Tuesday, July 23, 2024
More
    HomeDenimকী ভাবে এলো আজকের এ 'জিন্স'?

    কী ভাবে এলো আজকের এ ‘জিন্স’?

    শুরুতেই একটি কনফিউশন দূর করতে চাই, আনেক সময় আমরা ডেনিম বলতে জিন্স কে বুজি কিন্তু আসলে ডেনিমের একটি রুপভেদ হলো জিন্স।অর্থাৎ জিন্স হলো ডেনিম কাপরের তৈরি পোশাক। মূলত শ্রমিকদের জন্য নির্মিত হয়েছিল এই জিন্স প্যান্ট।১৯৫০ এর দশক থেকে কিশোরদের মধ্যো জনপ্রিয়তা অর্জন করে। বর্তমানে জিন্স একটি ফ্যাশন ট্রেন্ড।

    জিন্সের সঠিক ইতিহাস না থাকলেও যতটুকু জানা যায় যে, ১৮৫১ সালে জার্মানি থেকে নিউইয়র্কে পাড়ি যমান লেডি স্ট্রস নামের এক ভদ্র লোক। তিনি তার বড় ভাইয়ের সাথে বিভিন্ন মালামাল সাপ্লাই দিতেন এর মধ্যো কাপর ও ছিল। পরবর্তীতে তিনি সানফ্রানসিসকো চলে যান,ব্যাবসা দাঁড় করানোর জন্যো।

    লেভি স্ট্রাসের সঙ্গে পরিচয় হয় জ্যাকব ডেভিস নামের এক দর্জির সাথে। তিনি নিয়মিত লেভির কাছ থেকে কাপড় সংগ্রহ করতেন। এক সময় তারা উভয়ই পার্টনারশিপ ব্যাবসা শুরু করেন এবং কিছু ভিন্ন প্রোডাক্ট তৈরির চিন্তা করেন। প্রথমেই মনযোগী হন প্যান্টের দিকে তারা মোটা কটনের কাপড় ব্যবহার করে প্যান্ট তৈরি করার চিন্তা করেন এবং যা হবে দীর্ঘ স্থায়ী। এই কটন কাপড় জার্মানির ভাষায় জিনিয়া বলে।

    মূলত এই জিনিয়া থেকেই পরবর্তীতে জিন বা জিন্স শব্দটি আসে। জিন্সের সেই আদিম রুপ যুগে যুগে পরিবর্তী হয়েছে ঠিকই কিন্তু জনপ্রিয়তা কমেনি এতটুকুও। বর্তমানে ক্যাম্পাস কিংবা আড্ডায় জিন্স একটি জনপ্রিয় পোশাকে পরিণত হয়েছে।

     

    মোঃ তানভীর হোসেন সরকার

    ডিপার্টমেন্ট আব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং(১ম বর্ষ)

    ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ(নিটার)।

    RELATED ARTICLES

    1 COMMENT

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments