Home Traditional Textile কার্পেটের/গালিচার আদ্যোপান্ত(পর্ব -৪)

কার্পেটের/গালিচার আদ্যোপান্ত(পর্ব -৪)


অদ্ভুত সব গালিচা

কার্পেট বা গালিচা যদি সাধারণত 2 মিটার বা 6. 5 ফুট অথবা এর থেকে ছোট হলে তাকে রাগ বলে । যদি এটি রুমে 40 বর্গ ফুট এলাকা বা এর থেকে কম কভার করে তবে এটি একটি রাগ। এই রাগ গুলির পক্ষে একটি প্লাস পয়েন্ট প্রমাণিত হয় যে, এইগুলো আকারে কার্পেট থেকে ছোট হয় বিধায় সহজেই বিভিন্ন রুম ছোট জায়গায় সেট করা যায়।  আর, এইগুলো কব্জি তুলো, পশম, শাঁস, এবং পাট মত উপকরণ দিয়ে তৈরি হয়, এবং তারা বিভিন্ন নিদর্শন এবং অঙ্গবিন্যাস আছে এতে। এছাড়াও, রাগগুলি ছোট আকারের বলে এটি পরিষ্কার করা যায় সহজে। রাগকে অনেকে গালি কার্পেট বা ছোট কার্পেট বলে থাকেন। ঘরের মধ্যে রেখে একে বিভিন্ন অদ্ভুত সব ডিজাইন এর মাধ্যমে চমকে দেয়া যায় অতিথিকে।

ক্রিয়েটিভ কার্পেট ডিজাইন : 

কিছু ডিজাইনার সম্পূর্ণ অনন্য কার্পেট তৈরি করতে চায়, তাদের মধ্যে অনেকেই সফল হন। বিভিন্ন ধরনের অদ্ভুত ডিজাইন বানিয়ে ডিজাইনরা চমকে দেন সবাইকে। চলুন দেখা নেয়া যাক কিছু এমন কার্পেট। 

Egg Rug : 

কি চমকে গেলেন তো নাম শুনে! ডিম মামলেট মত কার্পেট আজব না!  চোখকে বিশ্বাস করাতে পারছেন না৷ কিন্তু, এটা আছে সত্যি।  Valentina Audrito নামের এক সৃজনশীল ডিজাইনার এটি ডিজাইন করেছেন ,  যা একটি রাগ এবং Scrambled ডিম-গ্ল্যাজিং হিসেবে পরিচিত। এই রাগটিকে  “সানি সাইড আপ” ও বলা হয়। তবে এই দেখতে খেতে ইচ্ছে করা এই ডিমের কার্পেট সাদা অংশ এবং কুসুমওয়লা সাদা অংশের সাথে যুক্ত হলুদ কুশন  খুব দ্রুত ময়লা হওয়ার সম্ভাবনা রয়েছে, যা পরিষ্কার করার প্রচুর ঘাম যে ঝরাতে হবে তা বুঝাই যায়। 

Illusion (দৃষ্টি বিভ্রম) Carpet : 

প্রথম দেখাতেই যে কেউ বিভ্রান্ত হতে বাধ্য। মনে হতে পারে জায়গাটা হয়ত উচু নিচু। আমাকে সাবধানে চলতে হবে। কিন্তু এটা একটা দৃষ্টি বিভ্রম ছাড়া কিছুই নয়। কারণ, মেঝেতে ছড়িয়ে আছে অদ্ভুত এক কার্পেট যার ডিজাইন এবং এর উপরে আর্ট এর কারিশমা সবাই বোকা বনে যেতে বাধ্য। কিছু লাইব্রেরিতে এটি বই চুরি ঠেকাতে ব্যবহৃত হয় যাতে চোর অসমতল জায়গায় ভেবে কিছু নিয়ে দৌড় দিতে দ্বিধাবোধ করে পড়ে যাবার ভয়ে। 

Lady on the floor Carpet : 

দৃষ্টি বিভ্রম এর আরেকটি ধাপ হল এই কার্পেটটি দেখে মনে হবে যেন কোনো নারী শুয়ে আছে কার্পেট জুড়ে। কিন্তু, ভালো করে দেখলে বুঝা যাবে এটা চোখের বিভ্রম ছাড়া কিছুই না। 

The Swimming Pool Carpet: 

দৃষ্টি বিভ্রম আরেকটা চমৎকার উদাহরণ হতে পারে ” সুইমিংপুল কার্পেট ”। দেখে মনে হতে পারে পুরো ঘর পানিতে পূর্ণ কিন্তু যা একটি কার্পেট বৈকি কিছুই না। এই কার্পেটটি পানি প্রিয় মানুষের জন্য হতে পারে প্রথম পছন্দ। 

