Home Silk কেনো সিল্ক এতো ব্যয়বহুল ??

কেনো সিল্ক এতো ব্যয়বহুল ??

সিল্ক ফ্যাশন বিশ্বের একটি বিলাসবহুল ফ্যাব্রিক। এটিকে বিশ্বব্যাপী অন্যতম সেরা ফাইবার হিসাবে বিবেচনা করা হয়।টেক্সটাইল জগতে সিল্ককে ফ্যাব্রিকের রাণীও বলা হয়।
সিল্ক হলো সূক্ষ্ম ফাইবার যা ছোট ছোট পোকামাকড় থেকে আসে রেশম পোকার কৃমি।
এটি সাধারণত রেশম পোকা হওয়ার আগে রেশমকৃমি দ্বারা কাটা প্রাকৃতিক কোকুন থেকে প্রোটিন ফাইবার তৈরি করা হয়।রেশমের কৃমি বিরল এবং এটি সন্ধান করা শক্ত।
সিল্ক হলো লিনেনের মতো বিশ্বের অন্যতম ব্যয়বহুল কাপড়। এটি প্রায়ই নতুন ধরণের পোশাক এবং আনুষাঙ্গিকগুলির জন্য পছন্দ করা হয়। প্রতি বছর বিশ্বব্যাপী মাত্র ১,৬৮৩০০ টন কাঁচা রেশম উৎপাদন করা হয়।
প্রকৃতিতে ঠিক অন্য অনেক পতঙ্গের মতোই, রেশমকৃমিগুলিও একই ধাপগুলি অতিক্রম করে: ডিম, লার্ভা, পিপাল এবং প্রাপ্তবয়স্ক। সিল্ক শিল্পে তবে তারা পিপাল পর্যায়ে যায় না। পরিবর্তে, কোকুন হয়। ফ্যাব্রিকের দৈর্ঘ্য এবং গুণগত মান সংরক্ষণের জন্য তাদের ফুটন্ত জলে রেখে হত্যা করা হয়।

রেশম চাষীরা কয়েক সপ্তাহ ধরে কোকুন তৈরির জন্য শুঁয়োপোকাকে গাছের ত্বকের পাতা খাওয়ান।রেশম কৃমির জীবনচক্র প্রায় 2 মাস। এরা তুঁত পাতা খায় আর কিছুই না।
রেশম কৃমি ডিম ফেলার সময় থেকে প্রায় ২৮ দিনের মধ্যে কোকুনিং শুরু হয়, যা সাধারণত এক বা দুই সপ্তাহের মধ্যে লাগে।
প্রতিটি কোকুনে একক থ্রেড থাকে, যা প্রায় ১৩০০ মিটার দীর্ঘ – এটি ১৪২০ গজ বা ৮-১০ মাইল মেট্রিক সিস্টেমের সমান।

সিল্ক ফ্যাব্রিক উরেশম চাষীরা কয়েক সপ্তাহ ধরে ককুন তৈরির জন্য শুঁয়োপোকা গাছের ত্বকের পাতা খাওয়ান। রেশম কৃমি ডিম ফেলার সময় থেকে প্রায় 28 দিনের মধ্যে কোকুনিং শুরু হয়, যা সাধারণত এক বা দুই সপ্তাহের মধ্যে লাগে।

সিল্ক ফ্যাব্রিক উৎপাদন ধীর। এর জন্য বিভিন্ন উৎপাদন প্রক্রিয়া যেমন হাজার হাজার কোকুন, স্পিনিং ফাইবার, কাপড় বোনা, ব্লিচিং বিভিন্ন ধাপের প্রয়োজন। এসব কারণেই সিল্কের দাম বেশি এবং সিল্ককে বিলাসবহুল ফ্যাব্রিক বলা হয়।

Writer information:
Pranto Kumar Dev
2nd year 1st semester
Department of textile Engineering
Ahsanullah University of science and technology

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.