[কারিগরি টেক্সটাইল সিরিজ পর্ব-৯]: OEKOTECH

🖋 মানুষের বিভিন্ন কার্যকলাপ হেতু পরিত্যক্ত ক্ষতিকর পদার্থ বা জঞ্জাল দ্বারা বায়ু, জল ও স্থল- এককথায় সমগ্র পরিবেশটা দূষিত হওয়ার নামই হলো পরিবেশ দূষণ। কল-কারখানার বৃদ্ধি, শহর-বন্দর গড়ে ওঠা, মোটর গাড়ির ব্যাপক ব্যবহার প্রভৃতি হলো পরিবেশ দূষণের প্রধান কয়েকটি কারণ। পরিবেশ দূষণ আজ বিশ্বব্যাপী এক মহাসমস্যা হয়ে দাঁড়িয়েছে। পরিবেশ দূষণের ফলে কেবল উদ্ভিদ ও প্রাণী জগৎই হয় না, প্রকৃতির স্বাভাবিক আবর্তনচক্রেও- যেমন খাদ্য শৃঙ্খল, কার্বনচক্র, নাইট্রোজেনচক্র, অক্সিজেনচক্র প্রভৃতিতেও সে তার প্রভাব ফেলে। আর এই পরিবেশ রক্ষায় টেক্সটাইলের অবদান থাকবেনা, সেটা কি হয়? তাইতো প্রযুক্তিগত টেক্সটাইল জগতের সবচেয়ে বড় আবিষ্কার OEKOTECH.

🖋 বিশ্বের ঐতিহ্যবাহী টেক্সটাইল সেক্টর নিঃসন্দেহে তার গ্রাহকদের চাহিদার জন্য সেবা প্রদান করে আসছে। তবে সময়ের সাথে সাথে এই শিল্পের গ্রাহকরা এই শিল্পের কাছ থেকে আরও বেশি প্রত্যাশা করছেন। সুতরাং, গ্রাহকদের নতুন এবং আসন্ন প্রয়োজনীয়তা পূরণের জন্য প্রযুক্তিগত টেক্সটাইল শিল্পের সৃষ্টিটি কার্যকর হয়ে উঠেছে। যেমনটি আমরা জানি যে প্রথাগত টেক্সটাইলগুলিতে উৎপাদনকারীরা পণ্যের নান্দনিক দিকগুলি সম্পর্কে বেশি উদ্বেগ প্রকাশ করে। অন্যদিকে, প্রযুক্তিগত টেক্সটাইলের মূল ফোকাস পণ্যটির কার্যকারিতার দিকে। সুতরাং, সহজ কথায় প্রযুক্তিগত টেক্সটাইল শিল্পের পণ্য আইটেমটি সাধারণত নান্দনিক উদ্দেশ্যে তৈরি করা হয়। এবং কেবলমাত্র পণ্যটির কাজ এই টেক্সটাইল বিভাগে আরও বিবেচ্য।

🖋 OEKOTECH সেগমেন্ট পরিবেশগত প্রকৌশল প্রযুক্তিগত টেক্সটাইল ব্যবহার বোঝায়। এর প্রাথমিক বিভাগটি হলো ল্যান্ডফিল বর্জ্য ব্যবস্থাপনা যা পৌরসভা বা বিপজ্জনক বর্জ্য ফাঁস বিরুদ্ধে ল্যান্ডফিলগুলি সুরক্ষিত করার জন্য জিওসিন্থেটিক পণ্য ব্যবহার বোঝায়। অন্যান্য ক্ষেত্রগুলির মধ্যে কেমিক্যাল ও অয়েল ইন্ডাস্ট্রিজগুলিতে গৌণ সুরক্ষা অন্তর্ভুক্ত থাকে (গ্রাউন্ড কভার এবং গৌণ কন্টেন্টগুলির মতো প্রক্রিয়াজাত ট্যাঙ্কগুলির ফাঁস)। একটি আধুনিক ইঞ্জিনিয়ারিং ল্যান্ডফিলের নিম্নোক্ত উপাদান রয়েছে – মাটির দূষণ রোধের জন্য বেসাল আস্তরণের ব্যবস্থা এবং দূষণকারীদের দ্বারা ভূগর্ভস্থ জল। স্থলভাগের ক্ষমতা শেষ হয়ে গেলে বর্জ্য সিল করার জন্য একটি ক্যাপিং সিস্টেম ও একটি অভেদ্য সিলিং স্তর ব্যাবহৃত হয় যা প্রবেশকে বাধা দেয়।

🖋 OEKOTECH সেগমেন্টের বর্তমান বাজারের আকার ধরা হয়েছে 68 কোটি টাকা। বাজারটি পৌরসভার সলিড বর্জ্য (পরিচালনা) বিধিমালা 2000 অনুসারে পৌরসভার বর্জ্য নিষ্কাশন ব্যয়ের পাশাপাশি সুপ্রীম কোর্টের নির্দেশিকাগুলি অনুসারে বিপজ্জনক বর্জ্য সম্পর্কে বৃহত্তর সচেতনতা এবং সরকারী ক্রিয়াকলাপের ভিত্তিতে বাজার বাড়বে বলে আশা করা হচ্ছে।

🖋 ভারতে অ্যাগ্রোটেকের অধীনে কারিগরি টেক্সটাইলগুলির ব্যয় প্রায় 487 কোটি টাকা ব্যয় করা হয়। ২০০০-০৮ সালে টেকনিক্যাল টেক্সটাইল ব্যবহারের মাধ্যমে ৯০% বেশি মাছ ধরা হয়েছে এবং পরবর্তী পাঁচ বছরে ৫% বৃদ্ধি পায়।

🖋 OEKOTECH টেক্সটাইল মার্কেট সম্পর্কেঃ

টেক্সটাইল শিল্পের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসাবে শিল্প বস্ত্রগুলি সাধারণ পোশাক এবং গৃহস্থালি বস্ত্র থেকে আলাদা। তবে প্রকৌশল কাঠামোর বৈশিষ্ট্য, উচ্চ প্রযুক্তিগত সামগ্রী, পণ্যগুলির উচ্চ সংযোজন মূল্য এবং উচ্চ শ্রম উৎপাদনশীলতার সাথে বিশেষভাবে নকশাকৃত টেক্সটাইলগুলি উল্লেখ করে। এবং শিল্প অনুপ্রবেশ বৈশিষ্ট্য বিস্তৃত।

Writer:
Sajjadul Islam Rakib
Dept. of Textile Engineering
National Institute of Textile Engineering and Research (10th Batch)

Previous articleRice Fabric
Next articleDOG WOOL

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author