The Lise El Sayed ‘Tapistongs’ : 

Tapistongs লিস এল সাঈদ,  একটি সুদৃশ্য আধুনিক লিভিং রুমের জন্য যথার্থ। এর মৌলিকত্বটি হ’ল রাগটি সম্পূর্ণ নয়, তবে চারটি পাদদেশ রয়েছে যেখানে চিপগুলির দুটি মিল জোড়া থাকা উচিত। এতে রয়েছে, অদ্ভুত জুতা গর্ত  যদিও, সব সময় সেখানে থাকার সম্ভাবনা নেই। এবং যদি এই গর্তের মালিকরা ক্রমাগত চপ্পল পরিধান করে, বারবার চপ্পল খুজে পরিধান এর চেয়ে,কার্পেট থেকে একবারে পড়ে ঘুরে আসবেন ঘর। 

Hopscotch Carpet: 

গ্রামের ছেলেমেয়েদের কাছে এই খেলাটি অত্যন্ত জনপ্রিয়। বাংলাদেশের বিভিন্ন জেলাভেদে এর আলাদা নাম ও বিদ্যমান। এই কার্পেটটা হতে পারে শিশুদের ঝাপ দিয়ে খেলা করার অনন্য উপায়। বাইরের আবহাওয়া খারাপ হলে ঘরে এমন কার্পেট হলে শিশুদের আর বিরক্ত বা একঘেয়ে লাগবে না। 

Sleeping Rug: 

ডুথ আসন / ঘুমের রাগ এর একটি ডবল ফাংশন আছে। একটি সোফা কভার এবং একটি কার্পেট। যখন বাড়িতে মেহমান অথবা বন্ধুরা আসে, তখন পালঙ্ক থেকে মেঝে কিংবা সোফাই হয়ে উঠে বন্ধুদের সাথে বসে আড্ডা দেয়ার জন্য উপযুক্ত। এটি একটি আসল নকশা, তবে এটি রক্ষণাবেক্ষণের ক্ষেত্রে আমি কঠিন বলে মনে করি। আপনিও এটা কি মনে করেন?

Flying Carpet: 

এই অস্বাভাবিক “ফ্লাইং কার্পেট বা উড়ন্ত কার্পেট” ডিজাইনার সৈয়দ আলভি দ্বারা নির্মিত এবং এটি আসলে বিখ্যাত স্যাক্রামেন্টো নদীর একটি আকাশিক দৃশ্য। এটি কার্লিফোনিয়ার  দৈত্য রগ বিমানবন্দরের পার্কিং গ্যারেজ সঙ্গে স্যাক্রামেন্টো আন্তর্জাতিক বিমানবন্দর টার্মিনাল সংযোগ। 

Landscape Carpet: 

ল্যান্ডস্কেপ কার্পেট  Laurens van Wieringen দ্বারা ডিজাইন করা হয়েছে। এটি হাঁটার জন্য আরামদায়ক এবং মজা অনুভব করার মত করে তৈরি। বাচ্চাদের জন্য উপযুক্ত এটি এবং পাশাপাশি এটি দিয়ে তাদের পিতামাতার সাহায্যে কিছু জিনিস শিখতে পারে যেমন  রঙিন এবং বন্ধুত্বপূর্ণ কতগুলো ছবির দ্বারা। এতে রয়েছে কিছু ক্ষুদ্র গর্ত, এই গর্ত ক্ষুদ্র ফেনা বার, কিছু অন্যদের চেয়ে বড়, যা একটি ক্ষুদ্র আড়াআড়ি আকৃতি দেয়। যার ফলে বাচ্চারা হেটে আনন্দ অনুভব করে৷ 

Lasa Carpet: 

এই অনন্য কার্পেটটি নকশা করেন JAB Anstoetz। এটি একটি নরম কার্পেট এবং এর আমন্ত্রণ জানানোর মত রয়েছে সুন্দর শীতল ডিজাইন। যাতে দেখলে, ছুয়ে দেখতে কিংবা ঝাঁপ দিতে ইচ্ছে হতে পারে। মেরিনো উল থেকে তৈরি করা হয় এটি এবং এই সুতা একটি শীতল এবং ক্রীড়নশীল নলাকার কনফিগারেশন রূপান্তরিত করা হয়। উদ্ভাবনী “টিউব” এর মাধ্যমে একটি কঠিন এবং প্রতিরোধী বেস স্থাপন করা হয়। লাসা কার্পেট পাঁচটি রং পাওয়া যায়, যা খুবই আকর্ষনীয়। আপনি এটি কিনলে এর যাবতীয় তথ্যের জন্য ডিজাইনার সাথে যোগাযোগ করতে পারবেন। 

