গার্মেন্টস ওয়াশিং (পর্ব ৫)

0
469

✅ অ্যাসিড ওয়াশ:

অ্যাসিড ওয়াশ এমন একটি প্রক্রিয়া যার মধ্যে একটি ডেনিম পোশাকের সাথে ক্লোরিন-ভেজানো পাথরযুক্ত ব্লিচ দ্রবণ দিয়ে ট্রিটমেন্ট করা হয় যাতে রঙটি বিবর্ণ হয়ে যায় এবং উপাদান নরম হয়। অ্যাসিড ওয়াশিং এর ক্ষেত্রে, পুমিক পাথর ব্যবহার করা হয়। পুমিক পাথরের ক্রিয়া দ্বারা, ডেনিম, ঘন ক্যানভাস / টুইল এবং সোয়েটারের মতো ভারী পোশাকগুলিতে অনিয়মিত বিবর্ণ প্রভাবিত হয়। পুমিক পাথর গার্মেন্টস ফ্যাব্রিক পৃষ্ঠের উপর একটি ব্রাশিং ক্রিয়া কাজ করে। অ্যাসিড ওয়াশ কৌশল দ্বারা পোশাকের উপর ফেইডিং ইফেক্টের বিকাশ হতে পারে।

নীচে অ্যাসিড ওয়াশ ফ্লোচার্ট দেওয়া হলঃ

👉 অ্যাসিড ওয়াশিং প্রক্রিয়া ফ্লোচার্ট:

মেশিনে গার্মেন্টস লোডিং

ডি- সাইজিং

পোশাক আহরন

শুকানো

পুমিক স্টোন ভিজিয়ে রাখা

স্যাঁতসেঁতে পিউমিস স্টোন

পোশাক নিউট্রাল করা

সফেনিং

পোশাক আহরন

শুকোনো।

👉 উপরোক্ত সমস্ত প্রক্রিয়াগুলি নীচে আলোচনা করা হয়েছে:

🔰 1. মেশিনে গার্মেন্টস লোড:
এটি অ্যাসিড ওয়াশিং এর প্রথম প্রক্রিয়া। গার্মেন্টস ডি-সাইজ দেওয়ার জন্য প্রয়োজনীয় পরিমাণ পোশাক এখানে মেশিনে লোড করা হয়।

🔰 2. ডি-সাইজ:
ডিটারজেন্ট এবং ডি-সাইজিং এজেন্ট ব্যবহার করে পোশাকগুলি এখানে ডি-সাইজিং করা হয়। এম: এল অনুপাত অনুসরণ করে প্রয়োজনীয় পরিমাণ ডি-সাইজিং এজেন্ট প্রয়োগ করতে হবে এখানে, কখনও কখনও 50-60 ° C তাপমাত্রা নির্ভর করে শেডের উপর । ডি-সাইজ কমপক্ষে 15-20 মিনিট করা উচিত।

🔰 3. পোশাক আহরণঃ
ডি-সাইজিং প্রক্রিয়াটি শেষ করার পরে, পোশাকগুলি হাইড্রো এক্সট্রাক্টর মেশিন ব্যবহার করে এখানে স্কিজেড করা হয় এবং শুকানোর বিভাগে প্রেরণ করা হয়।

🔰 4. শুকনো:
এখানে উত্তোলিত পোশাকগুলি শেডের উপর নির্ভর করে গ্যাস ড্রায়ার বা স্টিম ড্রায়ার ব্যবহার করে শুকানো হয়। এখানে উল্লেখ করা উচিত যে,

⏩গ্যাস ড্রায়ার লালচে ছায়ার জন্য এবং
⏩স্টিম ড্রায়ার নীল ছায়ার জন্য ব্যবহৃত হয়।

🔰 5. পিউমিক পাথর ভিজিয়ে:
পটাসিয়াম পারম্যাঙ্গনেট (KMnO4) এবং ফসফরিক এসিড (H3PO4) অ্যালকোহলের অনুপাত 1: 2 রয়েছে এমনটি ব্যবহার করে তাজা পুমিস পাথরগুলি 10 মিনিটের জন্য ঘরের তাপমাত্রায় ভিজিয়ে রাখা হয়। পুমিস পাথরগুলি প্রাকৃতিকভাবে ছিদ্রযুক্ত হয় এবং খুব দ্রুত সমাধানটি নেওয়া উচিত।

🔰 6. স্যাঁতসেঁতে পুমিস পাথর:
পুমিস স্টোনটি প্রয়োজনীয় ভেজানোর পরে, সম্পূর্ণ শুকনো ডি-সাইজের পোশাকগুলি 15 মিনিটের জন্য (শেডের উপর নির্ভরশীল) ঘরের তাপমাত্রায় স্যাঁতসেঁতে পুমিস পাথর দিয়ে মেশিনে ট্রিটমেন্ট করা হয়। এই প্রক্রিয়াটি শেষ করার পরে, পোশাকগুলি মেশিন থেকে আনলোড করা হয় এবং পোশাকগুলিকে নিরপেক্ষ করার জন্য অন্য ওয়াশিং মেশিনে লোড করা হয়।

🔰 7. নিরপেক্ষ পোশাক:
স্যাঁতসেঁতে পুমিস পাথর প্রক্রিয়াটি শেষ করার পরে, পোশাকগুলি এখানে সোডিয়াম মেটা-বাইসালফাইট (Na2S2O3) ব্যবহার করে 5 মিনিটের জন্য (শেডের উপর নির্ভর করে) অ্যালকোহলের অনুপাত (এম: এল) ব্যবহার করে নিরপেক্ষ করা উচিত।

🔰 8. নমনীয়তা:
এখানে গার্মেন্টস অ্যালকোহল অনুপাত (এম: এল) মেশিনযুক্ত রাসায়নিক ব্যবহার করে খুব নরম প্রভাব তৈরি করছে। এই প্রক্রিয়াটি শেষ করার পরে, পোশাকগুলি মেশিন থেকে আনলোড করা হয়।

🔰 9. পোশাক আহরণঃ
এখানে অ্যাসিড ধোয়া পোশাকগুলি উত্তোলন করা হয় এবং শুকানোর বিভাগে প্রেরণ করা হয়।

🔰 10. শুকনো:
পরিশেষে পোশাকগুলি ছায়ার উপর নির্ভর করে গ্যাস ড্রায়ার বা স্টিম ড্রায়ার ব্যবহার করে এখানে শুকিয়ে নেয়া হয়।

📝writer :

MD Sajal Hossain
Sheikh kamal textile Engineering College.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here