Home Textile Manufacturing ড্রিল ফেব্রিক

ড্রিল ফেব্রিক

ড্রিল হলো এক ধরনের ফেব্রিক যা তুলনামূলকভাবে মোটা এবং টেকসই (তাঁত পদ্ধতিতে প্রস্তুত করা হয়)।এটি প্রায়শই ব্লিচড অথবা dyed হয়।সাধারণত শার্ট, সাফারি জ্যাকেট, স্নিকার্স, সামরিক ইউনিফর্ম, শেফ কোট তৈরিতে ব্যবহৃত হয়।

পোশাক তৈরিতে ড্রিল ফেব্রিকঃহালকা এবং ভারী দুই ধরনের ড্রিল ফেব্রিক রয়েছে। হালকা ওজনের ড্রিল ফেব্রিক মূলত শার্ট, সাফারি জ্যাকেট, ব্লাউজ এবং ক্রীড়া পোশাকের জন্য ব্যবহৃত হয়। ভারী জাতীয় ফেব্রিকগুলো প্রায়শই কর্সেটে ব্যবহৃত হয়, এছাড়া ইউনিফর্ম তৈরিতেও ব্যবহৃত হয়।

ড্রিল ফেব্রিক এর অন্যান্য ব্যবহারঃড্রিল ফেব্রিক এর বহুমুখী ব্যবহার রয়েছে।নৌযানের পাল তৈরিতে হালকা ওজনের ড্রিল ফেব্রিক ব্যবহৃত হয়। তবে নৌযানের কারুকাজনির্মিত পাল তৈরিতে আনব্লিচড ড্রিল ফেব্রিক ব্যবহৃত হয়। ডাক ক্যানভাসে ড্রিল ফেব্রিকের ব্যবহার রয়েছে। ডাক ক্যানভাসে ব্যবহৃত ড্রিল ফেব্রিকটি আসবাব এবং কুশনের কভার তৈরিতেও ব্যবহৃত হয়। এছাড়া tarpaulins, awnings, তাঁবু এবং ক্যানোপি তৈরিতেও ড্রিল ফেব্রিক ব্যবহৃত হয়।

ড্রিল ফেব্রিক একটি বহুমূখী, শক্ত কটন ফেব্রিক যা মোটা এবং ঘন বিন্যস্তযুক্ত মোটা কার্ডেড সুতার তৈরি।এখানে সুতি ড্রিল ফেব্রিক প্রস্তুতকারীদের মতে ফেব্রিকের কয়েকটি বৈশিষ্ট্য তুলে ধরা হলোঃ

১) হ্যান্ডেল করা সহজঃ
একটি সুতির ড্রিল ফেব্রিক তার handling- এ অপরিসীম স্বাচ্ছন্দ্যবোধ রাখে। সেলাই করার আগে সুতা কাটার সময় grain লাইনের উপস্থিতি বুঝে নিতে হবে।
২) রক্ষণাবেক্ষণঃ একজন সাধারণভাবে ফেব্রিকটিকে নরম করার জন্য ধুয়ে ফেলা এবং শুকানোর পন্থা বেছে নিতে পারে। এছাড়াও ফেব্রিকের preshrink এর পূর্বে ধুয়ে নেওয়া উচিত এবং সেলাইয়ের আগে যেকোনো প্রকার অতিরিক্ত দাগ দূর করা উচিত।
৩) দীর্ঘস্থায়িত্বঃ ড্রিল ফেব্রিকের শক্তিশালী এবং durable প্রকৃতি ফেব্রিকের জীবনের ব্যাখ্যা প্রদান করে। এটি সর্বোচ্চ সংখ্যক বার ব্যবহার করা যেতে পারে। তাই তীর্যক বুননের কারণেও এটি strong থাকবে। এটি মূলত শক্ত বুননের তৈরি ফেব্রিক।
৪) স্বাচ্ছন্দ্যঃ ড্রিল ফেব্রিক সর্বাধিক স্বাচ্ছন্দ্য নিশ্চিত করে এবং বাতাসের প্রবাহ সচল রাখতে পারে বলে এটি সকলের কাছে পরিচিত। এটি মূলত ফেব্রিকে কটনের উপস্থিতির কারণে হয়। ব্যক্তি প্রয়োজনের উপর নির্ভর করে হালকা ও ভারী ওজনের ড্রিল ফেব্রিক ব্যবহার করা হয়।

ড্রিল ফেব্রিক বৃহৎ চাহিদার জন্য পরিচিত কেননা এটি পরিহিত ব্যক্তিকে শীতল এবং স্বাচ্ছন্দ্যের অনুভূতি দেয়। এটি বিভিন্ন নকশা এবং আকারের হয়ে থাকে। ড্রিল ফেব্রিকের স্থায়িত্ব ছাড়াও একটি মসৃণ texture আছে। কটন ড্রিল ফেব্রিক নির্মাতাদের মতে যদিও এটি একাধিক বুনন প্যাটার্নে তৈরি করা হয় তাও এটি soft এবং মৃদু অনুভূতি দিতে সক্ষম। তাই ফেব্রিকটি পোশাক ছাড়াও টেবিল লিনেন, নেক ব্যান্ড, ক্রীড়া সামগ্রী, ডাক ফেব্রিক, গ্লাভস, জুতার আস্তরণ এবং আরও অনেক ক্ষেত্রে ব্যবহৃত হয়।

Writer information:

Abida Ferdousi
BUFT-201

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author