Home Business চতুর্থ শিল্প বিপ্লবঃমানুষের জন্য কতটা অশনি সংকেত?

চতুর্থ শিল্প বিপ্লবঃমানুষের জন্য কতটা অশনি সংকেত?

চতুর্থ শিল্প বিপ্লব, শেষ অবধি, কেবল আমরা যা করি তা নয়, আমরা কারা তাও বদলে যাবে, অনেকটা আইডেন্টিটি লস্টের মতো। এটি আমাদের পরিচয় এবং এর সাথে সম্পর্কিত সমস্ত সমস্যাগুলিকে প্রভাবিত করবে। আমাদের গোপনীয়তার অনুভূতি, আমাদের মালিকানা সম্পর্কিত ধারণা, আমাদের ভোগের ধরণ, আমরা কাজ এবং অবসর নিতে যেভাবে আরামবোধ করি এবং কীভাবে আমরা আমাদের ক্যারিয়ার বিকাশ করি, আমাদের দক্ষতা গড়ে তুলি, মানুষের সাথে দেখা করি সবকিছুই প্রত্যক্ষ এবং পরোক্ষ ভাবে এর সাথে সম্পৃক্ত।


এটি ইতিমধ্যে আমাদের স্বাস্থ্যকে পরিবর্তন করছে এবং একটি “পরিমাণযুক্ত” আত্মের দিকে পরিচালিত করছে, এবং আমরা মনে করি এটি খুব দ্রুত মানুষকে বর্ধনের দিকে নিয়ে যেতে পারে। তালিকাটি অন্তহীন কারণ এটি কেবল আমাদের কল্পনার দ্বারা আবদ্ধ।


আমি একটি দুর্দান্ত উত্সাহী এবং প্রযুক্তির প্রথম দিকে গ্রহণকারী, তবে কখনও কখনও আমি ভাবছি যে আমাদের জীবনে প্রযুক্তির অনভিজ্ঞ সংহততা আমাদের অনুভূতি এবং সহযোগিতার মতো কিছু পঞ্চম মানবিক ক্ষমতা হ্রাস করতে পারে কিনা। আমাদের স্মার্টফোনগুলির সাথে আমাদের সম্পর্কটি বিষয়বস্তু। অবিচ্ছিন্ন সংযোগ আমাদের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ সম্পদ থেকে বঞ্চিত করতে পারে অনেকটা বিরতি নেয়া , প্রতিফলিত করা এবং অর্থপূর্ণ কথোপকথনে জড়ানোর সময়।

নতুন তথ্য প্রযুক্তি দ্বারা উত্থাপিত সবচেয়ে বড় স্বতন্ত্র চ্যালেঞ্জগুলির মধ্যে একটি হল গোপনীয়তা। কেন এটি এত প্রয়োজনীয় তা আমরা সহজাতভাবে বুঝতে পারি। তবুও আমাদের সম্পর্কে তথ্য ট্র্যাকিং এবং ভাগ করে নেওয়া নতুন সংযোগের একটি গুরুত্বপূর্ণ অংশ। মৌলিক বিষয়গুলি সম্পর্কিত বিতর্ক যেমন আমাদের ডেটাগুলির উপর নিয়ন্ত্রণের ক্ষয়ক্ষতি আমাদের অভ্যন্তরীণ জীবনের উপর প্রভাব কেবল আগত বছরগুলিতে তীব্র হবে। একইভাবে, জৈবপ্রযুক্তি এবং এআইতে ঘটে যাওয়া বিপ্লবগুলি, যা জীবনকাল, স্বাস্থ্য, জ্ঞান এবং ক্ষমতাগুলির বর্তমান প্রান্তিকে পিছনে ঠেলে দিয়ে মানব হওয়ার অর্থ কী তা নতুন করে সংজ্ঞায়িত করছে, আমাদের আমাদের নৈতিক ও নৈতিক সীমারেখাকে নতুন করে সংজ্ঞায়িত করাতে বাধ্য করবে।

বস্তুত, চতুর্থ শিল্পবিপ্লব আমাদের আর্থ,সামাজিক,পারস্পরিক,ব্যাক্তিগত সবকিছুইতেই ব্যাপকভাবে প্রভাবিত করবে। হয়ত আমরা নিজেরা পরিপূর্নভাবে সিকিউর না,তবে সময়ই বলে দেবে আমরা কতটা নিরাপদ কিংবা অনিরাপদ চতুর্থ শিল্পবিপ্লবের কাছে।

খালেদুর রহমান সিয়াম
নবম ব্যাচ, টেক্সটাইল ডিপার্টমেন্ট
জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষনা ইনন্সিটিউট (নিটার)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author