Home Denim ডেনিম প্রেমিক Alberto Candiani এর গল্প

ডেনিম প্রেমিক Alberto Candiani এর গল্প

আজকে আমাদের এই ব্লগের শুরুতে আপনাদের সবাইর সাথে পরিচয় করিয়ে দিতে চাচ্ছি একজন ডেনিম প্রেমিক, Alberto Candiani এর সাথে। তো বলে রাখা ভালো যে, এই Alberto Candiani এর নিজের ডেনিম ইন্ডাস্ট্রি রয়েছে, যা কিনা Candiani Denim নামে পরিচিত। Candiani Denim এমন একটি ডেনিম প্রোডাকশন মিল, যারা তাদের রিসার্চ ওয়ার্ক আর সেই রিসার্চ ওয়ার্ক থেকে লব্ধ শিক্ষা তাদের ইন্ডাস্ট্রিতে প্রয়োগ করে, ইন্ডাস্ট্রিতে সাস্টেইনেবিলিটি এর প্রত্যেকটি প্যারামিটার নিশ্চিত করছে। শুধু মাত্র তারা তাঁদের এই ধরনের ওয়ার্কিং মেথডের কারনে সারা দুনিয়ার মধ্যে অন্যতম সুপরিচিত। ইউরোপিয়ান ইউনিয়ন এর মধ্যে খুবই কম সংখ্যক, Candiani Denim এর মত এই রকম ডেনিম মিল রয়েছে যারা কিনা তাঁদের নিজস্ব কর্মক্ষমতা বৃদ্ধি করতে, নিজস্ব ওয়ার্কিং মেথডের জন্য বিপুল পরিমানে রিসার্চ করে।

তাঁদের রিসার্চ ওয়ার্কের মধ্যে অন্যতম একটি আবিস্কার হলো; Coreva Fiber. আমাদের ডেনিম ইন্ডাস্ট্রিতে যেখানে এখনো পর্যন্ত আমরা কটন, ইলাস্টেন আর স্প্যান্ডেক্স ইউজ করে আসছি। তারা সেইখানে, ইলাস্টেন আর স্প্যান্ডেক্স থেকেও আরো বেশি ব্রেকিং এক্সটেনশন সমৃদ্ধ এই নতুন Coreva Fiber ইউজ করে আসছে। এই খানে ব্রেকিং এক্সটেনশন বলতে বুঝানো হয়েছে যে, ইলাস্টেন অথবা স্প্যান্ডেক্স ফাইবারকে ছিঁড়তে যে শক্তির দরকার, Coreva Fiber এর ক্ষেত্রে তার থেকেও অধিক পরিমান শক্তির দরকার পড়বে।

সেই ২০১৪ সাল থেকে তাঁরা তাঁদের গবেষণা চালায়। আর তাঁদের গবেষণার মূল বিষয় ছিল, স্ট্রেচেবল বা সম্প্রসারণশীল বায়ো-ডিগ্রেডেবল ন্যাচারাল ফাইবারের পলিমার খুঁজে বের করা যা কিনা ডেনিমের প্রোডাকশনে কটনের সাথে ব্লেন্ডিং করা যায়। আমরা আমাদের ডেনিম ইন্ডাস্ট্রিতে যে ধরনের সিন্থেটিক ইলাস্টোমার ইউজ করি তা কিন্তু বায়ো-ডিগ্রেডেবল নয়। তো একদিন, Alberto Candiani শপিং করতে গিয়ে একটি ইলাস্টিকের একটি দড়ি দেখতে পায় যেটির ইলাস্টিসিটি বা সম্প্রসারণশীলতা অন্য কোনো ইলাস্টিক বস্তুর থেকে আলাদা ছিল। আর এইখান থেকেই, তাঁদের Coreva Fiber এর যাত্রা শুরু হয়। পরে দীর্ঘদিনের রিসার্চ আর এই ফাইবারের ইন্ডাস্ট্রিয়াল ব্যবহার নিশ্চিতকরন, এটির টিউনিং অর্থাৎ কত তাপমাত্রায় এটিকে প্রসেসিং করলে তা কটন ফাইবারের সাথে ব্লেন্ডিং করা যাবে ইত্যাদি বিষয় নিয়ে অনেক স্টাডি করা হয়।

✅ কেন এই Coreva Fiber অন্য যে কোনো সিন্থেটিক ইলাস্টিক ফাইবার যেমন; Spandex থেকে আলাদা ?

প্রথমেই বলে রাখা ভালো যে, এই Coreva Fiber একটি উদ্ভিদ-ভিত্তিক ন্যাচারাল রাবার জাতীয় ফাইবারের অন্তর্ভুক্ত যেখানে; Spandex এক ধরনের সিন্থেটিক পলিমার ভিত্তিক ইলাস্টিক ফাইবার। এইখানে, মূল পার্থক্য এই যে, Coreva Fiber বায়ো-ডিগ্রেডেবল বা পচনশীল এবং স্ট্রেচেবল বা সম্প্রসারণশীল ফাইবার।

Candiani Denim শুধু মাত্রই বায়ো-ডিগ্রেডেবল ইলাস্টিক পলিমারই ইউজ করছে না। এর সাথে সাথে এখন তাঁদের মূল লক্ষ্য হচ্ছে তাঁরা, কিভাবে ইন্ডাস্ট্রিয়াল ইউজে পানির পরিমান কমিয়ে আনতে পারে। এই ক্ষেত্রে তাঁরা এখন রিসাইক্লিং এবং রি-ইউজিং এই দুইটি বিষয়কে গুরুত্ব দিচ্ছে। Alberto Candiani এর মতে; ডেনিম প্রোডাকশনে প্রোফেশিয়েন্সি বৃদ্ধি করতে যে সকল জিনিস গুলোর দরকার তা হলো;

১) ভালো কাঁচামাল
২) স্মার্ট টেকনোলজি
৩) ভালো রিসার্চ এবং ডেভেলপমেন্ট
৪) সার্কুলার ফ্যাশন ইন্ডাস্ট্রিকে প্রাধান্য দেওয়া।
৫) দক্ষ-লোকবল।

এই কয়েকটি জিনিস নিশ্চিত করতে পারলেই, আমরা আমাদের ডেনিম ইন্ডাস্ট্রিতে ভালো করতে পারবো।

বর্তমান সময়ের আমাদের দুই ইনকাম সোর্স অর্থাৎ; আমেরিকা আর ইউরোপ এই দুই ইউনিয়ন এর মানুষদের ফ্যাশন ট্রেন্ডের দিকে তাকাই, তাহলে দেখতে পাবো যে, এখনকার মানুষজন কিন্তু প্রিমিয়াম প্রোডাক্টের দিকেই বেশি আকৃষ্ট। এই খানে প্রিমিয়াম প্রোডাক্ট বলতে বুঝানো হয়েছে, যে সকল পণ্যের ভালো কোয়ালিটি থাকবে। নতুন নতুন ইনোভেশন থাকবে। আর এর জন্য কিন্তু কাস্টমারদেরকে একটু বেশিই দাম দিয়ে পণ্যটি ক্রয় করতে হবে। তার জন্য আমাদের কাস্টমারদেরকেও জানানো উচিৎ যে, আমরা আমাদের প্রোডাক্টে কিছু নতুন ইনোভেশন এনেছি যা কিনা পরিবেশ বান্ধব আর ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ।

✒️ Writer information:

Name: Badhon Saha
Institute: Primeasia University
Batch: 181
Technical News Coordinator (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author