Home Career ক্যারিয়ারের জন্য SWOT Analysis

ক্যারিয়ারের জন্য SWOT Analysis

SWOT এনালাইসিস হচ্ছে বিশ্বব্যাপী সমাদৃত একটি প্রক্রিয়া যেখানে একজন ব্যক্তির শক্তি, দূর্বলতা, অপুরচুনিটি এবং হুমকি কোথায় কোথায় সেটা বের করা যায়। এবং সে অনুযায়ী নিজের ক্যারিয়ার গোল ঠিক করা যায়। আমার এ লেখাটা মূলত টেক্সটাইল ব্যাকগ্রাউন্ডের উদ্দেশ্য করে তবে চাইলে অন্যরাও এখান থেকে আইডিয়া নিতে পারবে….

Strength : প্রথমে আগে ভাবুন আপনার স্ট্রেংথ কোথায়। আপনি কোনটা করতে পছন্দ করছেন। টেক্সটাইল সেক্টরে যদি থাকেন তাহলে আপনি চিন্তা করুন চাপ নেয়ার ক্ষমতা আপনার আছে কিনা তাহলে Merchandising আপনার জন্য ভালো সুযোগ। যদি ফিজিক্যাল চাপ এবং প্রেসার নেয়ার ক্ষমতা থাকে তাহলে Production আপনার জন্য ভালো জায়গা। আপনি যদি প্ল্যানিং ভালো পারেন আপনার আদর্শ জায়গা হতে পারে IE & planning ডিপার্টমেন্ট।
এরকম ভাবে চিন্তা করুন যে আপনার পছন্দের এবং স্ট্রেংথের জায়গা কোনটা। সে হিসেবে গোল ঠিক করুন।মনে রাখবেন আপনি এমন এক দেশে বাস করুন যেখানে প্রায় ৮৫% আয় আসে এই টেক্সটাইল খাত থেকেই। এটাই আপনাদের জন্য সবচেয়ে বড়ো strength । আর যারা নন-টেক্সটাইল এর তাদের জন্যও এই সেক্টরে রয়েছে HR, Supply Chain, Project Management, Civil, Environment Specialist এরকম বেশ কিছু ডিপার্টমেন্টে সুযোগ। সুতরাং বোঝাই যাচ্ছে সুযোগের অভাব নেই। তবে এর জন্য বাকি তিনটি key-point ও এনালাইসিস করতে হবে।

Weakness : এবার ভাবুন আপনার দূর্বলতার জায়গা কোনগুলি।আপনি ভালো ফুটবল খেলতে পারেন কিন্তু আপনাকে বলা হলো ক্রিকেটে বোলিং করতে। ব্যাপারটা কি দুই মেরুর হয়ে গেলো না?? ফুটবল আপনার স্ট্রেংথ আর ক্রিকেট আপনার weakness। আপনি ক্রিকেট ইনজয় করবেন না এটাই স্বাভাবিক। এবার টেক্সটাইল এর উদাহরণ দিয়ে বলি যেমন আপনি নেগোসিয়েশন কম পারেন এক্ষেত্রে আপনার অবশ্যই Merchandising এ মুভ করা বুদ্ধিমানের কাজ হবেনা। কারণ এখানে নেগোসিয়েশন এর কাজ বেশি। এ জায়গায় গেলে আপনার fall করার পসিবিলিটি অনেক বেশি। একই ভাবে যদি আপনার অতিরিক্ত গরম,শব্দ,ডাস্টের মাঝে কাজ করার ক্ষমতা না থাকে তাহলে স্পিনিং, নিটিং এগুলো এরিয়ে চলা ভালো হবে। কারণ এই সেক্টরে এসব তুলনামূলক বেশি। এসকল মানুষের জন্য আদর্শ জায়গা হতে পারে R&D, Lab এসকল জায়গা।
তবে নিজের দূর্বলতা ধরতে পেরে সেগুলোর উন্নয়ন ঘটাতে পারলে সেদিকে মুভ করা অসম্ভব কিছুনা।

Opportunity : আরেকটি মজার জিনিস হচ্ছে আপনি খেয়াল করলে দেখবেন একজন টেক্সটাইল গ্রাজুয়েট পাশ করার পর অন্তত বেকার বসে থাকেনি।যেখানে কিনা অন্যান্য ব্যাকগ্রাউন্ড থেকে অনেক বেশি বেকার বসে থাকতে দেখা যায়। এটাই টেক্সটাইল এর স্টুডেন্টদের জন্য সবচেয়ে বড়ো opportunity। কিন্তু একজন শিক্ষার্থী হিসেবে অবশ্যই আপনার উচিত হবে আপনার opportunity কোথায় আছে খুজে বের করা । আপনার কোন পরিচিত রিলেটিভ,বড়ো ভাই বা টিচার যদি Knitting সেকশনে থাকে তবে আপনার উচিত হবে তাদের সাথে সুসম্পর্ক রেখে নিটিং সেকশনে আপনার মুভ করা কারণ সেখানে আপনার opportunities বেশি। পরামর্শ থাকবে যাদের এরকম কেউই নেই তারা বিভিন্ন সোস্যাল মিডিয়ার মাধ্যমে নিজেকে অন্যের কাছে উপস্থাপন করুন। দেখবেন নিজস্ব একটা নেটওয়ার্ক তৈরী হয়ে গিয়েছে। Opportunity এভাবেই বাড়ে। বিভিন্ন সেমিনার, ট্রেনিং এ অংশগ্রহণ করুন। সুযোগ অনেক বেশি বেড়ে যাবে।

Threats : খারাপ খবর হচ্ছে টেক্সটাইল সেক্টরের অবস্থা ভালোর পাশাপাশি খারাপ কিছুও রয়েছে যা কিনা এই সেক্টরকে এগিয়ে গিয়েও পিছিয়ে যাচ্ছে।এটা আমদের জন্য Threat। তবে আমাদের নিজেদের শক্ত ভাবে গড়ে উঠতে হবে এবং প্রাক্টিক্যাল নলেজ বেশি করে নেয়ার সুযোগ তৈরী করতে হবে। তা নাহলে দেশীয় টেক্সটাইলে বিদেশীদের আধিপত্য বেড়েই যাবে। এজন্য আমাদের ভালো নেটওয়ার্ক তৈরী করতে হবে। নাম বলবোনা তবে আমাদের দেশীয় কিছু নামকরা ইন্ডাস্ট্রি রয়েছে যার টপ লেভেল ভরা ইন্ডিয়ান, শ্রীলঙ্কান, পাকিস্তানি দিয়ে। কেন তাদের আধিপত্য?? অবশ্যই তাদের যোগ্যতা বেশি। এক্ষেত্রে আমার সাজেশন থাকবে তাদের বিতাড়িত না করে তাদের সংস্পর্শে এসে কাজ শিখে নিজেদের শক্ত করে তোলা।। যখন নিজেরেই শক্তিশালী হয়ে যাবো তখন আর পিছুটান থাকবে না।

এখন উপরের চারটি পয়েন্ট মিলিয়ে দেখুন আপনার কোনটিতে ভালো ফলাফল আসে। আপনি নিজেই বুঝতে পারবেন আপনার কি কি করা উচিত। ক্যারিয়ার গোল এখনই তৈরী রাখুন SWOT Analysis এর মাধ্যমে।

Writer :

Md Hasibul Hasan Sujon
Textile Engineering (Final Year)
BGMEA University of Fashion & Technology

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author