টেক্সটাইল ফাইবার এর সংক্ষিপ্ত আলোচনা

0
1062

টেক্সটাইল ফাইবার একটি উপাদান যা মূলত প্রাকৃতিক বা সিন্থেটিক উৎস থেকে তৈরি। এই উপাদানটি টেক্সটাইল সুতা এবং কাপড় তৈরিতে রূপান্তরিত হবে; বোনা, বোনা, নন বোনা এবং কার্পেটগুলি। এটি স্ট্র্যান্ডের মতো নমনীয় চুলের আকারে বা টেক্সটাইল উৎপাদনের ক্ষুদ্রতম দৃশ্যমান একক হিসাবে হতে পারে।

টেক্সটাইল ফাইবারের শ্রেণিবিন্যাস

অতীতকাল থেকে, টেক্সটাইল উপাদনে এমন অনেক ধরণের টেক্সটাইল ফাইবার ব্যবহার করা বা বিকাশ করা হয়েছে যেমন বস্ত্র, দড়ি, গৃহস্থালি ইত্যাদি ।

টেক্সটাইল শিল্পে ফাইবারকে তাদের উৎসের ভিত্তিতে দুটি ভিন্ন ধরণের শ্রেণিবদ্ধ করা যেতে পারে :

(১) প্রাকৃতিক ফাইবার

(২) সিন্থেটিক ফাইবার বা মনুষ্যনির্মিত ফাইবার

উভয় ফাইবার সম্পর্কেই নিচে বিস্তারিত আলোচনা করা হলো :

(১) প্রাকৃতিক ফাইবার

এটি প্রাকৃতিক উৎস থেকে উদ্ভূত উপাদান থেকে তৈরি একটি ফাইবার। এই জাতীয় ফাইবার তৈরি করতে তিনটি প্রধান উৎস পাওয়া যায়। সেলুলোজিক ফাইবার (উদ্ভিদ থেকে উদ্ভূত), প্রোটিন ফাইবার (প্রাণী থেকে উদ্ভূত) এবং খনিজ ফাইবার। এই জাতীয় ফাইবার কেবলমাত্র পদার্থের সূতা (সংক্ষিপ্ত তন্তু) উৎপাদন করতে পারে যা সিন্থেটিক ফাইবারের সাথে খুব বেশি দীর্ঘ হয় না প্রাকৃতিক ফাইবারের মাত্রিক কাঠামোটি উৎসের কারণে লোমশ পৃষ্ঠে থাকবে। তাদের প্রতিটি ধরণের নিজস্ব বৈশিষ্ট্য এবং শেষ-ব্যবহারের চাহিদা রয়েছে।
সেলুলোজিক ফাইবার তিনটি প্রধান ধরণের বীজ, বেস / স্টেম এবং লিফগুলিতে শ্রেণীবদ্ধ করা যায়।
চুল, উল এবং ফিলামেন্ট তিনটি বিভাগ থেকে প্রোটিন ফাইবার পাওয়া যায়।
অন্য দুটি উৎসের বিপরীতে, খনিজ ফাইবারটি বিভিন্ন ধরণের রক উৎস থেকে প্রাপ্ত হয় যা অ্যাসবেস্টস ফাইবার নামেও পরিচিত। এটি ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়াম দিয়ে তৈরি সিলিকেটের একটি তন্তুযুক্ত ফর্ম। তবে স্বাস্থ্য সমস্যার ঝুঁকির কারণে টেক্সটাইল শিল্পে অ্যাসবেস্টসের উৎপাদন হ্রাস পাচ্ছে।

(২) কৃত্রিম ফাইবার

সিনথেটিক ফাইবার শব্দটি এমন পদার্থকে বোঝায় যা প্রাকৃতিক উৎস থেকে উদ্ভূত হয় না তবে রাসায়নিক এবং যান্ত্রিক প্রক্রিয়া ব্যবহার করে মানুষ তৈরি করে। সুতরাং, সিন্থেটিক ফাইবার ম্যান-মেড ফাইবার হিসাবে সুপরিচিত। প্রাকৃতিক ফাইবারের বিপরীতে, উৎপাদন হওয়ার আগে এই ফাইবারের বৈশিষ্ট্যগুলি নির্ধারণ বা নিয়ন্ত্রণ করা যেতে পারে। প্রাকৃতিক থেকে পৃথক, সিন্থেটিক ফাইবার শেষ ব্যবহারের উপর একটি ফিলামেন্ট সুতা বা ফিলামেন্ট স্ট্যাপল সুতার বেসে উৎপাদিত হয়। চাহিদা ব্যবহার অনুসারে মাত্রিক উপস্থিতি পরিবর্তিত হতে পারে এবং প্রকৃতপক্ষে, এটি প্রাকৃতিক আঁশগুলির মতো একইরকম চেহারা এবং বৈশিষ্ট্য হতে পারে। মনুষ্যনির্মিত দুটি বেস ধরণের রয়েছে যা টেক্সটাইল শিল্প, প্রাকৃতিক পলিমার বেস এবং সিন্থেটিক বেস ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে।

সিনথেটিক বেসটি এমন একটি ফাইবারকে বোঝায় যা রাসায়নিক পদার্থকে উৎস হিসাবে ব্যবহার করে মানবসৃষ্ট প্রক্রিয়া দ্বারা সম্পূর্ণ তৈরি করা হয়েছিল। এর বৈশিষ্ট্যগুলি নির্মাতার দ্বারা তাদের দাবির জন্য প্রাথমিক পর্যায়ে নির্ধারিত হবে।

প্রাকৃতিক পলিমার বা পুনঃজেনারেটেড ফাইবার নামেও পরিচিত সিন্থেটিক বেস থেকে আলাদা। এটি ফাইবার উৎপাদিত হয় যা প্রাকৃতিক সেলুলোসিক উৎস থেকে প্রাপ্ত যেমন কাঠের সজ্জা বা সুতির লন্টার। এই সেলুলোসিকের সংমিশ্রণটি চিকিত্সা করা হবে বা একটি নতুন ফাইবারে পুনরায় জন্মানোর জন্য পলিমারাইজড কৌশল দ্বারা পরিবর্তিত হবে।

উপসংহার

নতুন উৎস দ্বারা প্রতিস্থাপন করে সিন্থেটিক ফাইবার উৎপাদন তেলের স্টক বজায় রাখতে, এটি করার জন্য বেশ কয়েকটি গবেষণা এবং উন্নয়ন হয়েছে soy ফাইবার এবং corn ফাইবার তাদের স্টক উপলভ্যতা এবং ভাল বৈশিষ্ট্যগুলির উপর পুনর্জন্মযুক্ত ফাইবারের পণ্য ভিত্তিতে নতুন কিছু অগ্রগতি। যদিও প্রাকৃতিক ফাইবার প্রাপ্যতার ক্ষেত্রে সিন্থেটিকের সাথে তুলনা করে ক্ষয় বলে মনে হয়, স্থানীয় এবং বিশ্বের চাহিদা যেমন চীন (উলের, তুলা), অস্ট্রেলিয়া (সুতি, উল), Sudan(উলের) মেটানোর জন্য অনেক দেশে ইতিমধ্যে তাদের নিজস্ব খামার বা ক্ষেত্র রয়েছে , এবং গ্রিস (সুতি)

Md Risadul Haque Mridha
WPE
Sheikh Kamal textile Engineering College, Jhenaidah

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here