Monday, July 15, 2024
More
    HomeCampus Newsনিটার ইসলামিক কনফারেন্স-২০২৩ অনুষ্ঠিত

    নিটার ইসলামিক কনফারেন্স-২০২৩ অনুষ্ঠিত

    লাবিবা সালওয়া ইসলাম, নিজস্ব প্রতিবেদক।। ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার)।। এ প্রতি বছরের ন্যায় ‘তেইশে ও আয়োজিত হলো “বার্ষিক ইসলামিক কনফারেন্স এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান।”

    গত ২০শে আগস্ট সকাল ১০ ঘটিকায় নিটার কেন্দ্রীয় খেলার মাঠে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত এর মাধ্যমে উক্ত অনুষ্ঠান শুরু হয়। বার্ষিক ইসলামিক কনফারেন্স এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান এর প্রধান আলোচক এবং মধ্যমণি ছিলেন বিশিষ্ট ইসলামিক স্কলার এবং আস-সুন্নাহ ফাউন্ডেশন এর চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ্, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ আলী খোকন, চেয়ারম্যান, গভর্নিং বডি, নিটার ও প্রেসিডেন্ট, বিশেষ অতিথি ছিলেন জনাব মনসুর আহমেদ, অতিরিক্ত পরিচালক ও সিইও, বিটিএমএ এবং নিটারের মাননীয় পরিচালক ড. মো: জোনায়েবুর রশীদ। পুরে প্রোগ্রামের গিফট স্পন্সরশিপে ছিলো গার্ডিয়ান পাবলিকেশনস, আল মিস্ক এবং লজিস্টিক স্পন্সরশিপে ছিলো মেটাটেক্স।

    প্রথমেই পরিচালক মহোদয় শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। পরবর্তীতে বিশিষ্ট শায়খ আহমাদুল্লাহ্ দর্শকের উদ্দেশ্যে ধর্মীয় মনস্তাত্ত্বিক চিন্তাধারা, কোরআনের আয়াতসমূহকে বুঝে পড়া এবং নিজেদের মধ্যে ধারণ করা, নবীজির সুন্নাহভিত্তিক জীবন পরিচালনা ইত্যাদি বিষয়ে কথা বলেন। তিনি শিক্ষার্থীদের ছয়টি বিষয়ে জোর দিতে বলেন:

    – ইমানের যথাযথ চর্চা এবং যত্ন নেওয়া;

    – নবী জীবনীর সিরাত গ্রন্থ বা রাহিকুল মাখতুম পড়া;

    – জ্ঞান আহরণে সদা তৎপর থাকা;

    – হারাম রিলেশন থেকে নিজেদের বিরত থাকা এবং জড়িত থাকলে প্রত্যাবর্তন করা।

    সর্বোপরি তারুণ্যকে সংযত রাখা; – বান্দার হক আদায় করা: – পৃথিবীর মানুষের কল্যাণের উদ্দেশ্যে নিজেকে নিয়োজিত করা; তাঁর প্রাণবন্ত, উপদেশমূলক বয়ান সমাপ্তির পরপরই প্রধান অতিথি জনাব মোহাম্মদ আলী খোকন কিছু সময় গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন। এরপরই শুরু হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। কোরআন থেকে তিলাওয়াত, নাশিদ, ইসলামিক কুইজ, আর্টিকেল, গল্প সেগমেন্টে বিজয়ী শিক্ষার্থীদের হাতে স্বয়ং শায়খ আহমাদুল্লাহ্ পুরস্কার তুলে দেন। এভাবেই সমাপ্তি হয় বার্ষিক ইসলামিক কনফারেন্স এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানের ১ম পর্ব।

    অনুষ্ঠানের ২য় পর্বে বক্তব্য রাখেন এস.এম.নাহিদ হাসান, আরবী শিক্ষক, স্কুল ফর কমিউনিটি ডেভেলপমেন্ট, ঢাকা, ইসলামী সংগীত পরিবেশন করেন আবু উবায়দা, মাহমুদ হুযাইফা, শেখ এনাম। পবিত্র কুরআন থেকে তিলওয়াত করেন ক্বারী আশিক বিল্লাহ এবং হাফেজ ক্বারী আবদুল্লাহ বিন নাসির।

    প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীগণ এবং ইন্সটিটিউটের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ইসলামিক কনফারেন্সটি বেশ আড়ম্বরপূর্ণ হয়ে উঠে। জনপ্রিয় ইসলামিক বক্তাদের জীবনমুখী আলোচনা, প্রত্যাবর্তনে অনুপ্রাণিত করা, ক্বারীদের তিলাওয়াত, শিল্পীদের ইসলামিক সংগীত সব মিলিয়ে ১৩.০৬ একরের ক্যাম্পাস উৎসবমুখর ছিলো।

    নিটারের শিক্ষক সমাজ, কর্মচারীগণ এবং শিক্ষার্থীরা এমন শিক্ষণীয়, জীবনমুখী এবং শালীন আয়োজনে নিটার ইসলামিক সোসাইটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। নিটার কর্তৃপক্ষ এবং শিক্ষার্থীরা ভবিষ্যতে এমন আরো ইসলামিক কনফারেন্সের আশা ব্যক্ত করেন।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments