Fast Fashion

Fast Fashion, ফ্যাশন রিটেইলারদের নিকট এমন একটি বহুল ব্যবহৃত শব্দ যেটি কিনা আমাদের সমসাময়িক কালের অ্যাপ্পারেল ট্রেন্ডে কমদামি বা সস্তা জামাকাপড়ের ডিজাইন নিয়ে আলোচনা করে। আর এইখানে সবচেয়ে মজার বিষয় হচ্ছে যে, এই কমদামি বা সস্তা জামাকাপড়ের ডিজাইনগুলো মানুষের নতুন ফ্যাশন ট্রেন্ডের অভাব পূরণের জন্য বিভিন্ন ফ্যাশন শো এর মডেলদের ক্যাটওয়াক থেকে আমাদের নিকটবর্তী Cats-eye, Plus point, Yellow এর মত ফ্যাশনহাউজ গুলোতে দ্রুত বিক্রি হয়ে যায়।

বর্তমান সময়ে আমরা লক্ষ্য করতে পারি যে, মানুষের পোশাক-আশাকের প্রতি যে প্যাশন এবং এটিচিউড তা কিন্তু প্রতিটি সেকেন্ডেই পরিবর্তিত হয়। যার কারনে বস্ত্রের মত মানুষের একটি অন্যতম জৈবিক চাহিদার যোগান দিতে গিয়ে রিটেইলার জায়ান্ট গুলো যেমনঃ H & M, Just Jeans, American Eagle, Li and Fung প্রতিনিয়তই নতুন নতুন Apparel Fashion Line বাজারে প্রবর্তন করছে। যা কিনা গ্রীষ্ম, বর্ষা, শীত বিভিন্ন কালভিত্তিক হয়ে থাকে এবং রিটেইলার জায়ান্ট গুলোর নিকট এটি একটি চেলেঞ্জিং ব্যাপারও বটে।

Fast Fashion বিষয়টি আরো ভালভাবে বুঝতে ও সংজ্ঞায়িত করার জন্য প্রথমেই এটির কিছু প্রসঙ্গ দেওয়া গুরুত্বপূর্ণ। বিংশ শতাব্দীর মাঝামাঝি অবধি গোটা বিশ্বের ফ্যাশন শিল্পটি বছরের চারটি মৌসুমে ভাগ করা হতো: শরত, শীত, বসন্ত এবং গ্রীষ্মে। তো সেই সময়ে ফ্যাশন ডিজাইনারগন প্রতিটি মৌসুমের জন্য পরিকল্পনা করতেন এবং গ্রাহকরা কী চান তা ভবিষ্যদ্বাণী করতেন। যা কিনা পরবর্তীতে ফ্যাশন ডিজাইনারদের কোনো নতুন ডিজাইনের পোশাক মার্কেটে ছাড়তে অনেক সুবিধা দিতো। কিন্তু বলে রাখা ভালো যে, বর্তমান সময়ের সাথে তুলনা করলে এই পন্থাটি অনেক বেশিই পদ্ধতিগত।

সাধারন জনগন যুগের সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে, এই Fashion এর প্রতি আকৃষ্ট বোধ করে। কিন্তু তারও আগে ফ্যাশন জনসাধারণের কাছে অবারিত হয়ে ওঠার পূর্ববর্তীকালে, এটি উচ্চ সমাজের কাছে নির্ধারিত ছিল এবং এই Fashion অনুসরণ করারও নিয়ম ছিল। কিন্তু একটা বিষয় নিঃসন্দেহে স্বীকার করে নেওয়া যায় যে, আজ বর্তমান সময়ে এসে আমরা Fashion সম্পর্কে যা জানি বা বুঝি তা কিন্তু অবশ্যই শিল্প বিপ্লবগুলোর মাধ্যমে প্রভাবিত হয়ে এসেছে।

যাই হোক, ট্রেন্ড রেপ্লিকেশন, রেপিড প্রোডাকশান, তুলনামূলক নিম্নমানের সামগ্রী ব্যবহার করে এই Fast Fashion এর মধ্য দিয়েই কিন্তু আমাদের অ্যাপ্পারেল ইন্ডাস্ট্রি এখন সময় পার করছে। মানুষের ক্রম-পরিবরতনশীল পোশাক-পরিচ্ছদের শখ মিটাতে গিয়ে, মানুফেকচারেরা অনেক বেশি পরিমান কাঁচা মাল ব্যবহার করছে। ফলশ্রুতিতে অনেক বেশি পরিমান বর্জ্য তৈরি হয় যা কিনা আমাদের জন্য এবং আমাদের পরিবেশের জন্য একরকম হুমকি-স্বরূপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author