Thursday, June 13, 2024
More
    HomeTextile Manufacturingগার্মেন্টস প্রোডাকশনের বর্জ্যের ধরন

    গার্মেন্টস প্রোডাকশনের বর্জ্যের ধরন

    রেডিমেড গার্মেন্টস এর যে শাখা গুলো তে Wastage বা বর্জ্য সৃষ্টি হয় সেই শাখা গুলো কে চিহ্নিত করা নিয়েই আজকে আমাদের এই ব্লগ। রেডিমেড গার্মেন্টস সেক্টরে Wastage বা বর্জ্য অপচয় একটি মেইন ফ্যাক্টর হিসেবে কাজ করে। এমতাবস্থায় আমাদের প্রথমত চিহ্নিত করতে হবে কোন কোন সেক্টর গুলোতে অপদ্রব্য, Wastage বা বর্জ্য অনেক বেশি পরিমাণে সৃষ্টি হচ্ছে।

    চলুন জেনে নেয়া যাক, টেক্সটাইল এবং Apparel Industry তে অপদ্রব্য অপচয় হয় কোথায় ? নিম্নে একটি Chart দেওয়া হলো;

    1. Fabric Manufacturing Processing
    2. Fabric Wet Processing
    3. Fabric Cutting Processing
    4. Apparel Sewing Processing
    5. Special Operations
    6. Accessories

    উপরোক্ত চিহ্নিত শাখা গুলো তে অপদ্রব্য সৃষ্টি হয়ে থাকে। এখন আমরা প্রত্যেকটি শাখা সম্পর্কে বিস্তারিত জানব !!

    1. Fabric Manufacturing Processing:

    টেক্সটাইল ম্যানুফেকচারিং এর এই প্রসেসে ফেব্রিক বা কাপড় তৈরি করা হয়। আর সাধারনত আমরা ইন্ডাস্ট্রিতে আর আমাদের দৈনন্দিন জীবনের ব্যবহারে সবচেয়ে বেশি, ওভেন ফেব্রিক আর নিটেড ফেব্রিক ইউজ করি। আর তাই, এই ক্ষেত্রে আমাদের দুই ধরনের Wastage বা বর্জ্য তৈরি হয়। যথা; ১) নিটিং ওয়েস্টেজ এবং ২) উইভিং ওয়েস্টেজ।

    ১) নিটিং ওয়েস্টেজ: আমাদের ইন্ডাস্ট্রি তে নিটিং প্রসেসিং এর সময়, যে সকল ওয়েস্টেজ তৈরি হয়, তা এই পর্যায়ের অন্তর্ভুক্ত। বিশেষ করে যদি বলতে চাই; মেশিনের ট্রায়াল রানের সময়, কোন প্যাকেজের অবশিষ্ট সুতা, নিটিং এর বিভিন্ন ধরনের ভুলের কারনে কোনো ওয়েস্টেজ এই নিটিং ওয়েস্টেজ এর অন্তর্গত।

    ২) উইভিং ওয়েস্টেজ: উইভিং প্রসেসিং এর সময় যে সকল ওয়েস্টেজ, বিশেষ করে, ওয়ারপিং, সাইজিং, ওয়াইন্ডিং এর সময় এ ধরনের ওয়েস্টেজ তৈরি হয়।

    2. Fabric Wet Processing:

    আমাদের ফেব্রিকের ওয়েট প্রসেসিং এর সময়, বিশেষ করে, ডি-সাইজিং, স্কাওয়ারিং, ব্লিচিং, মার্সেরাইজেশন, হিট-সেটিং এর সময় এই ধরনের ডাইং এর প্রিপারেটরি প্রসেস গুলোতে এই ধরনের ওয়েস্টেজ তৈরি হয়। এই ধরনের ওয়েস্টেজ এর অন্তর্ভুক্তিতে রয়েছে; Lead Cloth অর্থাৎ, ডাইং শুরু করার সময় যে ফেব্রিকে প্রথম ডাই এপ্লাই করা হয়, টেস্টিং স্যাম্পল, ওয়েট প্রসেসিং এর সময়, যদি ফেব্রিকের সারফেসে কোনো প্যাচ বা ছিদ্র তৈরি হয়, তখনো তা এই ধরনের ওয়েস্টেজ এর ভিতরে পড়ে।

    3. Fabric Cutting Processing:

    আমরা আমাদের ডেনিমের অ্যাপ্পারেল প্রোডাকশনের বা বিভিন্ন ধরনের অ্যাপ্পারেল প্রোডাকশনের ফ্লোরে, কাটিং ডিপার্টমেন্ট দেখতে পাবো। তো অইখানে, বিভিন্ন ধরনের অ্যাপ্পারেলের মার্কার আর প্যাটার্ন অনুযায়ী ফেব্রিক কাটা হয়। তখনো কিন্তু, কিছু ফেব্রিকের অপচয় হয় যা এই ধরনের ওয়েস্টেজ এর মধ্যে পড়ে।

    4. Apparel Sewing Processing:

    এই ধরনের ওয়েস্টেজ অ্যাপ্পারেল সুইং এর সময় দেখা যায়। এই ধরনের ওয়েস্টেজ সাধারনত; স্টিচিং ডিফেক্ট, সিমিং ডিফেক্ট, আয়রনিং করার সময় বা লাইন এসেম্বলি এর ভুলের কারনে তৈরি হয়।

    5. Special Operations:

    আমরা সবাই তো জানিই যে, আমাদের অ্যাপ্পারেল প্রোডাকশনে বিভিন্ন ধরনের কাজ যেমন; এমব্রয়ডারি, গার্মেন্টস ওয়াশিং করা হয়। তো, এই সকল বিশেষ ধরনের প্রসেসিং এর ক্ষেত্রে যে ধরনের ওয়েস্টেজ দেখা যায়।

    6. Accessories:

    আবার, অ্যাপ্পারেল প্রোডাকশনের সময় বিভিন্ন ধরনের Accessories এর দরকার পড়ে। যেমন; Production Accessories এবং Packing Accessories. ইনভেন্টরি ম্যানেজমেন্ট সিস্টেমের গলদের কারনে এই ধরনের ওয়েস্টেজ তৈরি হয়।

    ✒️ Writer information:

    Aslam Ahmed
    Primeasia University
    Batch: 192
    Campus Core Team Member (TES)

    RELATED ARTICLES

    1 COMMENT

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments