Saturday, April 13, 2024
More
    HomeFiberউদ্ভিদবিহীন সেলুলোজ ফাইবারের গল্প

    উদ্ভিদবিহীন সেলুলোজ ফাইবারের গল্প

    উদ্ভিদবিহীন সেলুলোজ ফাইবার । ভাবতে অবাক লাগছে তাই না? সেলুলোজ ফাইবার আবার উদ্ভিদবিহীন কীভাবে হয় ? তবে আশ্চর্য হলেও সত্যি সম্প্রতি অস্ট্রেলিয়ার Nanollose Ltd. কোম্পানি তাদের এক উদ্ভাবনী টেক্সটাইল তৈরী করতে সক্ষম হয়েছে যার নাম নুলারবার (Nullarbor) ফাইবার এবং এটি সম্পূর্ন উদ্ভিদবিহীন সেলুলোজ ফাইবার যা রেয়ন এর বিকল্প হিসেবে যথোপোযুক্ত ।

    পরিচিতিঃNullarbor শব্দটি ল্যাটিন “Nullus Arbor” থেকে এসেছে যার বাংলা অর্থ “উদ্ভিদবিহীন” । অর্থাৎ এটি তৈরীতে কোনরকম উদ্ভিদের অংশ ব্যাবহার করা হয় না । এই ফাইবারটি মূলত তৈরী হয় পরিত্যাক্ত নারিকেলে উচ্ছিষ্ট অংশ থেকে । নুলারবার (Nullarbor) ফাইবারকে উদ্ভিদবিহীন রেয়ন ফাইবার ও বলা হয়ে থাকে কেননা এর মধ্য রেয়ন ফাইবার এর বৈশিষ্ট্য বিদ্যমান এবং ফাইবারটি রেয়ন ফাইবারের বিকল্প হিসেবে ব্যাবহার করা যাবে ।

    উৎপাদন প্রক্রিয়াঃসর্বপ্রথম নারিকেলের বর্জ্য সংগ্রহ করা হয় । তারপর সেগুলোর মধ্য গাজন প্রক্রিয়ার মাধ্যমে মাইক্রোবিয়াল সেলুলোজ উৎপন্ন করা হয় । এই প্রক্রিয়াটি সম্পন্ন হতে এক মাস কিংবা কিছুটা কম সময় লাগে । এই প্রক্রিয়ায় খুব অল্প পরিমাণে পানি খরচ হয় । মাইক্রোবিয়াল সেলুলোজকে পরবর্তীতে ন্যানোল্লোজ টেকনোলজির মাধ্যমে রেয়ন ফাইবারে রূপান্তর করা হয় । ফলে ফাইবারটি উদ্ভিদবিহীন রেয়ন ফাইবার অর্থাৎ নুলারবার (Nullarbor) ফাইবারে রুপান্তরিত হয় ।

    কেনো ব্যাবহার করবোঃরেয়ন ফাইবার আমাদের অতিপরিচিত এক ফাইবার এবং এর ব্যাবহার সমাদৃত । কিন্তু রেয়ন ফাইবার তৈরী করতে প্রচুর পরিমাণ গাছ কাটতে হয়, রেয়ন ফাইবার ম্যানুফ্যাকচার করার জন্য ক্ষতিকর রাসায়নিক পদার্থের ব্যাবহার করতে হয় যা পরিবেশ এবং স্বাস্থ্য উভয়ের জন্যই ক্ষতিকর । আবার রেয়ন থেকে তুলা তৈরী করতে প্রচুর পরিমানে পানি লাগে । রেয়ন ফাইবার দিয়ে একটি টিশার্ত তৈরী করতে ২৭০০ লিটার পানির প্রয়োজন হয় । পক্ষান্তরে নুলারবার ফাইবার তৈরীর জন্য কোনপ্রকার গাছ কাটার প্রয়োজন পড়ে না । গাজন প্রক্রিয়ায় ফাইবার তৈরী করতে হয় যা পরিবেশের কোন ক্ষতি করে না । এই ফাইবার তৈরীতে পানির ব্যাবহার খুবই সীমিত । এবং কোনপ্রকার ক্ষতিকর রাসায়নিকের প্রয়োজন পড়ে না । তাই বলা চলে রেয়ন ফাইবারের বিকল্প হিসেবে নুলারবার ফাইবার খুবই টেকসই এবং পরিবেশবান্ধব ।

    ভবিষ্যৎ সম্ভাবনাঃ নুলারবার ফাইবার উৎপাদন শুরু থেকে শেষ পর্যন্ত সকল প্রক্রিয়াই ন্যানোল্লোজ কোম্পানি একটি স্ট্যান্ডার্ড এর আওতায় রেখেছেন যা পরিবেশবান্ধব, স্বাস্থ্যঝুকিহীন এবং ফ্যাশনেবল । বর্তমানে এই ফাইবারের সুতা, 3D ফ্যাব্রিক, সোয়েটার, নিটওয়্যার ইত্যাদি তৈরী করা হচ্ছে । ভবিষ্যতে এর চাহিদা ব্যাপক হারে বাড়ার সম্ভাবনা রয়েছে কেননা নুলারবার ফাইবার পরিবেশবান্ধব, উৎপাদন খরচ কম এবং রেয়নের টেকসই বিকল্প ।

    Tanjidur Rahman Sakib

    Department of Apparel Engineering

    Sheikh Kamal Textile Engineering College

    Email: [email protected]

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments