Saturday, April 20, 2024
More
    HomeCampus Newsনিটার হোস্টেলের বারান্দা সজ্জিত হলো বাহারি গাছের সমারোহে

    নিটার হোস্টেলের বারান্দা সজ্জিত হলো বাহারি গাছের সমারোহে

    নিটার হোস্টেলের বারান্দা সজ্জিত হলো বাহারি গাছের সমারোহে

    নাঈমুর রশিদ, নিজস্ব প্রতিবেদক (নিটার)
    ঢাকার অদূরে সাভারে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইন্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ (নিটার) এর ছাত্র হোস্টেলের বারান্দা সজ্জিত হয়েছে বাহারি গাছের মাধ্যমে। এই সুন্দর উদ্যোগটি হাতে নিয়েছেন ইন্সটিটিউটের বস্ত্র প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রিসাতুল ইসলাম এবং ফ্যাশন ডিজাইন অ্যান্ড অ্যাপারেল ইন্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী জাকির আহমেদ।

    হোস্টেলে সরেজমিনে দেখা যায় তৃতীয় তলার বারান্দায় টবে সজ্জিত রয়েছে নানা রকমের অর্কিড সহ বিভিন্ন ধরণের ফুল গাছ। দৃষ্টিনন্দন এসব গাছ যেমন হোস্টেলের সৌন্দর্য বৃদ্ধি করছে ঠিক তেমনি শিক্ষার্থীদের মনে সতেজতা বৃদ্ধিতেও সহায়ক ভূমিকা পালন করছে। বর্তমানে সেখানে প্রায় ত্রিশটি বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। এদের মধ্যে ব্লু ডেইজি, রিও প্ল্যান্ট, বেবি টিয়ার্স, জেব্রিনা, সোর্ড লিলি, কয়েন প্ল্যান্ট, পিনাটাম অন্যতম।
    এ ব্যাপারে বিষয়টির উদ্যোক্তা রিসাতুল ইসলামকে জিজ্ঞেস করলে তিনি বলেন, “অগোছালো আর ব্যাস্তময় হোস্টেল লাইফের সাথে কাটাতে কাটাতে, একটু ব্যতিক্রমী আমেজ আনার চিন্তা থেকেই কিছু ইনডোর প্লান্ট দিয়ে এটার শুরু করেছিলাম। প্রথমে প্রায় ১০টার মতো টব আর গাছ দিয়ে রুমের পাশে সাজিয়েছিলাম। পরে আমার উৎসাহ দেখে আমার রুমমেট জাকিরও আমার কাজে হেল্প করলো। জাকিরও উৎসাহের সাথে গাছের পরিচর্যা করতো। তিনি আরও বলেন, “গাছ শুধু সৌন্দর্যই বৃদ্ধি করে নি, ছাত্র হোস্টেল নিয়ে মানুষের যে বিরূপ ধারনা থাকে সেসবও ভেঙ্গে দিয়েছে, দিচ্ছে এবং দিবে। আমি চাই সবাই সামান্য কিছু খরচ আর পরিশ্রমের মাধ্যমে এরকম উদ্যোগ নিবে। প্রতিটা ক্যাম্পাস এবং বাসার বারান্দা যেন গাছে ভরপুর হয়ে ওঠে।”
    তার এই মহৎ উদ্যোগের জন্য তিনি ইন্সটিটিউটের সাধারণ শিক্ষার্থী, শিক্ষক ও অন্যান্য কর্মচারীদের থেকে ব্যাপক প্রশংসা কুড়িয়েছেন।

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments