organIQ BLEACH

আজকে সম্পূর্ণ ভাবে একটা নতুন টপিক নিয়ে কথা বলতে যাচ্ছি, আর টপিক টি হচ্ছে organIQ BLEACH. আমাদের ডেনিম ওয়াশিং এর যতগুলো ট্রিটমেন্ট রয়েছে তার মধ্যে পটাশিয়াম পারম্যাঙ্গানেট ট্রিটমেন্ট (KMnO4) বা পটাশিয়াম পারম্যাঙ্গানেট স্প্রে (PP Spray) অন্যতম। কিন্তু, এইখানে একটা কথা রয়েছে। আর কথাটা হচ্ছে যে, এই পটাশিয়াম পারম্যাঙ্গানেট স্প্রে (PP Spray) মানবদেহের জন্য ক্ষতিকর। আমাদের বাংলাদেশের যতগুলো ডেনিম ওয়াশিং ফ্যাক্টরি রয়েছে, সব গুলোতেই কিন্তু এই পটাশিয়াম পারম্যাঙ্গানেট স্প্রে (PP Spray) ব্যবহৃত হয়। প্রতিদিন বিশ্বব্যাপী শুধুমাত্র ডেনিম ওয়াশিং এর জন্যই প্রায় ৫ টনেরও উপরে পটাশিয়াম পারম্যাঙ্গানেট ইউজ করা হয়। আর PP Spray এর ক্ষেত্রে আপনারা সবাই দেখবেন যে, যেখানে এই PP Spray করা হয়, ঠিক সেইখানে PP Spray এর বিপরীতে পানির ফ্লো রাখা হয়। যাতে করে, পানির ফ্লো এর সাথে PP Spray এর মলিকিউল্গুলো মিশে নিষ্কাশিত হতে পারে। না হয়, এটি ওয়ার্কার দের শরীরে ক্যান্সার তৈরি করবে। আবার এই নিষ্কাশিত পানি প্রকৃতিতেই ছেড়ে দেওয়া হচ্ছে। যা কিনা সহজেই আমাদের জীবন যাত্রার শৃঙ্খলে প্রবেশ করতে পারে। পটাশিয়াম পারম্যাঙ্গানেট এ রয়েছে ম্যাঙ্গানিজ যা কিনা একটি Carcinogenic Agent, অর্থাৎ এটি মানবদেহে ক্যান্সার তৈরি করে।

এখন এইটা তো একটা সমস্যা !! এর সমাধান দরকার। আর তাই CHT Group আমাদের ডেনিম ইন্ডাস্ট্রিতে পরিচয় করিয়ে দিতে যাচ্ছে, এমন এক ব্লিচিং এজেন্টের যা কিনা মানবদেহের জন্য ক্ষতিকর PP Spray এর বদলে ব্যবহার করা যাবে। কিন্তু, এর পারফর্মেন্স থাকবে পুরোই ওয়ার্ল্ড ক্লাস লেভেলের। আর এই ব্লিচিং এজেন্ট টি হচ্ছে, organIQ BLEACH, যা সম্পূর্ণ ভাবেই পরিবেশ বান্ধব। CHT Group এর দাবী, এই organIQ BLEACH শুধু PP Spray এর অল্টারনেটিভ হিসেবেই নয়, বরঞ্চ এটি স্টোন ওয়াশ এবং ক্লোরিন ব্লিচ এর পরিবর্তেও ব্যবহার করা যাবে। যা কিনা, একই সাথে ফ্যাক্টরির পাওয়ার কঞ্জাম্পশন কমিয়ে, পানির ব্যবহারও কমাবে। আর সময়ও বাঁচাবে।

এই organIQ BLEACH এমন এক ধরনের জৈব ব্লিচিং এজেন্ট যাতে কোনো ধরনের ভারী ধাতু যেমন; অ্যান্টিমনি, বিসমাথ, ক্যাডমিয়াম এবং বিষাক্ত ক্লোরিন নেই। এটি সম্পূর্ণ ভাবেই বায়ো-ডিগ্রেডেবল। আবার, আমাদের ডেনিম ওয়াশিং এ ব্যবহৃত পটাশিয়াম পারম্যাঙ্গানেট (KMnO4) কিন্তু, পারম্যাঙ্গানিক এসিডের লবন। এখন যদি, এই PP Spray এর অ্যাকশন নিষ্ক্রিয় না করা হয় তাহলে জিন্স পরিধানের পর আমাদের শরীরে এই পটাশিয়াম পারম্যাঙ্গানেট এর বাজে প্রভাব দেখা দিবে। এইখানে বিষয়টা এইরকম যে, এসিডকে নিষ্ক্রিয় করার জন্য ক্ষার ইউজ করতে হবে আবার ক্ষার নিষ্ক্রিয় করার জন্য এসিড ইউজ করতে হবে। তাই, PP Spray এর পরে, নিস্ক্রিয়করনের জন্য আবার আলাদা ট্রিট্মেন্টের দরকার পড়ে। কিন্তু, এই organIQ BLEACH এর ক্ষেত্রে এই ধরনের কোনো নিষ্ক্রিয় করনের দরকার পড়ে না। শুধু প্রসেসিং এর শেষ পর্যায়ে রিন্স করে নিলেই হবে।

আমরা যদি, এই organIQ BLEACH এর সাথে KMnO4 এর বিক্রিয়ার গতির তুলনা করি তাহলে দেখা যায় যে, এই organIQ BLEACH এর রিয়েকশন স্পিড বা বিক্রিয়ার গতি KMnO4 বা ক্লোরিন এর থেকে কিছুটা ধীর গতির। কিন্তু, এর ব্লিচিং রেজাল্ট KMnO4 বা ক্লোরিন থেকেও অনেক ভালো। বর্তমান সময়ের কথা যদি চিন্তা করি তাহলে বলাই যায় যে, এখনকার যে মডার্ন মেশিন রয়েছে, এই মেশিনগুলোর সাথে যদি এই organIQ BLEACH এর সঠিক সমন্বয় করা যায়, তাহলে এই organIQ BLEACH ডেনিম ইন্ডাস্ট্রিতে মারকাটারিভাবেই সফলতা লাভ করবে। আমরা যদি একটু খেয়াল করি তাহলে দেখতে পাবো যে, যেখানে ডেনিম ওয়াশিং এর জন্য KMnO4 এর ক্ষেত্রে ম্যাটেরিয়াল এবং পানির অনুপাত; ১ঃ১ দিয়ে প্রসেসিং করা যায় সেই ক্ষেত্রে organIQ BLEACH এর জন্য ম্যাটেরিয়াল এবং পানির অনুপাত; ১ঃ০.২৫। শুধুমাত্র আমরা এই দুইটি অনুপাতের দিকে খেয়াল করলে সহজেই বুঝতে পারবো যে, এইখানে পানি কিভাবে সেইভ হচ্ছে।

উল্লেখ্য যে, organIQ BLEACH এর প্রসেসিং কিন্তু শীতলীকরণ প্রক্রিয়া বা (Cold Processing) এর মাধ্যমেই সম্পাদন করা হয়। এর ফলে, এই organIQ BLEACH এর প্রসেসিং এ কোনো ধরনের অতিরিক্ত পাওয়ার কঞ্জাম্পশন হয় না। ইন্ডাস্ট্রির স্টোন ওয়াশিং এ যত বেশি সময়ের দরকার পড়ে, তার থেকেও অনেক কম সময়ে এই organIQ BLEACH এর প্রসেসিং কমপ্লিট করা সম্ভব। আর এই organIQ BLEACH প্রসেসিং এর ধাপ বা পর্যায় অন্যান্য প্রসেসিং এর তুলনায় অনেক কম। আর এই প্রসেসিং এর পর আমরা যদি গার্মেন্টস এর পিক আপ পারসেন্টেজের পরিমান যদি খেয়াল করি, তাহলে তার পরিমান এভারেজে ২৫% এর মত আসে।
কিন্তু, আফসোস হচ্ছে এইটাই যে, এত এত ফিচার থাকা সত্ত্বেও আমরা এই জিনিস গুলো আমাদের ইন্ডাস্ট্রিতে আনতে পারছি না। আধুনিক যুগের মেশিন আর এই ধরনের ক্যামিকেলের সমন্বয় করতে পারলে আর আমরা আমাদের ডেনিম ইন্ডাস্ট্রিতে যদি এইরকম জিনিস গুলো নিয়ে আসতে পারি, তাহলে তা আমাদের জন্য আশীর্বাদ হয়ে দাঁড়াবে।

✒️ Source:

1. https://www.ptj.com
2. https://www.cht.com/

✍️ Writer information:

Name: Badhon Saha
Institute: Primeasia University
Batch: 181
Campus Core Team Member (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author