Sausage Carpet : 

সসেজ আমরা অনেকেই চিনি, আবার অনেকের প্রিয় খাবার বটে। কিন্তু এটাকেই কার্পেট এর রুপ দিয়েছেন খাদ্যপ্রেমী এক ডিজাইনার। 

Piano Carpet : 

পিয়ানো কার্পেট বিস্ময়কর এবং সঙ্গীত চিত্তাকর্ষক যা সঙ্গীত প্রিয় মানুষের ক্ষেত্রে প্রথম পছন্দ । এর গর্তটি এত মার্জিত এবং এই ডোমেনে আগ্রহী যে কেউ আগ্রহী যে এটি অনুশীলন না করে, তা উপলব্ধি করবে। এই পিয়ানো কী সমন্বিত, এই কালো এবং সাদা কার্পেট একটি বড় সমকালীন লিভিং রুমে চমৎকারভাবে যায়। এবং এটি দিয়ে পিয়ানোর গভীরতা উপলব্ধি করা যায়। 

Beside bed slippers Rug: 

উপরের ডিজাইনটি Daniel Meyer নামক ডিজাইনার এর করা। অনেকটা “লিস এল সাঈদ” এর মতো হলেও এটি একটি রাগ। নাম থেকেই এর কাজ বুঝা যায়। বেডের পাশে রেখে দেওয়া হয় এটি।

Plaster Rug: 

আমি প্রথম এই কার্পেট দেখেছি, আমার প্রতিক্রিয়া ছিল “ouch!”। কেন আপনি নিজের বাড়িতে এমন কিছু করতে চান যা আপনাকে খুব বিরক্তিকর ব্যাথা মনে করিয়ে দেয়?  এখনও, দী প্লাস্টার রাগটিকে স্থাপন করে অন্যরকম ডিজাইনের সৃষ্টি করে।

Zipper Rug: 

জিপার রাগ যারা তাদের মেঝে পুনর্নির্মাণ করতে চান তাদের জন্য একটি সহজ সমাধান। এই কার্পেট zippers ব্যবহার করে একসঙ্গে সংযুক্ত মডুলার টুকরা থেকে তৈরি করা হয়। গোপনীয় কিছু লুকায়িত রাখার সুন্দর জায়গা হতে পারে এটি। 

Sound Carpet: 

দ্য সাউন্ড কার্পেট ” লিম হ্যুন্তাইক ” দ্বারা ডিজাইন করা হয়েছে । এটি একটি শব্দ সিস্টেম হিসাবে ব্যবহার করা যেতে পারে। সাধারণত এর  স্পিকারগুলি ম্যাটের দ্বারা লুকিয়ে রাখা হয়, এই আসল ম্যাটটি চারটি উন্নত কোণে সিস্টেমটিকে সংহত করে এবং ব্যবহারকারীকে মাঝখানে শিথিল করার জন্য প্রচুর পরিমাণে জায়গা ছেড়ে দেয়। যার ফলে ন্যাচারাল মিউজিক মাধ্যমে একটা হালকা আবহ তৈরি করে রিলাক্স করতে পারে মাঝের ব্যক্তি। 

Football Field Rug: 

ফুটবল মাঠ রাগ সব ফুটবল ভক্তদের জন্য উপযুক্ত এবং এখানে এটার ভক্ত হয়ে গেছেন অবশ্যই তাদের মধ্যে অনেকেই আছেন, বিশেষত ফুটবল ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ফাইনাল এটি বিছিয়ে দেখতে।  এটি Kateha এর জন্য Kareen Mannerstål দ্বারা ডিজাইন করা হয়েছে এবং উল থেকে তৈরি করা হয়েছে। ক্ষুদ্র ফুটবল ক্ষেত্রটির অভ্যন্তরে বিভিন্ন জিনিস ভালভাবে ফিট করতে পারে।

Shoelaces Rug: 

 Nate Siverstein এবং Andrea Paustenbaugh দ্বারা ডিজাইন করা এই shoelaces রাগ। আপনি যদি এটি পছন্দ করেন, তবে শৌচাগারগুলির সম্পূর্ণ গুচ্ছ কেনার জন্য আপনাকে কোনো বাধা নেই এবং হতে পারে আপনার ঘরের বিড়াল এর জন্য অবশ্যই এটি নিয়ে যেতে হবে।

Woody Wood Carpet:

গাছ কাটা হলে এমন একটা দৃশ্য যেখানে কাটা হয় সেখানে দেখা যায়, সেটা থেকে কার্পেট এর ডিজাইন এর চিন্তা মাথায় আসে YLdesign এর লোকেদের। আর এভাবেই তৈরি হয়ে গেল এই কার্পেট। 

Road Kill Carpet:  

রাস্তায় কোনো এক্সিডেন্টে যেমন দৃশ্য দেখা যায় সেটি যেন কার্পেটে সুন্দর করে ফুটিয়ে তুলেছেন ডিজাইনার Oooms. অনেকের জন্য এটি ভয়ের দৃশ্য, অনেকের জন্য ঘর সাজানোর বস্তু। আসলেই দুনিয়ায় অদ্ভুত মানুষে পূর্ণ। 

Puzzle Carpet: 

Nauris Kalinauskas নামক ডিজাইনার এর সৃষ্টি এই পাজেল কার্পেট। যেখানে রয়েছে অর্ধ সাজানো একটা পাজেল। পাজল প্রেমীদের জন্য হতে পারে এটি একটি সুন্দর উপহার।

Super Mario Carpet:  

Enemy airship এর ডিজাইন করেন। বিখ্যাত গেম সুপার মারিও এর উপর ভিত্তি করে এই কার্পেট তৈরি তা বুঝতে কারো বাকি নেই। ছোট বাচ্চাদের খেলার জন্য এই কার্পেটর সঙ্গ অনেকেই চায়।

Flower Carpet:    

যদিও মনে হতে পারে মেয়েটি শুয়ে আছে ফুলের উপর অথবা ফুলের ডিজাইন করা কোন বেডশিট তাহলে আপনি পুরোপুরি ভুল। এটি হলঃ- Studio Tord Boontje for Nani Marquina এর ডিজাইন করা আর্কষনীয় এক কার্পেট। যা ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে অনেক সহায়ক। 

Monster Rug: 

এই রাগটা অনেক দেখতে কোনো ভয়ানক জন্তুর চামড়ার মত লাগলেও এটি আসলে ভিন্ন ধর্মী এক টেক্সটাইল ফাইবার দিয়ে তৈরি রাগ। এই কার্পেটের বৈশিষ্ট্য এইটাই যে ভয়ানক জন্তুর দেখে চমকে দেয়া সম্ভব সবাইকে৷  Joshua Ben Longo নামক এক ডিজাইনার এর ডিজাইন করেন।

Dead Body Rug: 

Alex Carpenter এই রাগের ডিজাইনার। অনেক ক্রাইম সিনে ডেড বডি যেখানে থাকে সেখানে তার একটি অবয়ব আঁকা হয়ে থাকে। সেই জিনিটাই কার্পেট এ তুলে এনেছেন এই শিল্পী৷ অনেকের এই রকম ডেড বডির অবয়ব যুক্ত অন্যরকম কার্পেট রেখে মানুষ চমকে দেয়ার ইচ্ছা জাগতেই পারে৷ 

Brush Patterns Rug: 

Giles Miller এই কার্পেট এর ডিজাইন করেছেন৷ আমাদের অনেক শখ থাকে যে কোনো কার্পেট পলিস করে আবার সেটাকে সুন্দর করে মসৃণ করা৷ এই জিনিসটাকেই শিল্পে রুপ দিয়েছেন এর ডিজাইনার। 

Digital Rug: 

এর রাগটিকে এলার্ম রাগও বলা হয়। এটি একসাথে অনেক কাজ করতে পারে। যেমন: ঘড়ি দেখা, এ্যালার্ম সেট, ওজন মাপা, ওয়েদার আপডেট সহ আরো অনেক। তাই একে ডিজিটাল বলা হয়। কার্পেট উন্নতি দিন দিন বাড়ছে। 

বলা শুরু করলে, এভাবে অসংখ্য কার্পেট এবং রাগ ডিজাইন দেখানো যাবে। যা শুরু এইগুলোতে সীমাবদ্ধ নয়। প্রতিনিয়ত নতুন ডিজাইন এর কার্পেট এর জমা হয়। নতুন ক্রিয়েটিভ ডিজাইনার নতুন ডিজাইন নিয়ে আসেন, যুগের সাথে । নানা ধরনের অদ্ভুত কার্পেট এইভাবেই ধরে রাখে বছর পুরোনো কার্পেট ঐতিহ্য। 

References: 

  • Prothom Alo 
  • Bangladesh protidin 
  • Freshomes.com
  • Daily samakal 
  • Wikipedia 

Written by: 
Md. Nazmul Hasan Nazim 
Member of TES
National Institute of Textile Engineering and Research 

Senior Administratorhttp://fb.com/smmorshedshikder
Managing Editor of "Textileengineers.Org"

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.