ডমটেকে” টেক্সটাইলে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার সম্পন্ন – “Higher Study Abroad -Germany

0
446

উচ্চশিক্ষার আশায় স্নাতক ও স্নাতকোত্তর বেশিরভাগ শিক্ষার্থী দেশের গন্ডি পেরিয়ে পাড়ি জমায় চীন,জাপান,আমেরিকা সহ ইউরোপের বিভিন্ন দেশ গুলোতে।
বর্তমানে শিক্ষার্থীরা শিক্ষা ও গবেষণা, টিউশন ফি, সুন্দর ভবিষ্যৎ সহ নানা কারণে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ নিয়ে যেতে চায় বিশ্বের উন্নত দেশগুলোতে।

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর শিক্ষার্থীরা উচ্চশিক্ষার জন্য বেশিরভাগ সময় বেছে নেয় জার্মানিকে কারণ জার্মানি যেমন বিশ্বের অন্যতম ধনী দেশ গুলোর মধ্যে অন্যতম ঠিক তেমনি শিক্ষা-গবেষণা, তথ্যপ্রযুক্তিতে ইউরোপের শীর্ষস্থানীয়। এক গবেষণায় দেখা গেছে জার্মানির যেসকল প্রতিষ্ঠানে উচ্চশিক্ষা প্রদান করা হয়ে থাকে সেসকল প্রতিষ্ঠানের ২০ লাখ শিক্ষার্থীর মধ্যে ১২ শতাংশের বেশি বিদেশি শিক্ষার্থী পড়াশোনা করেন। এছাড়াও জার্মানি আন্তজার্তিক শিক্ষার্থীদের জন্য (DAAD) স্কলারশিপ দিয়ে থাকে যা বাংলাদেশের মতো তৃতীয় বিশ্বের দেশ গুলোর জন্য আশীর্বাদ স্বরুপ।

বর্তমানে টেকনিক্যাল টেক্সটাইল সহ টেক্সটাইল সেক্টরে গবেষণার জন্য রয়েছে নানাবিধ সুযোগ এবং সেই সুবাদেই টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং স্টুডেন্ট দের মধ্যে দিনকে দিন গবেষণার প্রয়োজনীয়তা অনুধাবন করে উচ্চশিক্ষা গ্রহণের প্রবণতা বৃদ্ধি পাচ্ছে এবং এরই পরিপ্রেক্ষিতে ডঃ এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ,পীরগঞ্জ,রংপুর গত ৩.৩.২০২২ ইং রোজ বৃহস্পতিবার কলেজ অডিটোরিয়াম এ সকাল ১০ঃ০০ টায় আয়োজিত হয়ে গেলো Seminar on “Higher Study and Research in Textile Engineering: Scopes & Initiatives” যেখানে কি-নোট স্পিকার এর আসন অলংকৃত করে ছিলেন Dr. Moniruddaoza Ashir (Research & Tutor for DAAD scholarship Holders, Institute of Textile Machinery and High performance Material Technology) এবং অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার আব্দুর রকীব।

অনুষ্ঠানের শুরুতেই স্পিকারকে ফুলের তোড়া এবং সম্মাননা স্মারক দিয়ে বরণ করে নেন অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ মহোদয়। পরবর্তীতে স্পিকার টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক পাশ করে ধাপে ধাপে DAAD Scholarship এর জন্য আবেদন করা এবং জার্মানিতে এই স্কলারশিপের মাধ্যমে উচ্চশিক্ষা গ্রহণকালে সুযোগ-সুবিধা থেকে শুরু করে কিরোকম ফেসিলিটিস প্রদান করা হয়ে থাকে তার বিস্তর ধারণা দেন এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করেন।


বক্তব্যের মাঝে তিনি জানানঃ

  • DAAD SCHOLARSHIP এর আওতায় প্রত্যেক শিক্ষার্থী মাস্টার্স কোর্সে পাবেন প্রতি মাসে ৮৫০ ইউরো।
  • পিএইচডি কোর্সে পাবেন ১২০০ ইউরো।
    এছাড়াও এ স্কলারশিপের আওতায় প্রতি শিক্ষার্থী পাবেন বিমান ভাড়া, স্বাস্থ্য-বীমা সহ শিক্ষার্থীদের সাথে আসা সদস্যদের জন্য প্রতি মাসে ভাতা।
    সেমিনারের শেষ অংশে থাকে প্রশ্ন-উত্তর পর্ব যেখানে শিক্ষার্থীদের অংশগ্রহণ ছিলো চোখে পড়ার মতো সব মিলিয়ে শিক্ষক,শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধী মেনে সরব উপস্থিতিতে অত্যন্ত সফল ভাবে সম্পন্ন হয় ডমটেক কর্তৃক আয়োজিত সেমিনারটি।

লেখক পরিচিতিঃ

আরাফাত খান প্রীতম
ক্যম্পাস এম্বাসেডর

ডক্টর এম এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ।

Sincerely,

Arafat Khan Pritom
phone: 01312678164
Email: [email protected]
Contact: Facebook LinkedIn

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here