Select Page

চতুর্থ শিল্পবিপ্লবঃব্যাবসার উপর প্রভাব (পর্ব-৩)

গত সংখ্যার পর থেকে ,গত সংখ্যাগুলো পড়তে পর্বগুলোতে ক্লিক করুন, পর্ব-১ পর্ব-২

গ্লোবাল সিইও এবং প্রবীণ ব্যবসায়ী নির্বাহীদের সাথে একটি অন্তর্নিহিত থিম হল উদ্ভাবনের ত্বরণ এবং ব্যাঘাতের বেগটি বোঝা চেস্টা করা এবং এই ড্রাইভারগুলি সবচেয়ে ভাল সংযুক্ত এবং সবচেয়ে ভালভাবে অবগত হওয়ার জন্যও ধ্রুবক বিস্ময়ের উত্স হিসাবে কাজ করা । প্রকৃতপক্ষে, সমস্ত শিল্প জুড়ে, স্পষ্ট প্রমাণ রয়েছে যে চতুর্থ শিল্প বিপ্লবকে ভিত্তিযুক্ত প্রযুক্তিগুলি ব্যবসায়গুলিতে একটি বড় প্রভাব ফেলছে।

সরবরাহের দিকে, অনেক শিল্প নতুন প্রযুক্তি চালু করতে দেখছে যা বিদ্যমান চাহিদা পূরণের সম্পূর্ণ নতুন উপায় তৈরি করে এবং বিদ্যমান শিল্প মূল্য চেইনগুলিকে উল্লেখযোগ্যভাবে ব্যাহত করে। চঞ্চল, উদ্ভাবনী প্রতিযোগীদের কাছ থেকেও বিঘ্ন প্রবাহিত হচ্ছে যারা গবেষণা, উন্নয়ন, বিপণন, বিক্রয়, এবং বিতরণের জন্য গ্লোবাল ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে অ্যাক্সেসের জন্য সুন্তুস্টি সেই সাথে মান, গতি বা দাম উন্নত করে আগের তুলনায় সুপ্রতিষ্ঠিত ইনক্যাম্বেন্টদের দ্রুত উত্তোলন করতে পারে।

চাহিদা বৃদ্ধির ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তনও ঘটছে যেমনঃ ক্রমবর্ধমান স্বচ্ছতা, ভোক্তা ব্যস্ততা এবং ভোক্তাদের আচরণের নতুন নিদর্শনগুলি (মোবাইল নেটওয়ার্ক এবং ডেটা অ্যাক্সেসের ভিত্তিতে ক্রমবর্ধমান নির্মিত) সংস্থাগুলি তাদের নকশা, বাজারজাতকরণ এবং পণ্য ও পরিষেবাদি সরবরাহের পদ্ধতিটিকে মানিয়ে নিতে বাধ্য করে ।

মূল প্রবণতা হ’ল প্রযুক্তি-সমর্থিত প্ল্যাটফর্মগুলির বিকাশ যা বিদ্যমান শিল্প কাঠামোকে ব্যাহত করার জন্য চাহিদা এবং সরবরাহ উভয়কেই একত্রিত করে, যেমন আমরা “ভাগ করে নেওয়ার” বা “চাহিদা অনুযায়ী” অর্থনীতির মধ্যে দেখতে পাই। এই প্রযুক্তি প্ল্যাটফর্মগুলি স্মার্টফোন দ্বারা সহজেই ব্যবহারযোগ্য, লোক, সম্পদ এবং ডেটা আহ্বান করে — এইভাবে প্রক্রিয়াটিতে পণ্য ও পরিষেবা গ্রহণের সম্পূর্ণ নতুন উপায় তৈরি করে। তদতিরিক্ত, তারা ব্যবসায় এবং ব্যক্তিদের সম্পদ তৈরিতে বাধা কমিয়ে দেয়, শ্রমিকদের ব্যক্তিগত এবং পেশাদার পরিবেশকে পরিবর্তন করে। এই নতুন প্ল্যাটফর্ম ব্যবসায়গুলি লন্ড্রি থেকে শপিং, কাজ থেকে শুরু করে পার্কিং, ম্যাসেজ থেকে শুরু করে যাতায়াত পর্যন্ত অনেকগুলি নতুন পরিষেবায় দ্রুত মানসম্পন্ন হয়ে উঠছে।

সামগ্রিকভাবে, চতুর্থ শিল্প বিপ্লব ব্যবসায়ের উপর চারটি প্রধান প্রভাব রয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হলো- গ্রাহকের প্রত্যাশা, পণ্য বর্ধন, সহযোগী উদ্ভাবনী এবং সাংগঠনিক ফর্মগুলিতে। গ্রাহকরা বা ব্যবসায়ীরা, গ্রাহকরা ক্রমবর্ধমান অর্থনীতির কেন্দ্রস্থলে যা গ্রাহকরা কীভাবে পরিবেশিত হয় তা উন্নত করার বিষয়ে শারীরিক পণ্য এবং পরিষেবাদি, তদতিরিক্ত, এখন ডিজিটাল ক্ষমতা দিয়ে বাড়ানো যেতে পারে যা তাদের মান বাড়ায়। নতুন প্রযুক্তি সম্পদগুলিকে আরও টেকসই এবং স্থিতিস্থাপক করে তোলে, যখন ডেটা এবং বিশ্লেষণগুলি কীভাবে রক্ষণাবেক্ষণ করা হয় তা রূপান্তরিত করে। গ্রাহকের অভিজ্ঞতা, ডেটা-ভিত্তিক পরিষেবা এবং বিশ্লেষণের মাধ্যমে সম্পত্তির পারফরম্যান্সের জন্য, নতুনভাবে সহযোগিতার নতুন ফর্ম প্রয়োজন, বিশেষত যে গতিতে নতুনত্ব এবং বিঘ্ন ঘটছে সেদিকে লক্ষ্য রেখে। এবং বিশ্বব্যাপী প্ল্যাটফর্ম এবং অন্যান্য নতুন ব্যবসায়িক মডেলগুলির উত্থান, শেষ অবধি, এর অর্থ হল প্রতিভা, সংস্কৃতি এবং সাংগঠনিক ফর্মগুলির পুনর্বিবেচনা করতে হবে।

সামগ্রিকভাবে, প্রযুক্তির সংমিশ্রণের ভিত্তিতে সহজ ডিজিটালাইজেশন (তৃতীয় শিল্প বিপ্লব) থেকে উদ্ভাবনের অনর্থক পরিবর্তন (চতুর্থ শিল্প বিপ্লব) সংস্থাগুলি তাদের ব্যবসায়ের পদ্ধতিটি পুনরায় পরীক্ষা করতে বাধ্য করছে। তবে নীচের অংশটি একই: ব্যবসায়িক নেতারা এবং প্রবীণ নির্বাহীদের তাদের পরিবর্তিত পরিবেশ বুঝতে হবে, তাদের অপারেটিং দলের অনুমানকে চ্যালেঞ্জ করতে হবে এবং নিরলসভাবে এবং অবিচ্ছিন্নভাবে উদ্ভাবন করা উচিত।

খালেদুর রহমান সিয়াম
নবম ব্যাচ, টেক্সটাইল ডিপার্টমেন্ট
জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষনা ইন্সটিটিউট (নিটার)

About The Author

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *




Grow up your business

TextileEnginerrs










April 2020
MTWTFSS
« Mar  
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930