকরণ এবং এর নিজস্ব সংস্কৃতি এবং প্রাক্তন উপনিবেশ ছাড়িয়ে সংস্কৃতিজাত পণ্য, বিশেষত ফিল্ম এবং ফ্যাশন বিক্রি করা। 1980 এর দশক থেকে অভূতপূর্ব স্কেলে।


    স্পেনীয় জলবায়ু টেক্সটাইল উত্পাদনের জন্য বিস্তৃত কাঁচামাল চাষে এবং নৈপুণ্য উত্পাদনের দক্ষতা দীর্ঘকাল ধরে লালিত হয়েছে। শিল্পায়ন, প্রথম দিকে শুরু হয়ে উত্তর ইউরোপের তুলনায় পিছিয়ে পড়ে এবং বিয়ের দশকের সময় ধীরে ধীরে পোশাকের ব্যাপক উত্পাদন শুরু হয়। মধ্যযুগে ক্যাসটাইলের সমভূমি থেকে পশম অনেক দেশীয়ভাবে মূল্যবান ছিল এবং ব্যাপকভাবে রফতানি হয়েছিল; গ্যালিসিয়ার স্যাঁতসেঁতে আবহাওয়ায় শ্লেষগুলি (সূক্ষ্ম এবং না-জরিমানা লিনেনের জন্য) প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছিল এবং মুরস স্যান্ডিকালচার এবং সিল্ক বুনন প্রবর্তন করে আন্দালুসিয়া এবং ভ্যালেন্সিয়াকে সমৃদ্ধ করেছিল। উপদ্বীপের প্রথমটি, ষোড়শ শতাব্দীর পর থেকে, স্পেনীয় উপনিবেশগুলি বিদেশী ডাইস্টফ সরবরাহ করেছিল, যা উজ্জ্বল লাল এবং গভীরতম কৃষ্ণবর্ণগুলি সরবরাহ করে, এমন রঙগুলি এখনও স্পেনীয় প্যালেটকে ক্লাসিয়াস্টিকাল, আঞ্চলিক এবং ফ্যাশনেবল পোশাক হিসাবে অবহিত করে। বুননটি মধ্যযুগ দ্বারা সুপ্রতিষ্ঠিত হয়েছিল, যখন ত্রয়োদ শতাব্দীর মধ্যে বুননটি আগমন করেছিল, সম্ভবত ম্যান্ডস দ্বারা আন্দালুসিয়া হয়ে ইউরোপের সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়েছিল। উনিশ শতকে স্পেন যান্ত্রিকীকরণে পরিণত হয়েছিল, যদিও সূচিকর্ম এবং চামড়ার কাজগুলির মতো দক্ষতা আজ অবধি মূল্যবান হস্তশিল্প হিসাবে বেঁচে রয়েছে.

