Thursday, March 28, 2024
More
    HomeBusinessচতুর্থ শিল্পবিপ্লব: সরকারের উপর এর প্রভাব(পর্ব-৪)

    চতুর্থ শিল্পবিপ্লব: সরকারের উপর এর প্রভাব(পর্ব-৪)

    চতুর্থ শিল্পবিপ্লব যেহেতু শারীরিক, ডিজিটাল এবং জৈবিক বিশ্বের সবকিছু একত্রিত হতে পারে এবং নতুন প্রযুক্তি, প্ল্যাটফর্মগুলি নাগরিকদের ক্রমবর্ধমানভাবে সরকারগুলির সাথে জড়িত হতে, তাদের মতামত জানাতে, তাদের প্রয়াসকে সমন্বয় করতে এবং এমনকি সরকারী কর্তৃপক্ষের তদারকিতে বাধা দিতে সক্ষম হবে। একইসাথে, জনগণের উপর নিয়ন্ত্রণ আরও বাড়ানোর জন্য সরকার নতুন প্রযুক্তিগত শক্তি অর্জন করবে, বিস্তৃত নজরদারি সিস্টেম এবং ডিজিটাল অবকাঠামো নিয়ন্ত্রণের ক্ষমতার ভিত্তিতে। তবে সামগ্রিকভাবে, সরকারগুলি জনগণের ব্যস্ততা এবং নীতি নির্ধারণের ক্ষেত্রে তাদের বর্তমান দৃষ্টিভঙ্গি পরিবর্তনের জন্য ক্রমবর্ধমান চাপের মুখোমুখি হবে, কারণ নীতি পরিচালনার ক্ষেত্রে তাদের কেন্দ্রীয় ভূমিকা হ্রাস পাচ্ছে প্রতিযোগিতার নতুন উত্সগুলির কারণে এবং নতুন প্রযুক্তির মাধ্যমে সম্ভাব্য পুনরায় বিতরণ এবং ক্ষমতার বিকেন্দ্রীকরণের মাধ্যেমে।

    শেষ পর্যন্ত, সরকার ব্যবস্থা এবং সরকারী কর্তৃপক্ষের অভিযোজন করার ক্ষমতা তাদের বেঁচে থাকা নির্ধারণ করবে। তারা যদি বিশৃঙ্খলা পরিবর্তনের বিশ্বকে আলিঙ্গন করতে সক্ষম হয়ে থাকে তবে তাদের কাঠামোগত স্বচ্ছতা এবং দক্ষতার স্তরের সাপেক্ষে যা তাদের প্রতিযোগিতামূলক প্রান্ত বজায় রাখতে সক্ষম করবে, তারা সহ্য করবে। যদি তারা বিকশিত না হতে পারে তবে তারা ক্রমবর্ধমান সমস্যার মুখোমুখি হবে।

    এটি নিয়ন্ত্রণের ক্ষেত্রে বিশেষভাবে সত্য বলে প্রমানিত। মত ও নীতি এবং সিদ্ধান্ত গ্রহণের বর্তমান সিস্টেমগুলো দ্বিতীয় শিল্প বিপ্লবের পাশাপাশি বিকশিত হয়েছিলো, যখন সিদ্ধান্ত গ্রহণকারীদের একটি নির্দিষ্ট সমস্যা অধ্যয়ন করার এবং প্রয়োজনীয় প্রতিক্রিয়া বা উপযুক্ত নিয়ন্ত্রণ কাঠামো বিকাশের সময় ছিল। পুরো প্রক্রিয়াটি রৈখিক এবং যান্ত্রিকভাবে নকশাকৃত হয়েছিল, একটি কঠোর “টপ ডাউন” পদ্ধতির অনুসরণ করে।

