Friday, March 29, 2024
More
    HomeWashingটেক্সটাইল রিসাইকল এবং পরিবেশ ও অর্থনৈতিক উন্নতি

    টেক্সটাইল রিসাইকল এবং পরিবেশ ও অর্থনৈতিক উন্নতি


    যেমন করে পুরনো প্লাস্টিকের এবং ইলেকট্রনিকস এর পন্য সামগ্রি রিসাইকল করা হয় ঠিক তেমনি ফেলে দেওয়া বা পুরোনো কাপর রিসাইকল করে নতুন ফেব্রিক বা কাপড় তৈরি  করা যায়।এর ফলে একদিকে অর্থনৈতিক দিকের উন্নতি হবে অপরদিকে পরিবেশে টেক্সটাইল দুষনের মাত্রা কমে আসবে। এখন জেনে নেওয়া যাক টেক্সটাইল রিসাইকল এর খুটিনাটি। 
    টেক্সটাইল রিসাইকল বলতে বুঝায় ফাইবার বা ফেব্রিক্স পুনঃ রুদ্ধার করে এবং টেক্সটাইল উপাদান গুলোর মধ্যে দরকারি পন্যগুলো বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করে পুনরায় প্রসেস করে নতুন পোশাক উৎপাদন প্রক্রিয়া।

     সকল রিসাইকল  পন্য মোটামুটি ২ টি অংশে ভাগ করা হয়।
    1:Pre-consumar waste

    2:Post -consumer waste
    pre-consumar waste (শিল্পোউত্তর আবর্জনা) এগুলো টেক্সটাইল উৎপাদন শিল্পের উৎপাদিত বর্জ্য পদার্থ। সাধারণত এই উপাদান গুলো টেক্সটাইল গার্মেন্টস এবং ফাইবার শিল্প দারা উৎপন্ন হয়।


    Post-consumar waste(গ্রাহক পরবর্তী আবর্জনা)এগুলো হলো টেক্সটাইল বর্জ্য , ফেলে দেওয়া বা ব্যাবহৃত পোশাক।এগুলো সাধারণত জড়া জীর্ন বা খতিগ্রস্থ হয়ে থাকে।


    টেক্সটাইল রিসাইকল করার জন্য টেক্সটাইল বর্জ্য গুলোকে কয়েকটি ধাপ অতিক্রম করতে  হয়। 
    -প্রথমে অন্তর্মুখী অলঙ্ঘনীয় উপাদান এবং রং এর উপর ভিত্তি করে বাছাই করা হয়।
    -টেক্সটাইলগুলিকে তারপর ফাইবারের মধ্যে টানা হয় অথবা কাঁটানো হয়, কখনও কখনও সুতাতে অন্য ফাইবারগুলি প্রবর্তন করে প্রয়োজন হলে অন্যান্য ফাইবার অন্তর্ভুক্ত করা হয়।
    -সুতা তারপর একটি কার্ডিফ প্রক্রিয়া মাধ্যমে পরিষ্কার এবং মিশ্রিত করা হয়। 
    -তারপর সুতা পুনরায় বুনন এবং বয়ন বা বুনন পরবর্তী ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়।

    ★পুনর্ব্যবহার প্রক্রিয়া পলিয়েস্টার ভিত্তিক উপকরণ জন্য কিছুটা ভিন্নভাবে কাজ করে। এই ক্ষেত্রে, প্রথম zippers এবং বোতাম অপসারণ এবং তারপর ছোট টুকরা করে পোশাক কাটা হয়।
    ★পলিয়েস্টার ভিত্তিক টেক্সটাইলের ক্ষেত্রে, গার্মেন্টস কাঁটা দিয়ে তৈরি হয় এবং তারপর দারুচিনি, এবং পলিয়েস্টার চিপসগুলিতে প্রসেস করা হয়। এগুলো পরবর্তীকালে গলিত এবং নতুন পলিয়েস্টার কাপড় ব্যবহার করার জন্য নতুন ফাইবার তৈরি করতে ব্যবহৃত হয়।
    এখন আসা যাক কেন আমরা টেক্সটাইল রিসাইকেল করব?
    ✅ক্রমবর্ধমান টেক্সটাইল পুনর্ব্যবহার শিল্পের ভিত্তি অবশ্যই, টেক্সটাইল শিল্প নিজেই। পুনর্ব্যবহারযোগ্য টেক্সটাইলের গুরুত্ব ক্রমবর্ধমানভাবে স্বীকৃত হচ্ছে। বিশ্বব্যাপী প্রায় 80 বিলিয়ন পোশাক তৈরি করা হয় ২০১০ সালে যুক্তরাষ্ট্রের পৌর বর্জ্য স্ট্রিমের প্রায় 5% টেক্সটাইল স্ক্র্যাপ ছিল, মোট 13.1 মিলিয়ন টন টেক্সটাইলের পুনরুদ্ধারের হার এখনো 15%।টেক্সটাইল পুনর্ব্যবহারযোগ্য করলে পরিবেশ এবং অর্থনৈতিক উভয় সুবিধার পাওয়া যায়। এটি অনেক দূষক এবং শক্তি নিবিড় প্রক্রিয়া এড়িয়ে চলে যা তাজা পদার্থ থেকে টেক্সটাইল তৈরি করতে ব্যবহৃত হয়। রঞ্জক এবং ফিক্সিং এজেন্টের মতো টেক্সটাইল রাসায়নিকের জন্য চাহিদা হ্রাস করা হয়।প্রাকৃতিক ফাইবারগুলি শত শত বছর ধরে বিস্ফোরিত হতে পারে। তারা বায়ুমন্ডলে মিথেন এবং CO2 গ্যাস ছেড়ে দিতে পারে।
    ✅এছাড়া বাংলাদেশে জীবিকা নির্বাহের জন্য অনেকে গার্মেন্টস বর্জ্য পুনর্ব্যবহার কার্যক্রমের সাথে জড়িত।যার ফলে আমাদের অর্থনীতি তার উপর নির্ভর করে। এই পুনর্ব্যবহারযোগ্য শিল্পটি আমাদের অর্থনীতিতে আরও অবদান রাখার দুর্দান্ত সম্ভাবনাও রয়েছে।সাম্প্রতিক বছরগুলিতে এটি পশ্চিমা বিশ্বে ফাস্ট ফ্যাশন সংস্কৃতির কারণে প্রধান গুরুত্ব ধরে নিয়েছে যার ফলস্বরূপ টেক্সটাইলের ব্যবহার এবং এর সাথে সম্পর্কিত বর্জ্য উৎপাদন বেশি হয়েছে (চ্যাভান, ২০১৪)। আজ বর্জ্য পুনর্ব্যবহারযোগ্যতা একটি মিলিয়ন বিলিয়ন ডলারের শিল্পে পরিণত হয়েছে।
    🖋টেক্সটাইল শিল্পের উন্নতি অব্যাহত থাকলে, পুনর্ব্যবহারযোগ্য  হার বাড়ানোর পাশাপাশি পুনরুদ্ধারকৃত উপাদানগুলির মূল্যকে সর্বাধিক পরিমাণে সাহায্য করবে এমন প্রযুক্তিগুলি বিকাশের উপায়গুলি চূড়ান্ত করা হলে বাংলাদেশের অর্থনৈতিক প্রগতি আরো এক ধাপ এগিয়ে যাবে ইনশাআল্লাহ।

    #তথ্যসূত্র wikipedia,google,unitinal,textile today

    Mahmud Al -HasanDept. of Fabric Engineering.(2n batch)Dr. M A Wazed Miah Textile Engineering College

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments