Home Fiber খেজুর থেকে ফাইবার (Date Palm Fiber)

খেজুর থেকে ফাইবার (Date Palm Fiber)

খেজুরের সাথে আমরা সকলেই পরিচিত কিন্তু সেই খেজুর বা তার উপজাত থেকে সুতা তৈরি করা যায় তা কি আমরা কখনো কল্পনা করেছি? বিশ্বে প্রথমবারের মতো মিশরীয় গবেষকরা খেজুর গাছের উপজাত যেমন কচি পাতা, পত্র, কান্ড প্রভৃতি থেকে উচ্চ-কর্মক্ষমতা সম্পন্ন টেকসই ফাইবার তৈরি করেছেন। Date Palm Fiber কেবল টেকসই নয়, উৎপাদন ক্ষেত্রেও অর্থনৈতিক, টেক্সটাইল এবং যৌগিক প্রক্রিয়াকরণের সাথে সামঞ্জস্যপূর্ণ অনেক বৈশিষ্ট্যও সরবরাহ করে।

Date Palm Fiber বিশ্বব্যাপী সর্বাধিক সহজলভ্য প্রাকৃতিক ফাইবারগুলোর একটি হিসাবে বিবেচনা করা যায়। যথাযথ ব্যবহারের অভাবে বিপুল পরিমাণ Date Palm এর বায়োমাস বর্জ্য হিসেবে জমা হয়। বিকল্প সস্তা পরিবেশবান্ধব উপাদান তৈরির মাধ্যমে টেকসই শিল্প সমর্থনে এই Date Palm Fiber এক অপার সম্ভবনা হিসেবে বিবেচিত। অন্যান্য ফাইবার এবং Date Palm Fiber এর বিভিন্ন মূল্যায়নের মানদণ্ডের সাথে খরচের অনুপাত তুলনা করলে Date Palm Fiber কে সেরা বিবেচনা করা যায়।

ফাইবারটি ১০০% বায়োডিগ্রেডেবল। বিভিন্ন রকমের জৈবিক সার তৈরিতেও এটি ব্যবহ্রত হয় এবং স্টিলের চেয়েও পাঁচগুণ বেশি ভর নিতে সক্ষম। এই Date Palm Fiber; বিভিন্ন রকমের হাই পারফরমেন্স ইন্ডাস্ট্রিয়াল ফাইবার যেমন; গ্লাস ও কার্বন ফাইবারের চেয়েও বেশি তাপ নিরোধক। এটি সহজেই অন্যান্য দীর্ঘ ফাইবার যেমন ফ্লাক্স, সিসাল, অ্যাবাকা, কেনাফ এবং পাটের সাথে সাথে মিশ্রিত (ব্লেন্ডিং) করা যেতে পারে।

Date Palm Fiber এর বৈশিষ্ট্য:

দৈর্ঘ্য: ২০-২৫০ মি.মি.
ব্যাস: ১০০-১০০০ মাইক্রোমিটার
ঘনত্ব: ০.৯-১.২ গ্রাম/ঘন সে.মি.
স্পেসিফিক মডুলাস: ৭
তাপ পরিবাহিতা: ০.০৮৩ কেল্ভিন
টেনজাইল শক্তি: ৫৮-২০৩ মেগা-প্যাসকেল
ইলংগেশন ব্রেক: ৫-১০%

Date Palm Fiber এর উৎস:

No description available.

মধ্য প্রাচ্য এবং উত্তর আফ্রিকাতে ১৪০ মিলিয়নেরও বেশি খেজুর গাছ রয়েছে। ইরান, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান ও সুদানের মতো বর্তমানে মিশর হচ্ছে সর্বাধিক খেজুর উৎপাদনকারী দেশ। কৃষিক্ষেত্রে খেজুর গাছ ছাঁটাই করে প্রতি বছর ৪৮.৮ মিলিয়ন টনেরও বেশি বর্জ্য তৈরি হয়। সেই বর্জ্য থেকে ফাইবার উৎপাদন বর্তমানে একটি বিরাট সাফল্য। এসব দেশের খেজুরের উপজাত গুলো অর্থাৎ কচিপাতা,পত্র, কান্ড প্রভৃতি থেকে উচ্চ-কর্মক্ষমতা সম্পন্ন টেকসই ফাইবার পাওয়া যায়।

Date Palm Fiber এর বিভিন্ন অংশে বিভিন্ন রাসায়নিকের পরিমাণ (%):

No description available.
ছক: Date Palm বা খেজুর গাছের বিভিন্ন অংশে বিভিন্ন রাসায়নিকের পরিমাণ

Date Palm Fiber এর প্রাথমিক কোষ প্রাচীর এবং গৌণ কোষ প্রাচীর গুলো সেলুলোজের দীর্ঘ চেইন থেকে গঠিত যা ফাইবারের বৈশিষ্ট্যগুলো নির্ধারণ করে। কোষ প্রাচীরগুলো তিনটি প্রধান উপাদান সেলুলোজ, হেমিসেলুলোজ এবং লিগনিন থেকে গঠিত। বেশিরভাগ প্রাকৃতিক ফাইবার গুলোর গুরুত্বপূর্ণ কাঠামোগত উপাদান হলো হেমি-সেলুলোজ এবং লিগনিন। যদিও সেলুলোজ হাইড্রোলাইসিস প্রতিরোধী, শক্তিশালী ক্ষার এবং জারক, অনেক ক্ষেত্রে রাসায়নিক বিক্রিয়ায় পচনশীল । অন্যদিকে লিগনিন একটি জটিল হাইড্রোকার্বন পলিমার এবং এটি সাধারণত উদ্ভিদের দৃঢ়তা দেয় এবং পানি পরিবহনে সহায়তা করে।

গবেষণা ফলাফল:

গবেষকরা ফাইবারটি খেজুর গাছ থেকে সংগ্রহ করতে প্রচুর গবেষণা করেছেন এবং বিভিন্ন শ্রেণিতে বিভাজন করতে সক্ষম হয়েছেন। তারা বিভিন্ন শারীরিক, রাসায়নিক এবং যান্ত্রিক বৈশিষ্ট যেমন তাপের স্থায়িত্ব, পৃষ্ঠের বৈশিষ্ট্য, টেনজাইল শক্তি, ঘনত্ব পরিক্ষা করেন এবং অন্যান্য প্রাকৃতিক তন্তু যেমন পাট, শণ, নারকেলের ছোবড়া ইত্যাদির সাথে তুলনা করে দেখেন যে কস্টিক সোডা দিয়ে ট্রিটমেন্টের পর ফাইবারের তাপীয় অবক্ষয় এবং টেনজাইল শক্তি কিছুটা বেড়েছে। Date Palm Fiber এর গবেষণার ফলাফলগুলো বৈজ্ঞানিকদের কাছে বেশ ভাল জনপ্রিয়তা পেয়েছে। এমনকি Elsevier & Springer এর মতো মর্যাদাপূর্ণ বৈজ্ঞানিক জার্নালে এই গবেষণার ফলাফলগুলোকে আলাদা করে পর্যালোচনা করা হয়েছে। ফাইবারটি মিশরীয় শিল্প সম্প্রদায়ের দ্বারা স্বীকৃত এবং মিশরীয় স্পিনিং শিল্পের কেন্দ্র হিসেবেও বিবেচিত।

Date Palm Fiber থেকে বায়োকম্পোজিট:

University of Portsmouth, UK এর নেতৃত্বে গবেষকদের একটি দল Date Palm Fiber এর বায়োমাস ব্যবহার করে একটি বায়ো কম্পোজিট উপাদান তৈরি করেছে যা গাড়ীর বিভিন্ন অংশ তৈরিতে ব্যবহার করা যেতে পারে। কাঁচ এবং কার্বন ফাইবার দ্বারা তৈরি শক্তিশালী সিন্থেটিক কম্পোজিটের বিপরীতে Date Palm Fiber এর পলি-ক্যাপ্রোল্যাকটোন (পিসিএল) এক ধরনের বায়ো কম্পোজিট যা সম্পূর্ণরুপে টেকসই এবং পুনর্ব্যবহারযোগ্য। Dr. Hom Dhakal এর মতে দুর্দান্ত এই উপাদানটি স্বল্প ব্যয়বহুল, টেকসই এবং লাইটওয়েট বায়ো কম্পোজিট তৈরিতে অনেক সাহায্য করবে।

Date Palm Fiber এর ব্যবহার:

এটি সহজেই অন্যান্য ফাইবার যেমন ফ্লাক্স, সিসাল, অ্যাবাকা, কেনাফ এবং পাটের সাথে মিশ্রিত (ব্লেন্ডিং) করে গাড়ি, ক্রীড়া সামগ্রী, প্যাকেজিংয়ের জন্য বস্তা, দড়ি, সুতা এবং অন্যান্য পণ্যের জন্য প্রয়োজনীয় কাঁচামাল হিসেবে ব্যবহার করা জেতে পারে।

উপসংহার:

টেকসই এবং নবায়নযোগ্য টেক্সটাইল উপকরণগুলোর ক্রমবর্ধমান চাহিদা প্রাকৃতিক ফাইবারের প্রতি আগ্রহ বাড়িয়ে তুলছে। প্রাকৃতিক ফাইবার গুলো কেবল পরিবেশ বান্ধব’ই নয়, হালকা ওজনের মতো বৈশিষ্ট্যও রয়েছে। বর্তমানে Date Palm Fiber কে প্রাকৃতিক ফাইবার গুলোর অন্যতম উৎস হিসাবে বিবেচনা করা হয়। খেজুর গাছের বিভিন্ন অংশ থেকে ফাইবার বের করা যায়। মধ্য প্রাচ্যে প্রচুর খেজুরের বার্ষিক ছাঁটাইয়ের ফলে প্রচুর পরিমাণে উপজাত পাওয়া যায়। গবেষকরা এই ফাইবারের উপর বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণা করছেন যা Date Palm Fiber সম্পর্কে আরও ভালভাবে বুঝতে এবং এই ফাইবার গুলো কীভাবে নতুন টেক্সটাইল পণ্য তৈরি করতে ব্যবহৃত হবে তা নির্ধারণ করতে সহায়তা করবে।

তথ্যসূত্র: Springer Professional, Bioenergy International.

Writer Information:

Name: Mehbuba Afrose Moon
Institute: Primeasia University
Department: Textile Engineering
Batch: 201
Email: [email protected]
Phone No: 01737956302


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author

error: Content is protected !! Don\\\\\\\\\\\\\\\'t Try to Copy Paste.