[কারিগরি টেক্সটাইল সিরিজ পর্ব-০৭]: MEDITECH

🖋 টেক্সটাইল প্রযুক্তি এবং চিকিৎসা বিজ্ঞানের সংমিশ্রণের ফলে মেডিকেল টেক্সটাইল নামে একটি নতুন ক্ষেত্র তৈরি হয়েছে।সুতা এবং কাপড়ের জন্য নতুন তন্তু এবং উৎপাদন প্রযুক্তির বিকাশের সাথে মেডিকেল টেক্সটাইলগুলির জন্য আবেদনের নতুন ক্ষেত্রগুলি চিহ্নিত করা হয়েছে। প্রাকৃতিক বা হস্তনির্মিত টেক্সটাইলগুলির ক্ষেত্রে মেডিকেল টেক্সটাইল বিকাশ সাধারণত তারা লক্ষ্য করে যে তারা কীভাবে ব্যবহারকারীদের আরাম বাড়াবে। মেডিক্যাল টেক্সটাইলের বিকাশকে এ জাতীয় একটি উন্নয়ন হিসাবে বিবেচনা করা যেতে পারে যা রোগীদের বেদনাদায়ক দিনগুলিকে আরামদায়ক দিনগুলিতে রূপান্তর করার জন্যই বোঝানো হয়েছে।

🖋 টেক্সটাইল শিল্পের একটি গুরুত্বপূর্ণ এবং ক্রমবর্ধমান অংশ হলো চিকিৎসা এবং সম্পর্কিত স্বাস্থ্যবিধি খাত। টেক্সটাইল বরাবরই স্বাস্থ্যসেবার একটি অংশ হয়েছে। উপলব্ধ পণ্যগুলির পরিসর বিস্তৃত তবে সাধারণত তারা অপারেটিং রুম থিয়েটারে বা হাসপাতালের ওয়ার্ডে স্বাস্থ্যকেন্দ্র, কর্মচারী এবং রোগীদের সুরক্ষা এবং সুরক্ষার জন্য ব্যবহৃত হয়। অপারেটিং রুমগুলির জন্য ব্যবহৃত পরিষ্কার পরিচ্ছন্নতা মোছা থেকে শুরু করে উন্নত বাধা কাপড় পর্যন্ত ব্যবহার গুলির সংখ্যা রয়েছে।

🖋 মেডিকেল টেক্সটাইলে ব্যাবহৃত কয়েকটি সরঞ্জাম:

🔸সার্জিকাল গাউন: অপারেটিং থিয়েটারের পরিবেশটি পরিষ্কার এবং সংক্রমণের কঠোর নিয়ন্ত্রণ বজায় রাখা জরুরি। রোগীর সংক্রমণের সম্ভাব্য উৎস হলো নার্সিং কর্মীদের দ্বারা চালিত দূষিত কণা, যা ব্যাকটিরিয়া বহন করে। বায়ুতে দূষিত কণা নিঃসরণ রোধে সার্জিকাল গাউনগুলি বাধা হিসাবে কাজ করে।

🔸সার্জিকাল ক্যাপস: এগুলি সেলুলোজের উপর ভিত্তি করে অ-বোনা উপাদানগুলি থেকে তৈরি।

🔸সার্জিকাল ড্র্যাপস এবং কভারক্লথস: এগুলি রোগীদের আচ্ছাদন করতে বা রোগীদের আশেপাশের কর্মক্ষেত্রগুলি আচ্ছাদন করতে ব্যবহৃত হয়। এটি ব্যাকটিরিয়া থেকে সম্পূর্ণরূপে দুর্ভেদ্য এবং শরীরের ঘাম থেকে ক্ষত নিঃসরণে হয়।

🔸জীবাণুনাশক মোড়ানো: সিঙ্গেল রুম নির্বীজনকরণ মোড়কে (সেন্ট্রাল সাপ্লাই রুম) নামেও ডাকা হয়। নির্দিষ্ট আকারের তৈরি ফ্ল্যাট শিট হিসাবে বিক্রি করা হয়।ব্যবহারটি প্রাথমিকভাবে হাসপাতালের কেন্দ্রীয় সরবরাহ কক্ষে ট্রে এবং বড় যন্ত্র মোড়ানোর জন্য ব্যাবহৃত হয়।

🖋 মেডিকেল টেক্সটাইলের কৃত্রিম আবিষ্কার:

🔹 কৃত্রিম কিডনিঃ ক্ষুদ্রতর যন্ত্র, দ্বি-কক্ষের ফ্ল্যাশলাইটের আকারে সাথে সম্পর্ক। ফাঁকা চুলের আকারের সেলুলোজ ফাইবার বা ফাঁকা পলিয়েস্টার ফাইবার দিয়ে তৈরি। কৈশিক জালের চেয়ে কিছুটা বড়। এটা এমন এক ফ্যাব্রিক দিয়ে তৈরি যা রোগীদের রক্ত ​​থেকে বর্জ্য পণ্যগুলি অপসারণ করতে ব্যবহৃত হয়।

🔹 কৃত্রিম লিভারঃ রোগীদের প্লাজমা পৃথক এবং নিষ্পত্তি করতে ফাঁকা ভিসকোজের তৈরি এবং তাজা প্লাজমা সরবরাহ করে।

🔹 কৃত্রিম হার্টঃ রক্তের ক্ষয়ক্ষতি হ্রাস করার জন্য ডিকম ভেলোরের সাথে রেখাযুক্ত একটি 8-আয়েস প্লাস্টিকের পাম্প দিয়ে তৈরি।

🖋 কার্যত সমস্ত মেডিকেল টেক্সটাইল বিভাগগুলিতে বিপুল পরিমাণে গবেষণা ডলার ব্যয় করা অবিরত এবং বিভিন্ন ক্রিয়াকলাপ জুড়ে পরিচালিত হচ্ছে। স্বাস্থ্যকর পণ্যগুলির ডিসপোজেবলিটি, টেকসইতা এবং পরিবেশের সংবেদনশীলতা উন্নত করতে ফোকাস সেন্টার বৃহত্তম ক্ষেত্রগুলির মধ্যে একটি।পরিবেশগত উদ্বেগগুলির সাথে সমান্তরালে স্বাস্থ্যবিধি বিভাগের পরিমাণ বৃদ্ধি পেতে থাকায় নিরাপদ এবং টেকসই নিষ্পত্তি একটি উদ্বেগের কারণ হতে থাকবে। আরও টেকসই পরিবেশ তৈরি করার লক্ষ্যে অনুরূপ প্রচেষ্টা পুনরায় ব্যবহারযোগ্যতা, নির্বীজন, সংমিশ্রণ এবং বাধা পণ্যগুলির জন্য অ্যান্টিমাইক্রোবায়াল চিকিৎসার ক্ষেত্রে নতুন গবেষণা চালিয়ে যাচ্ছে। অন্যান্য গবেষণা কার্যক্রমের মধ্যে আরও বেশি সুপার-শোষণযোগ্য ফাইবার প্রযুক্তিগুলির আরও বিকাশ, উন্নত পণ্য নকশা ও সান্ত্বনা এবং সরবরাহ চেইন জুড়ে আরও ব্যয় কার্যকর কার্যকর প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তির অব্যাহত রয়েছে।

📚Writer:
Sajjadul Islam Rakib
NITER (10th Batch)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author