    মধ্যযুগে স্পেন খ্রিস্টান ও মুসলিম অঞ্চলগুলিতে বিভক্ত হয়ে বিভিন্ন ধরণের পোশাক শৈলীর আওতাধীন ছিল যার পরিভাষা এবং দশম শতাব্দী থেকে কাটা খ্রিস্টান রাজ্যে এমনকি আরব উপকরণ এবং পোশাকের প্রকাশ করে। বার্গোসের ত্রয়োদশ-চতুর্দশ শতাব্দীর ক্যাসিটিলের রাজাদের সমাধির বিষয়বস্তুর মধ্যে উদাহরণস্বরূপ, হিরাল্ডিক ডিভাইসগুলির সাথে উত্তরের স্বাদে ব্রণকৃত সিল্কের তৈরি সুরকগুলি, যেমন লিয়নের সিংহ এবং দুর্গগুলি এবং ক্যাসিটেলগুলি, যখন কফিনগুলিতে রৌপ্যগুলি ইসলামী নিদর্শনগুলির সাথে সজ্জিত স্টাইলাইজড উদ্ভিদ, জ্যামিতিক মোটিফ, তারা, জিগজ্যাগ এবং আরবি লিপিতে শিলালিপি রয়েছে। একাদশ শতাব্দীর মধ্যে স্পেনের উত্তর জুড়ে তীর্থযাত্রার পথটি সান্তিয়াগো দে কম্পোস্টেলা স্পেনের সাথে প্রতিবেশী ইউরোপীয়দের সাথে সংযুক্ত ছিল এবং চৌদ্দ শতকের মাঝামাঝি সময়ে স্পেনীয় অভিজাত এবং নগর অভিজাতরা নিয়মিত পোশাকের স্টাইল পরিবর্তন করার জন্য যথেষ্ট ধনী ছিল, তাদের পোশাকগুলি সমৃদ্ধ করেছিল। বার্গুন্ডি এবং ইতালি থেকে ফ্যাশন নিয়ে। ১৫১ সালে স্পেনের সিংহাসনে চার্লস প্রথম (বার্গুন্ডির ফিলিপের পুত্র) যোগদানের ফলে উভয় রাষ্ট্রের সাথেই স্পেনের ঘনিষ্ঠ সম্পর্ক সিল হয়ে যায় এবং স্পষ্টের স্বর্ণযুগের প্রতিকৃতি থেকে এতটা পরিচিত অসিয়ের কালো-সাদা পোশাকটি চালু করা হয়েছিল: এই আনুষ্ঠানিক পোশাকটি (গালা নেগ্রা) ছিল স্প্যানিশ-আমেরিকান উপনিবেশগুলি থেকে মূল্যবান ধাতুগুলি থেকে বেঁচে থাকা স্বর্ণের চেইন, বোতাম এবং গহনাগুলির সাথে অ্যাক্সেসরাইজড। লগউডে স্প্যানিশ একচেটিয়া, নতুন কলোনী থেকে আমদানি করা একটি কালো ডাইস্টফের রঙের জন্য এই শহুরে ভবিষ্যদ্বাণীতে কিছুটা প্রভাব পড়েছিল, পাশাপাশি পরবর্তী রাজাদের ভক্ত ক্যাথলিক ধর্ম (বিশেষত ফিলিপ দ্বিতীয়, তৃতীয়, এবং চতুর্থ এবং চার্লস) দ্বিতীয়) যিনি, কিছুটা হলেও দাপট বেঁধে ফেলা বন্ধ করে দিয়েছেন। তা সত্ত্বেও, ষোড়শ এবং সপ্তদশ শতাব্দীর জুড়ে উত্সবগুলির বর্ণনা থেকে দেখা যায় যে ছুটির দিনে যারা প্রায়শই এই সামর্থ্য অর্জন করতে পারত তারা রেশমের উজ্জ্বল রঙের পোশাক পরত যা সূচিকর্ম, ব্রোকেড বা রূপালী বা সোনায় ছাঁটা ছিল। স্প্যানিশ দমন আইনগুলি বিলাসিতা গ্রহণের ক্ষেত্রে অতিরিক্ত পরিমাণকে সীমাবদ্ধ করার জন্য এবং স্পেনীয় অর্থনীতি এবং স্প্যানিশ নৈতিকতা রক্ষার স্বার্থে মহৎ এবং বুর্জোয়াদের মধ্যে পার্থক্যকে মীমাংসা করার গুরুতর প্রচেষ্টা করেছে। খ্রিস্টান এবং খ্রিস্টানদের জন্য উপযুক্ত পোশাকের উল্লেখ, প্রথম আইনটিতে 1252 সাল থেকে প্রচারিত হয়েছিল, পনেরো শতকের শেষদিকে এবং সতেরো শতকের শুরুতে মুরসকে ইহুদীদের বহিষ্কারের পরে বন্ধ হয়ে যায়। এই পুরো সময়কালে, এই ধরনের আইনগুলি দরিদ্র এবং প্রান্তিকের সাথে খুব কম প্রাসঙ্গিক ছিল যারা বাদামী, ধূসর বা অফ-হোয়াইটের টোনগুলিতে কম দামি অন্ধ কাপড় পরা ছিল। তারা এইভাবে “বাদামী পোশাকের লোক” (জেনেট দে রোপা পারদা) উপাধি অর্জন করেছিল, যা তাত্ক্ষণিকভাবে তাদের সামাজিক উর্ধ্বতনদের থেকে পৃথক করে তোলে।

    Source : Google,Wikipedia

    Md Nazmul Hossen

    Department of Textile Engineering
    BGMEA University of Fashion & Technology(BUFT

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments