Tuesday, May 28, 2024
More
    HomeCottonতুলার বহুমুখী ব্যবহার

    তুলার বহুমুখী ব্যবহার

    তুলা একটি প্রাকৃতিক ফাইবার/আঁশ। তুলার গাছ থেকে এই তুলা পাওয়া যায়। তুলার গাছ বর্তমানে অনেক দেশেই জন্মায়। তুলার গাছ হতে প্রাপ্ত এই তুলা বিভিন্ন পদ্ধতির মাধ্যমে (Spinning, Weaving, Dyeing, Wet processing) তুলার ফাইবারগুলোকে সুতায়, রঙিন সুতায়, রঙিন কাপড় ও মিশ্রিত কাপড়ে রূপান্তর করা হয় (পলিয়েস্টার, লাইক্রা ও অন্যান্য টেক্সটাইল ফাইবারও যুক্ত করা হয়)। আমরা সকলেই তুলার উপকারিতা সম্পর্কে জানি। টেক্সটাইল এর মূল উপাদানই হলো তুলা। তুলা থেকেই টেক্সটাইল এর সবকিছু তৈরি করা হয়। আমরা এই ব্লগে তুলার বিভিন্ন ব্যবহার সম্পর্কে জানবো। তুলার মূল ব্যবহার হয়ে থাকে Woven ও Knitted ফেব্রিকে। এছাড়া বিভিন্ন অ্যাপ্লিকেশনের উপর ভিত্তি করেও তুলা ব্যবহার করা হয়।

    ১) কাপড় ও গার্মেন্টস এর কাঁচামাল হিসেবে:

    তুলা থেকে প্রধানত সুতা তৈরি করা হয়।এরপর এই সুতা বিভিন্ন পোশাকের আইটেম ও কাপড় তৈরিতে ব্যবহার করা হয়। পোশাকগুলো আবার সেলানোর জন্যও তুলা থেকে প্রাপ্ত সুতা ব্যবহার করা হয়।জ্যাকেট থেকে শুরু করে টিশার্ট, শার্ট, স্পোর্টসওয়্যার, ব্যায়ামের পোশাক সবগুলোতেই সুতির কাপড় ব্যবহার করা হয়। ডেনিম আইটেম তৈরিতেও কটন ব্যবহার করা হয়। খাদি কাপড়, খাদির বিভিন্ন আইটেম, মসলিন সবই কটন থেকে প্রাপ্ত সুতা দিয়ে তৈরি করা হয়।

    ২) ঘরোয়া সামগ্রীতে কটন এর ব্যবহার:

    বাসায় ব্যবহৃত বিছানার চাদর, পর্দা তৈরিতেও কটন ব্যবহার করা হয়। তুলার নরম ও কোমল বৈশিষ্ট্যের জন্য বিছানার লিনেন, বালিশের কভার তৈরিতে কটন ব্যবহার করা হয়। এছাড়া বাথরুমের তোয়ালে, কার্পেট, মাদুরেও তুলা ব্যবহার করা হয়।

    ৩) মেডিকেল ও স্বাস্থ্যসেবার কীট তৈরিতে:

    রোলার ব্যান্ডেজগুলোতে কটন ব্যবহার করা হয়। চিকিৎসার জন্য ব্যবহৃত ব্যান্ডেজ, টেপ তৈরিতেও এটি ব্যবহার করা হয়। ক্ষত পরিষ্কার করার জন্য ব্যবহৃত মেডিকেল প্যাড ও কান পরিষ্কারে ব্যবহৃত কানের কুঁড়ি/কটন বাড তৈরিতেও কটন ব্যবহার করা হয়।

    ৪) বিবিধ আইটেমে ব্যবহার:

    কাপড়ের ব্যাগ ও প্যাকেজিং ব্যাগ তৈরিতে কটন ব্যবহার করা হয়। আমাদের ব্যবহৃত মশারির নেট যেটা আমরা মশা থেকে রক্ষার জন্য ব্যবহার করি তাও কটন দিয়ে তৈরি। বাচ্চাদের জন্য ভালো মানের ডাইপার তৈরিতেও কটন ব্যবহার করা হয়। আমরা ছবি আঁকার জন্য যেসব ক্যানভাস ব্যবহার করি তাও কটন দিয়ে তৈরি। কটন এর তৈরি কাপড় বই বাঁধাই করতেও ব্যবহার করা হয়। পার্লার এবং সেলুনের বিভিন্ন কাজেও কটন ব্যবহার করা হয়।

    আমাদের টেক্সটাইল সেক্টর এর সর্বত্রই এই কটনের ব্যবহার রয়েছে। কটন আমাদের টেক্সটাইল এর সাথে ওতপ্রোতভাবে জড়িত।

    Writer information:

    Name: Adnan Mahmud Arko
    Institute: Primeasia University
    Batch: 201
    Email: [email protected]
    Cantact Number: +880 1991-239763

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments