Home Business চীনের টুপি চীনকেই পড়াতে চাইছে ভারত

চীনের টুপি চীনকেই পড়াতে চাইছে ভারত

লাদাখের গালওয়ান ভ্যালিতে ভারত ও চীনের মধ্যকার উত্তেজনাপূর্ণ অবস্থা বিরাজমান। এর মধ্যে ভারতীয় জনগন চীনা পন্য “বয়কট” করার সিদ্ধান্ত নিয়েছে এবং সোশাল মিডিয়ায় এ নিয়ে ভারতীয়দের সরব উপস্থিতি দেখা যাচ্ছে বেশ কিছুদিন। এছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ‘মান কি বাত’ বা ‘মনের কথা’ অনুষ্ঠানে সরাসরি চীনের কথা উল্লেখ না করলেও তিনি ভারতবাসীকে বিদেশি পন্যের উপর নির্ভরশীলতা কমানোর অনুরোধ জানান এবং দেশি পন্য ব্যাবহারে উদ্বুদ্ধ করেন। কিন্তু সম্প্রতি একটি খবর সোশাল মিডিয়ায় আলোচনার কেন্দ্রে উঠে আসে এবং সেটি ছিল এমন;
 
“China is Manufacturing ‘Boycott China’ Caps and T-Shirts Due To High Demand in India” 

অর্থাৎ চাইনিজ ব্যাবসায়ীরা “বয়কট চায়না” মুদ্রিত টি-শার্ট ও ক্যাপ তৈরি করছে। এই বিষয়টি উভয় পক্ষের জন্যই একটি লজ্জাজনক পরিস্থিতি সৃষ্টি করেছে। এবং সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে ভিন্ন ভিন্ন মত উঠে এসেছে। ভারতীয়রা চীনা পন্য দ্বারা চীনকে বয়কটের প্রচারনা করছে, এই বিষয়টিকে কিছু মানুষ হাস্য রসের খোরাক হিসেবে নিয়েছেন। আবার কিছু ব্যাবহারকরী, চীনারা নিজের দেশের পন্য বয়কটের আন্দোলনের জন্য পন্য উৎপাদন করছে, এই বিষয়ে মন্তব্য করেছেন।

উপরোক্ত বিষয়ে ভারতীয় সরকারের কোন মতামত না থাকলেও চীনা সরকার বলছে যে এ ধরনের কোন পন্য চীনারা উৎপাদন বা রপ্তানি করে নি। এবং সোশ্যাল মিডিয়ায় আসা ছবি সম্পর্কে তাদের বক্তব্য হলো :

কোন ভারতীয় ব্যাবসায়ী চীন থেকে টি-শার্ট ও ক্যাপ আমদানি করে পরবর্তী সময়ে এতে “বয়কট চায়না” লেখাটি প্রিন্ট করেছে। তাছাড়া এও হতে পারে যে কোন ভারতীয় উৎপাদক চীনের নাম ব্যাবহার করে এই পন্য বাজারে ছেড়েছে। 

ইতোমধ্যে চীন সরকার এধরনের যে কোন পন্য উৎপাদনে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এ বিষয়ে আপনার মতামত নিচের কমেন্ট বক্সে জানাবেন।

নিজস্ব প্রতিবেদক:

আশিক মাহমুদ 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author