Home Denim ডেনিমের বৈচিত্র্যতা ও ব্যবহার

ডেনিমের বৈচিত্র্যতা ও ব্যবহার

বর্তমান যুগে ডেনিম একটা জনপ্রিয় শব্দ বা আমরা এইটাকে একটা জনপ্রিয় পরিধানও বলতে পারি। কি ছেলে, কি মেয়ে, সকলের কাছেই এই ডেনিম একটি শখের পোশাক। আমরা তো ডেনিম কিনতে গেলে পছন্দ মতো একটা কিনে নিয়ে চলে আসি, কিন্তু আমরা কি আদৌ এর প্রকারভেদ সম্পর্কে জানি? এটি আর কোন কোন কাজে ব্যবহার হয় তা কি জানি? আজ আমরা এইটা নিয়ে বিস্তারিত আলোচনা করি। আশা করি জানতে পারব জানতে পারব অনেকটা।

আমরা প্রথমেই আলোচনা করবো ডেনিম ফেব্রিকের বিবিধকরণ নিয়ে,

▪ ডেনিমের বিবিধকরণ:

অতীতে ডেনিম মূলত শ্রমিকরা ব্যবহার করত। এর স্থায়িত্ব এবং সুরক্ষার কারণে তারা ডেনিম পোশাক পরেছিল। ডেনিম ফ্যাব্রিক প্রথমে পশ্চিমা দেশগুলির এবং পরে ধীরে ধীরে সারা বিশ্বে জনপ্রিয় হয়ে ওঠে। তবে, এই ডেনিমের নতুন পণ্যগুলির জন্য ভোক্তার প্রয়োজন সীমাহীন। সুতরাং, এই প্রয়োজনীয় চাহিদা পূরণের জন্য, ফ্যাব্রিক ডিজাইনার এবং নির্মাতারা বর্তমানে বিভিন্ন ধরণের ডেনিম উত্পাদন করতে বাধ্য ছিলেন এবং শত শত ডেরিভেটিভও পাওয়া যায়। বর্তমানে নতুন ধরণের ডেনিম পণ্য তৈরি করা হচ্ছে। আর এই কারনেই ডেনিমের বৈচিত্র্যতা এখন সব জায়গাতেই খুঁজে পাওয়া যাচ্ছে।

🔷 ডেনিম হ’ল এক ধরণের কটন টুইল টেক্সটাইল ফেব্রিক যা ব্লু জিন্স এবং অন্যান্য অ্যাপ্পারেল ম্যানুফেকচারিং এর ক্ষেত্রে ব্যবহারের জন্য পরিচিত। ডেনিম ফেব্রিক অন্যান্য ফেব্রিকের থেকে তুলনামুলকভাবে একটি ভারী ফ্যাব্রিক যা ওয়্যার্প এবং ওয়েফট্ উভয় ইয়ার্নের উপযুক্ত কাউন্টের সমন্বয়ে গঠিত। এই কাপড়টি হাত দিয়ে ধরলে নরম অনুভুত হয় না। বিভিন্ন ধরনের ফেন্সি ইয়ার্ন, স্লাব ইয়ার্ন, বিভিন্ন কাউন্টের ইয়ার্ন ডেনিম ম্যানুফেকচারিং এ ব্যবহৃত হয়। বর্তমান সময়ে, লাইক্রা (ইলাস্টোমারিক ফাইবার) ডেনিমের ডাইভারসিফিকেশনেও ব্যাপক আকারে ব্যবহ্রত হচ্ছে। ডেনিমের ডাইভারসিফিকেশনে EPI, PPI এবং ইয়ার্নের উপযুক্ত কাউন্টের সমন্বয়েও করা হয়। বিশ্বজুড়ে ডেনিমের সার্বজনীন গ্রহনযোগ্যতা বৃদ্ধির জন্য, ডেনিমের বৈচিত্র্যতা সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রভাবক হিসেবে কাজ করেছিল। ডেনিম কিশোর-কিশোরীদের পাশাপাশি প্রবীণদের মধ্যেও বেশ জনপ্রিয়।

🔷 ডেনিমের শেষ ব্যবহার বা সম্ভাবনা:

আধুনিক বিশ্বে ডেনিম থেকে তৈরি পোশাক পরার ক্ষেত্রে খুব জনপ্রিয় হয়ে উঠেছে। আমরা জানি যে আজকাল, ডেনিম জ্যাকেট তৈরির জন্য ব্যবহৃত হয়, পুরুষদের ট্রাউজার, শিশুর পোশাক, শার্ট, মহিলা পরিধান করে এবং দিন দিন, গ্রাহকদের মধ্যে এটির গ্রহণযোগ্যতা বাড়ছে। ডেনিম পণ্য এখন প্রায় সব ধরণের লোকের মধ্যেই ব্যবহার করা হচ্ছে। ডেনিম এখন তাই বহুমুখী। ডেনিম পরিধান ফ্যাশন সীমানা লাইন অতিক্রম করে। অতীতে, এটি সুরক্ষা পরিধান হিসাবে শ্রমিকরা ব্যবহার করত। এখন এটি আলংকারিক ক্যাপ এবং মহিলা হ্যান্ডব্যাগ, স্কুল এবং কলেজের ব্যাগ, এবং ট্র্যাভেল ব্যাগ তৈরির জন্য ব্যবহৃত হয়। সুতরাং, ডেনিম পোশাকের পরিসীমা দিন দিন প্রশস্ত হচ্ছে। সুতরাং ডেনিম জ্যাকেট, প্যান্ট, শর্টস, শার্ট, স্কার্ট, স্যুট, টুপি, বেল্ট, বুট এবং অ্যাথলেটিক জুতা, ডেনিম ওয়াইন ব্যাগ, ডেনিম পেন্সিল কেস, ডেনিম অ্যাপ্রোন, ডেনিম বালিশ, ডেনিম কোয়েল, ল্যাম্পশেডস, গৃহসজ্জার সামগ্রী ইত্যাদির জন্য ব্যবহৃত হয় এখন ডেনিম সানগ্লাস ফ্রেম তৈরিতেও ব্যবহৃত হয়।

🔷 মজার বিষয় হলো ডেনিমের সাধারণ ব্যবহার ব্যতীত কয়েকটি আকর্ষণীয় পণ্য রয়েছে। আপনি ডেনিমের বহুমুখী ব্যবহার সম্পর্কে অবাক হতে পারেন।

ডেনিম হেলমেট
সানগ্লাসের ডেনিম ফ্রেম
কুকুর এবং পোষা প্রাণীর জন্য ডেনিম আইটেম
ডেনিমের অন্তর্বাস
ডেনিমের পর্দা
কারের সিট কভার
ডেনিমের ফেস মাস্ক
ডেনিমের মোবাইল কেস
ডেনিমের ফেব্রিকের জুতা

✒️ Writer information:

Name: Ashfia Ava
Institute: Primeasia University
Batch: 181
Campus Core Team Member (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author