ডায়িং শিল্পের পরিবর্তনে এক নতুন আবিষ্কার

0
1273
ডায়িং শিল্পের পরিবর্তনে এক নতুন আবিষ্কার

টেক্সটাইলের অতি পরিচিত একটি সেক্টর হলো ডায়িং সেক্টর । যেখানে মূলত রং নিয়ে কাজ করা হয় । এই পদ্ধতির মাধ্যমেই একটি পোশাক আরো আকর্ষণীয় হয়ে ওঠে এবং এই ডায়িং করতে প্রচুর পরিমাণ পানি ব্যাবহার করতে হয় । ডায়িং শেষে প্রচুর পরিমাণ বর্জ্য জল উৎপন্ন হয় এবং এতে অনেক বেশি কার্বন কণিকা পাওয়া যায় । বিশ্বের পানি দূষণের দ্বিতীয় বৃহত্তম কারণ হলো এই ডায়িং বর্জ্য । যা বিশ্বের মোট পানি দূষণের শতকরা ২০% ।

H&M সমর্থিত ব্রিটিশ স্টার্ট আপ কোম্পানি অ্যালকেমি টেকনোলজি একটি পরিবেশ বান্ধব টেক্সটাইল ডাইং মেশিন তৈরি করেছে , যা টেক্সটাইলের ডাইং শিল্পে একটি বড় অগ্রগতি । নতুন এই ডায়িং যন্ত্রটি প্রচলিত পদ্ধতির তুলনায় ৯৫ শতাংশ কম পানি এবং ৮৫ শতাংশ কম শক্তি ব্যবহার করে । যা একদিকে যেমন পানির অপচয় কমাতে সাহায্য করবে তেমনি অন্য দিকে শক্তির অপচয় কমাতেও সাহায্য করবে । প্রচলিত পদ্ধতিতে একটন পলিয়েস্টার ফ্যাব্রিক রং করতে ৩০ টন বর্জ্য পানি তৈরি হয় ।

অ্যালকেমি টেকনোলজির পরিচালক এবং প্রতিষ্ঠাতা অ্যালান হুড একজন রসায়ন বিজ্ঞানী , ছয় বছর পূর্বে চীনে একটি কারখানা পরিদর্শন করেছিলেন যা দেখে তিনি অনুধাবন করিয়েছিলেন যে ডায়িং করার জন্য আরও টেকসই উপায় খুঁজে বের করা জরুরি ।

হুড বলেছিলেন , “এটি খুব স্পষ্ট ছিল যে এই শিল্পকে পরিবর্তন করতে হবে” । অপরদিকে চীনা সরকারও বলেছিল যে এটি চলতে পারে না কারণ দূষিত বর্জ্য জলের পরিমাণ হ্রাস করতে হবে ।

এর ফলে আলকেমি টেক্সটাইলের এই সমস্যা সমাধানের জন্য নতুন মেশিন আবিষ্কারের চেষ্টা করতে থাকেন । প্রাথমিকভাবে, এটি হাঙ্গেরির একটি পরীক্ষাগারে তৈরি করা হয়েছিল, এখন যুক্তরাজ্য, ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনে পেটেন্ট করা হয়েছে ।

Manual Cloth Dying with Paint

হংকং-তালিকাভুক্ত পোশাক সরবরাহ চেইন ম্যানেজমেন্ট ফার্ম লিভারস্টাইলের সিইও এডি চ্যান ইউক-মাউ বলেছেন, পরিবেশ বান্ধব ডায়িং প্রযুক্তি নিয়ে প্রচুর গবেষণা করা হচ্ছে । চ্যান বলেন -“এর মধ্যে কোল্ড প্যাড ব্যাচ অন্যতম , যার জন্য উচ্চ তাপের প্রয়োজন হয় না তবে সাধারণত কাপড়ে ডায়িং করতে ১২ ঘন্টা বা তার বেশি সময় লাগে” ।

ডায়িং করার প্রথাগত পদ্ধতি হলো ৮০ থেকে ১০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় একটি ডাই বাথে কাপড় ভিজিয়ে রাখা। আলকেমি প্রযুক্তি রং গুলিকে সরাসরি ফ্যাব্রিকের উপর স্প্রে করার অনুমতি দেয়, যা প্রচুর পরিমাণে পানি এবং শক্তি খরচ কমায় এবং বর্জ্য পানি উৎপাদন হ্রাস করে।

এটি একটি ইঙ্কজেট প্রিন্টারের মতো এবং খরচ US$1.2 মিলিয়ন থেকে US$1.5 মিলিয়নের মধ্যে। পরিবেশগত সুবিধার পাশাপাশি মেশিনগুলি উপাদান, শ্রম, শক্তি এবং পানি সঞ্চয়ের মাধ্যমে ডায়িং কোম্পানিগুলির জন্য অর্ধেক খরচ কমাতে পারে।

“তাদের বিনিয়োগ ১২ থেকে ১৮ মাসের মধ্যে ফেরত দেওয়া যেতে পারে, কারণ তা প্রচলিত পদ্ধতির তুলনায় তিন থেকে পাঁচ গুণ বেশি উৎপাদনশীল, কিন্তু মেশিন গুলোর দাম মাত্র তিনগুণ বেশি ব্যয়বহুল,” হুড বলেন।

হুডের মতে, আলকেমি এই বছর মেশিনগুলি বাজারজাত করা শুরু করেছে এবং এখন পর্যন্ত নয়টি ইউনিট বিক্রি করেছে। প্রথম দুটি মধ্য আমেরিকা এবং তাইওয়ানে চালু করা হয়েছে এবং বাকিগুলি তুরস্ক, ভারত এবং ইউরোপে সরবরাহ করা হবে। কোম্পানিটি চীনে একটি পরিবেশকও খুঁজছে।

আলকেমি টেকনোলজির সাহায্যে, উৎপাদনের সাপ্লাই চেইনে পানির ব্যবহার এবং বর্জ্য পানির দূষণ দূর করতে পারে, শক্তির খরচ কমাতে পারে এবং কার্বনডাই-অক্সাইড নির্গমনকে নাটকীয়ভাবে কমাতে পারে৷

যে সুবিধাগুলো এই মেশিন থেকে পাওয়া যাবে :

  ১. ৫ গুন বেশি উৎপাদন পাওয়া যাবে 
  ২. খুব বড় কারখানার প্রয়োজন নেই 
  ৩. ডায়িং এ পানির পরিমাণ কমিয়ে আনা 
  ৪. পানি দূষণ শুন্যের কোটায় নামিয়ে     আনা 
  ৫. কেমিক্যালের ব্যাবহার কমিয়ে আনা 
  ৬. অপারেটিং খরচ কমে যাবে 

বেশ কয়েকটি পোশাক ব্র্যান্ড তাদের সরবরাহ চেইনে মেশিনগুলি স্থাপনে আগ্রহ দেখিয়েছে ।

Syed Md Siam
Department of Fabric Engineering
Dr. M A Wazed Miah Textile Engineering College, Pirgonj, Rangpur