Select Page

নিটারিয়ান’দের ভ্রাতৃত্বের বন্ধন যেন নিট ফেব্রিকের মতো

নিটারিয়ান’দের ভ্রাতৃত্বের বন্ধন যেন নিট ফেব্রিকের মতো
ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) প্রতিষ্ঠিত হয় ১৯৭৯ সালে টিআইডিসি নামে। পরবর্তীতে ১৯৯৪ সালে এটির নাম পরিবর্তন হয়ে NITTRAD হয়। ২০০৯ সাল থেকে পাবলিক প্রাইভেট পার্টনারশিপে পরিচালিত হয়ে আসছে। অবশেষে ২০১৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুপারিশ ক্রমে নাম পরিবর্তন করে NITER করা হয়।
বর্তমানে নিটারে তিনটি বিষয়ে বি.এসসি ইন ইঞ্জিনিয়ারিং কোর্স চালু রয়েছে। উল্লেখ্য যে অতি সম্প্রতি নিটারে এমএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর ক্লাস শুরু হতে যাচ্ছে। এতো গেল প্রাতিষ্ঠানিক পরিচিতি। এর বাইরেও আরো একটি পরিচয় আছে নিটারের যা হলো নিটার শুধু একটি প্রতিষ্ঠান ই নয় একটি পরিবার ও বটে। এখানে সিনিয়র-জুনিয়র সম্পর্ক যেন বেনি সুতায় গাথা এক মালা। যখন জুনিয়রা প্রথম ক্যাম্পাসে তখন তাদের কাছে সবি আচেনা -অপরিচিত থাকে ঠিক তখনই সিনিয়র ভাইয়া আপুরা জুনিয়রদের কে নিজ ভাই বোনের মতো করে সব সমস্যার সমাধান করে দেয় যার প্রথম উদাহরণ ভর্তির সময়ই দেখা যায়। যা ক্যাম্পাস লাইফ পুরুটাতেই চলমান থাকে।
আপরদিকে সিনিয়র ভাইয়েরা যখন জুনিয়রদের কোন প্রয়োজনে ডাকেন তখনই তাদের পাশে পেয়েছেন যার উদাহরণ আমরা বিভিন্ন কর্মসূচীতে জুনিয়রদের স্বতঃস্ফূর্ত অংশ গ্রহণ দেখতে পাই। এছাড়াও ক্যাম্পাসে যত রকম সমস্যা হয়েছে তার সমাধানও দেখতে পাই সকলের সম্মিলিত প্রচেষ্টার ফলে। যা নিট ফেব্রিকের বৈশিষ্টের সাথে অধিকতর মিল সম্পন্ন।
আমরা জানি যে, নিট ফেব্রিক এক সেট সুতা দিয়ে তৈরি যদি কোন কারনে ফেব্রিকে একটি ছোট কোন ছিদ্র হয় তবে তা আস্তে আস্তে বিস্তৃতি লাভ করে। তেমনি নিটারে একজনের সমস্যা মানে সবার সমস্যা এটা সমাধান করার দায়িত্ব সবার এবং সবাই তা করে থাকে। আর এভাবেই টিকে থাকুক নিটারিয়ানদের ভ্রাতৃত্বের বন্ধন যুগ যুগ ধরে দৃষ্টান্ত হয়ে থাকুক বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের জন্য এই প্রত্যাশায়।
মোঃ তানভীর হোসেন সরকার
ডিপার্টমেন্ট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং(৯ম ব্যাচ)
ন্যাশনাল ইনস্টিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ(নিটার)

 

About The Author

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *




Grow up your business

TextileEnginerrs










April 2020
MTWTFSS
« Mar  
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930