Home Fiber এসিটেট ফাইবার নিয়ে কিছু কথাঃ

এসিটেট ফাইবার নিয়ে কিছু কথাঃ

অ্যাসিটেট একটি গুরুত্বপূর্ণ মানুষ নির্মিত সেলুলোজ-ভিত্তিক ফাইবার যা পরিধানের পরে সহজেই কুঁচকে যায় না, এটা কিছুটা দাগ-প্রতিরোধী এবং যত্ন নেওয়া সহজ। উপাদান থেকে সূতাগুলি মূলত সিল্কের বিকল্প হিসাবে এসেছে ।

অ্যাসিটেট ফাইবার প্রথম তৈরি হয়েছিল ক্যামিল এবং হেনরি ড্রেফাস, দুই ভাই যার গবেষণার কাজ শুরু হয়েছিল ১৯০৪ সালে তাদের বাবার বাড়ির পিছনে একটি রুমে । এক বছরের মধ্যেই উদ্ভাবনী জুটি প্রথম বাণিজ্যিক সেলুলোজ অ্যাসিটেট উৎপাদন প্রক্রিয়া তৈরি করেছে। ফিল্ম এবং টয়লেটরিজের মতো পণ্যগুলিতে শীঘ্রই এই উপাদানটি ব্যবহার করা হয়েছিল এবং প্রথম বিশ্বযুদ্ধের সময়, তারা অ্যাসিটেট ডোপ তৈরি করেছিল, যা বিমানের ডানাগুলির জন্য প্রতিরক্ষামূলক আবরণ হিসাবে ব্যবহৃত হয়েছিল। ১৯১৩ সালের মধ্যে, এই জুটি পরীক্ষাগারে সফলভাবে অ্যাসিটেট ফাইবার তৈরি করেছিল, তবে অন্যান্য উদ্বেগের কারণে, ফিলামেন্টগুলির ব্যাপক উৎপাদন সাথে সাথে ঘটেনি। এটি ১৯২৪ সাল নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রে বাণিজ্যিকভাবে প্রথম অ্যাসিটেট ফাইবার উৎপাদিত হয়েছিল, যেখানে এটি সেলানিজ নামে পরিচিত ছিল।

একটি নবায়নযোগ্য সংস্থান থেকে উৎপাদিত অ্যাসিটেট ফাইবার নরম কাঠের সেলুলোজ থেকে তৈরি করা হয় যা এসিটিক অ্যাসিড এবং এসিটিক অ্যানহাইড্রাইডের সংস্পর্শে আসার আগে একটি আংশিক হাইড্রোলাইসিস গ্রহণ করে এমন একটি পদার্থ তৈরি করে যা সহজেই অ্যাসিটোনেটে দ্রবীভূত হতে পারে। এই প্রক্রিয়াটির দ্বারা গঠিত সমাধানটি একটি স্পিনেটের ছোট ছোট ছিদ্র দিয়ে তন্তুগুলি গঠনের মধ্য দিয়ে যায়, যা একটি চেম্বারে স্থানান্তরিত হয় যেখানে তারা উষ্ণ বাতাসের সংস্পর্শে আসে। এসিটোন সহজেই এই পরিবেশে বাষ্পীভূত হয় এবং সেলুলোজ অ্যাসিটেট ফাইবার তৈরী হয়‌।

উৎপাদনঃ

এসিটেট পরিণত হয় সেলুলোজ থেকে যেখানে শুরুতে কাঠ থেকে সাদা সেলুলোজ বিশুদ্ধকরণের মাধ্যমে ফাইবারে পরিণত করা হয় । একটি ভাল পণ্য উৎপাদন করতে, পাল্পগুলির বিশেষ গুণাবলী যেমন দ্রবীভূত পালসগুলি ব্যবহার করা হয়। সেলুলোজের অসম প্রতিক্রিয়া সেলুলোজ অ্যাসিটেট পণ্যের গুণমানকে প্রভাবিত করে এমন একটি সাধারণ সমস্যা উপস্থাপন করে। সেলুলোজ সালফিউরিক এসিডের উপস্থিতিতে এসিটিক এসিড এবং এসিটিক অ্যানহাইড্রাইড বিক্রয়া করে। সালফেট এবং অপসারণের জন্য পর্যাপ্ত সংখ্যক অ্যাসিটেট গ্রুপকে পণ্যটি পছন্দসই বৈশিষ্ট্যগুলি অপসারণ করতে এটি একটি নিয়ন্ত্রিত, আংশিক হাইড্রোলাইসিসের হয়। অ্যানহাইড্রো-গ্লুকোজ ইউনিট সেলুলোজের মৌলিক পুনরাবৃত্তি কাঠামো এবং এতে তিনটি হাইড্রোক্সিল গ্রুপ রয়েছে যা অ্যাসিটেট এস্টার গঠনে বিক্রিয়া দেখাতে পারে। এই সেলুলোজ ডায়াসেটটি সেকেন্ডারি অ্যাসিটেট, বা কেবল “অ্যাসিটেট” হিসাবে পরিচিত।

