Home Fiber টেক্সটাইল স্যাম্পল পরিচিতিঃ

টেক্সটাইল স্যাম্পল পরিচিতিঃ

টেক্সটাইল স্যাম্পল এমন একটি প্রোডাক্ট, যা  সম্পূর্ন প্রোডাকশনকে রিপ্রেজেন্ট করে। বাইরের স্পিসিফিকেশন শিট অনুযায়ী কোয়ালিটি, স্টাইল, ডিজাইন এবং মেজারমেন্ট ঠিক রেখে প্রস্তুতকৃত প্রোডাক্টেকে টেক্সটাইল স্যাম্পল বলা হয়। 

বিভিন্ন  সাম্পল সম্পর্কে পরিচিতিঃ 
বায়ার কিংবা প্রতিনিধির কাছে পাঠাতে হয় এরমধ্যে  সর্বপ্রথম স্যাম্পল টির নাম হচ্ছে
(Proto sample.)প্রোটো স্যাম্পল:
 প্রোটো স্যাম্পল  অর্ডার এর পূর্বে কিংবা পরে করা যায় এবং যে কোন কালারের ফেব্রিক দিয়ে তৈরি করা যায় এখানে শুধু ডিজাইনের উপর জোর  দিলে চলবে কারন বাইয়ার  শুধু দেখবে  ডিজাইন  ঠিক আছে কিনা।
 (Fit sample) ফিট স্যাম্পলঃ
 প্রোটো স্যাম্পল এপ্রোভ হওয়ার পরপরই  ফিট স্যাম্পল বাইয়ারের মেজারমেন্ট অনুযায়ী প্রস্তুত করতে হবে এখানে কাছাকাছি জিএসএম যেকোন ধরণের ফ্যাব্রিক ব্যবহার করা যায় কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে যে মেজারমেন্ট 100% ঠিক হতে হবে।

(size sample) সাইজ সেট স্যাম্পলঃ
  ফিট সিম্পল এপ্রুভ হলে সকল সাইজ এর উপরে ২-৩ পিস স্যাম্পল তৈরি করতে হবে যেমন S, M, L,XL, এবং বায়ারের কাছে পাঠাতে  হবে  এপ্রুভের জন্য। 

(counter sample) কাউন্টার স্যাম্পলঃ
 কাউন্টার স্যাম্পল বায়ারের কমেন্টের উপর নির্ভর করে কাউন্টার স্যাম্পল তৈরি করা হয়।

(SMS) সেলস ম্যান স্যাম্পলঃ বাইয়ার মুলত  কাস্টমার এবং মার্কেটের ফিডব্যাক বোঝার জন্য বাইয়ারের  নির্ধারিত কিছু সেলসম্যান দ্বারা 200 থেকে 300 পিস স্যাম্পল মার্কেটে পাঠাই এটাই মূলত সেলসম্যান স্যাম্পল।

pre-production স্যাম্পল: এটাকে মূলত গার্মেন্টস অর্ডারের এর প্রধান স্টেজ বলা যায়।
 এই স্টেজেই pre-production স্যাম্পল  মুলত  এপ্রুভ বা রিজেক্ট  হয়।এই ধাপকে বাল্ক প্রোডাকশনের প্রতিফলন  হিসেবে ধরা হয়।প্রোডাক্ট  এপ্রুভ হলে মুল প্রোডাকশন  শুরু হয়।
(Top  of prodction sample) টপ  অফ প্রোডাকশন স্যাম্পলঃ
 প্রোডাকশন চলাকালীন সময়ে প্রোডাকশনকৃত সাম্পল বাইয়ার কিংবা বায়ার নির্ধারিত কিছু QC এর  কাছে পাঠানো। সম্পূর্ণ অর্ডারের সার্টিফিকেট মুলতো এই সাম্পল এর উপর নির্ধারিত  হয়। এই সাম্পল রিজেক্ট হলে সম্পূর্ণ প্রোডাকশনের কাজ পর্যন্ত বন্ধ হয়ে যেতে পারে।
(shipment sample) শিপমেন্ট সাম্পলঃ
ফাইনাল ইন্সপেকশন এরপর যখন সকল পণ্য উৎপাদন কাজ শেষ হয়ে যায় তখন শিপমেন্ট স্যাম্পল পাঠাতে হয় বায়ারকে। বাইয়ার যা রিসিভ করবে তারই প্রতিচ্ছবি হলো এই স্যাম্পল।

writter: MD Sajal Hossain. 
From : Sheikh kamal textile Engineering College.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author