    তবে এ জাতীয় দৃষ্টিভঙ্গি আর সম্ভব হয় না। চতুর্থ শিল্প বিপ্লবের পরিবর্তনের দ্রুত গতি এবং বিস্তৃত প্রভাবগুলির কারণে, বিধায়ক এবং নিয়ামকগণকে অভূতপূর্ব মাত্রায় চ্যালেঞ্জ দেওয়া হচ্ছে এবং বেশিরভাগ অংশই এটি মোকাবেলা করতে অক্ষম প্রমাণিত হচ্ছে।
    তাহলে কীভাবে তারা উদ্ভাবন এবং প্রযুক্তিগত বিকাশের সমর্থন অব্যাহত রেখে গ্রাহক এবং জনসাধারণের স্বার্থ সংরক্ষণ করতে পারে? “চটজলদি” প্রশাসন গ্রহণের মাধ্যমে, যেমন বেসরকারী খাত ক্রমবর্ধমান সাধারণভাবে সফ্টওয়্যার বিকাশ এবং ব্যবসায়িক ক্রিয়াকলাপের জন্য চটজলদি প্রতিক্রিয়াগুলি গ্রহণ করেছে। এর অর্থ নিয়ামকগণকে অবশ্যই নিজেকে পুনরায় উদ্ভাবন করে একটি নতুন, দ্রুত-পরিবর্তিত পরিবেশের সাথে ক্রমাগতভাবে খাপ খাইয়ে নিতে হবে যাতে তারা সত্যই বুঝতে পারে যে তারা কী নিয়ন্ত্রণ করছে তা। এটি করতে, সরকার এবং নিয়ন্ত্রক সংস্থাগুলিকে ব্যবসায় এবং নাগরিক সমাজের সাথে নিবিড়ভাবে সহযোগিতা করতে হবে।

    চতুর্থ শিল্প বিপ্লব জাতীয় এবং আন্তর্জাতিক সুরক্ষার প্রকৃতিকে গভীরভাবে প্রভাবিত করবে, সংঘাতের সম্ভাবনা এবং প্রকৃতি উভয়কেই প্রভাবিত করবে। যুদ্ধ ও আন্তর্জাতিক সুরক্ষার ইতিহাস প্রযুক্তিগত উদ্ভাবনের ইতিহাস এবং আজও এর ব্যতিক্রম নয়। রাষ্ট্রগুলির সাথে জড়িত আধুনিক বিরোধগুলি ক্রমবর্ধমান প্রকৃতির “হাইব্রিড” আকার ধারণ করেছে। ঐতিহ্যবাহী যুদ্ধক্ষেত্রের কৌশলগুলি পূর্বে ননস্টেট অভিনেতাদের সাথে যুক্ত উপাদানগুলির সাথে একত্রিত করে। যুদ্ধ ও শান্তি, যোদ্ধা এবং অযৌক্তিক এবং এমনকি সহিংসতা ও অহিংসতার (পার্থক্য সাইবারওয়ারফেয়ার) মধ্যে পার্থক্য অস্বস্তিকরভাবে ঝাপসা হয়ে উঠছে।

    এই প্রক্রিয়াটি সংঘটিত হওয়ার সাথে সাথে এবং স্বায়ত্তশাসিত বা জৈবিক অস্ত্রের মতো নতুন প্রযুক্তিগুলি ব্যবহার করা সহজ হয়ে গেছে।ব্যক্তি এবং ছোট গোষ্ঠীগুলি ক্রমশ ব্যাপক ক্ষতির কারণ হতে সক্ষম হয়ে রাজ্যে যোগদান করবে এই নতুন দুর্বলতা নতুন শঙ্কায় নিয়ে যাবে। তবে একই সাথে, প্রযুক্তির অগ্রগতি হ’ল সুরক্ষার নতুন পদ্ধতিগুলির বিকাশের মাধ্যমে, উদাহরণস্বরূপ, বা লক্ষ্যমাত্রায় বৃহত্তর নির্ভুলতার মাধ্যমে সহিংসতার স্কেল বা প্রভাব হ্রাস করার সম্ভাবনা তৈরি করবে।

    সুতরাং লক্ষনীয় বিষয় হলো এই যে- চতুর্থ শিল্পবিপ্লবের ফলে সমাজে এবং রাস্ট্রে সাময়িক একটা প্রভাব পড়বে যা বিকশিত হয়ে পড়বে খুব দ্রুত। অনেকটা বর্তমান সময়ে প্রচলিত রটানো”গুজব”গুলোর মতো। যেখানে ভুক্তাভোগী নিজেও জানবে না কি অপরাধে তার উপর প্রহসন চলছে তেমনি চতুর্থশিল্প বিপ্লবের ফলে সরকার কিংবা সাধারন জনগনও আঁচ করতে পারবে না যে কি থেকে কি হয়ে গেল? কেবল এটুকু ধরতে পারবে যে কিছু একটা ঘটছিলো। আর এটাই হবে পরবর্তী প্রজন্মের জন্য আরো একটি কুলষিত অধ্যায়।

    পূর্বের লেখাগুলো পড়তে চাইলে ক্লিক করুন পর্ব-১ পর্ব-২ পর্ব-৩

    (চলবে……..)

    খালেদুর রহমান সিয়াম
    টেক্সটাইল ডিপার্টমেন্ট, নবম ব্যাচ
    জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষনা ইন্সটিটিউট (নিটার)

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments