Home Textile Manufacturing কর্ন ফেব্রিক

কর্ন ফেব্রিক

পরিবেশবান্ধব টেক্সটাইল এর এই যুগে একটি যুগন্তকারী অপার সম্ভাবনাময় ফেব্রিক্স হলো ‘কর্ন ফেব্রিক’। মোটামুটি নতুন ধারণার একটি ফেব্রিক যা বেশির ভাগ মানুষের কাছে অজানা। ‘কর্ন ফেব্রিক’ হলো ভুট্টা থেকে প্রাপ্ত ফাইবার দ্বারা তৈরিকৃত একটি ফেব্রিক। এটি একটি ন্যাচারাল ফাইবার। বছরে একবার ভুট্টা চাষের মাধ্যমেই এটি উৎপাদন করা হয়ে থাকে।

ভুট্টায় রয়েছে প্রচুর স্টার্চ। উৎপাদনকারীরা এই স্টার্চ থেকে চিনি এবং তা থেকে গাঁজন ও পলিমারাইজেশন প্রক্রিয়ায় এই ফাইবার উৎপন্ন করে। কর্ন ফাইবার তৈরীর ধাপগুলায় পর্যায়ক্রমে দেয়া হলোঃ

১) কর্ন বা ভুট্টা
২) স্টার্চ
৩) ডেক্সটোজ
৪) ফার্মেন্টেশন
৫) ল্যাক্টিক এসিড
৬) পলিমারাইজেশন
৭) পলিল্যাক্টিক এসিড
৮) মেল্ট স্পিনিং
৯) পরিপূর্ণ ফাইবার

কর্ন ফাইবার থেকে তৈরি ফ্যাব্রিক ব্যবহারে বেশ আরামদায়ক হয়। এটি দামেও বেশ সস্তা এবং পরিষ্কার করাও সহজ। এটি দাগ-প্রতিরোধী এবং ইউভি প্রতিরোধী একটি ফাইবার। এই ফ্যাব্রিকের বিভিন্ন ধরনের ব্যবহার রয়েছে যেমন এটি থেকে রেডিমেড পোশাক, ডায়াপার, বিছানাপত্র, কার্পেট এবং গৃহসজ্জার সামগ্রী তৈরি করা যেতে পারে।

এছাড়াও এই ফ্যাব্রিক তৈরিতে কম জ্বালানী ব্যবহার হয় এবং এটি সম্পুর্ন পরিবেশ বান্ধব। এই ফাইবার এর গলনাংকও অনেক বেশি। এছাড়া এর সক্ষমতাও অনেক বেশি। পলি ফাইবারের সমান তাই এই ফাইবারের তৈরীকৃত ফ্রেব্রিক্স অনেক টেকসই। এছাড়াও এটি যথেষ্ট সফট এবং সিল্ক ফাইবারের মত কিছুটা উজ্জল ফাইবার। এটি একটি বায়ো ফাইবার। মূলত একটি ন্যাচারাল ফাইবার এর সকল গুলাবালিই এই ফাইবারের মাঝে পাওয়া যায়। যদিও সারাবিশ্বে এটি নিয়ে এখনো বহুল প্রডাকশন শুরু হয়নি। তবে এই ফাইবার যথেষ্ট আশার বানী দেখাচ্ছে যে একবিংশ শতাব্দীতে এটিই হবে সময়ের সেরা ন্যাচারাল ফাইবার।

Writer information:

Nure Arfi
Department of Textile, Batch 39
Ahsanullah University of Science and Technology

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author