এটি গঠনের পরে, সেলুলোজ অ্যাসিটেটটি এসিটোন দ্রবীভূত হয়, স্পিনিরেটগুলির মাধ্যমে এক্সট্রুশন (যা ঝরনার মাথার সাথে সাদৃশ্যযুক্ত) বের করে দেওয়ার জন্য একটি সমাধান গঠন করে। তন্তুগুলি উত্থিত হওয়ার সাথে সাথে দ্রাবকটি শুষ্ক স্পিনিংয়ের মাধ্যমে গরম বাতাসে বাষ্পীভূত হয়, সূক্ষ্ম সেলুলোজ অ্যাসিটেট ফাইবার তৈরি করে।

প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে বাণিজ্যিক অ্যাসিটেট ফাইবার ১৯২৪ সালে সিলেনিজ কর্পোরেশন দ্বারা উৎপাদিত হয়েছিল। বর্তমান মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাসিটেট ফাইবার উত্পাদক হলেন সেলেনেস এবং ইস্টম্যান কেমিক্যাল কোম্পানি।

অ্যাসিটেট ফাইবারের বৈশিষ্ট্যঃ

আকার: প্রয়োজন অনুসারে সংশোধন করা যেতে পারে।

আকার: পাতলা দীর্ঘ ফিলামেন্ট।

দীপ্তি: উজ্জ্বলতা থেকে নিস্তেজতা মধ্যে পরিবর্তিত হতে পারে।

শক্তি: ভালো ।

প্রলম্বন: ২৫% পর্যন্ত ভালো ।

ইলাস্টিক পুনরুদ্ধার ক্ষমতা: ভালো ।

স্থিতিস্থাপকতা: অ্যাসিটেটের জন্য কম, তবে ট্রাইসেটেটের জন্য বেশি ।

স্থিতিশীলতা: ভালো ।

অ্যাসিডের প্রতিরোধের: অ্যাসিডকে ম্লান করার পক্ষে ন্যায্য প্রতিরোধ ক্ষমতা, তবে ঘন অ্যাসিডকে প্রতিরোধ করতে পারে না।

শিখা প্রতিরোধের: সহজে পোড়া যায়।

অ্যাসিটেট ফাইবারের ব্যবহারগুলো হলঃ

★অ্যাসিটেট ফাইবার সিগারেটের ফিল্টার এবং অন্যান্য ফিল্টার তৈরি করতে ব্যবহৃত হয়।

★এটি ডায়াপার এবং সুর-জিকাল পণ্যগুলির মতো উচ্চ শোষণ-বেন্সি পণ্য তৈরির জন্য ব্যবহৃত হয়।

★ এটি চশমার ফ্রেম তৈরির জন্যও ব্যবহৃত হয়।

অ্যাসিটেট ফাইবারের সুবিধাঃ

★দ্রুত শুকানোর ফ্যাব্রিক যা সংকোচন প্রতিরোধ করে।
★পতঙ্গ এবং জীবাণু প্রতিরোধী।
★উচ্চ দীপ্তি, মার্জিত চেহারা এবং অনুভূতি ক্ষমতা সম্পন্ন।

ফাইবারের অসুবিধাঃ

মানুষ নির্মিত রাসায়নিক, আধা-সিন্থেটিক ফ্যাব্রিক হিসাবে, অ্যাসিটেটের কিছু পৃথক অসুবিধাও রয়েছে:

-কোনও স্থিতিস্থাপকতা নেই
-শক্তিশালী উপাদান নয় – সহজেই ছিঁড়ে যায়
-উত্তপ্ত হলে গলে যায়
-সহজেই কুঁচকে যায়।

বর্ষন সাহা
আহসানউল্লাহ ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি।
ব্যাচঃ৩৯

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author