পাটের আপাদমস্তকঃপর্ব-২

0
739

আমাদের দেশে বিপুল পরিমাণে ব্যাবহৃত সুতার পাশাপাসি পাট সবচেয়ে গুরুত্বপূর্ণ ফাইবার ফসল ।এটি বাংলাদেশের প্রধান নগদ অর্থকারী ফসল এবং প্রতি বছর বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হচ্ছে এর মাধ্যমে। সবচেয়ে বড় কথা এটি আমাদের অর্থনীতিতে উল্লেখযোগ্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি সস্তা এবং অন্যতম গুরুত্বপূর্ণ টেক্সটাইল ফাইবার এবং এটি বিভিন্ন উপায়ে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে।

পাটের সর্বাধিক গুরুত্বপূর্ণ ব্যবহার হল কনটেইনারগুলির জন্য কাপড় তৈরি (হেসিয়ানস এবং স্যাকিংস) যেখানে প্রচুর পরিমাণে পণ্য পরিবহন বা সংরক্ষণ করা হয়। আর একটি গুরুত্বপূর্ণ ব্যবহার লিনোলিয়াম ব্যাকিংয়ের জন্য এবং পাটের সুতাগুলি কার্পেটের জন্য সুতির সুতোর সাথে একত্রে ব্যবহৃত হয়। পাটকে ঘরোয়া দড়ি, সাথী, পার্সেলিং যমজ, উদ্যানতুল্য যমজ ইত্যাদি হিসাবে ব্যবহার করা হয় ছাদগুলির অনুভূতি এবং স্যাঁতস্যাতে পন্যগুলো প্রায়শই পাটের মূল কাপড় থাকে। গৃহসজ্জার ব্যবসায়ের ক্ষেত্রে পাটগুলি চেয়ারের নীচের অংশটিকে আবৃত রাখার জন্য এবং চেয়ারের আসন, টেইলার্স, ইন্টারলাইনিং প্রায়শই পাটের কাপড় থেকে তৈরি করা হয় ।

পাট ফিলার কাপড়, বুট এবং জুতার লাইনিং এবং টারপলিনগুলির জন্য ব্যবহার করা যেতে পারে। এমনকি এটি একটি পোষাক ফ্যাব্রিক হিসাবে কিছু জনপ্রিয় ছিল। পাটটি বায়ুচলাচল নালী, রোড সার্ফেসিংয়ের জন্য বিটুমিনিয়াস হেসিয়ান হিসাবেও ব্যবহৃত হয়। পাটটি ফিশ ব্যারেল কভার, উলের প্যাক, ফিল্ম শ্যুটিংয়ের জন্য স্ক্রিন, সুন্দর প্রিন্টিং এবং সরল কাপড় তৈরির জন্য বিভিন্ন প্রাকৃতিক এবং সিন্থেটিক ফাইবারের মিশ্রণ হিসাবে ব্যবহৃত হয়। এছাড়াও, পেট্রোলিয়াম ইথার দ্বারা পাটের বীজ থেকে নেওয়া তেল সাবান তৈরিতে ব্যবহার করা যেতে পারে এবং এটি ভোজ্যতেলে রূপান্তরিত হতে পারে। পাটের কাঠি জ্বালানী হিসাবে ব্যবহার করা যেতে পারে। পাট তন্তুগুলি কেবল তারের ফিলার এবং শিল্প ও গার্হস্থ্য সুড়িকা হিসাবেও ব্যবহার করে। অন্যান্য জনপ্রিয় কাঠের ধরণের তৈরি আসবাবের টুকরো ছাড়াও পাট আসবাবগুলি সারা বিশ্বের গ্রাহকরা পছন্দ করেন। পাট থেকে তৈরি আসবাবগুলি কেবল দেখতে যেমন ভালো লাগে তেমনি আপনার বসার ঘর বা ড্রয়িংরুমের সৌন্দর্যও বহুগুনে বাড়িয়ে তুলতে পারে।

আজ পাটের তৈরি আসবাবের বেশিরভাগ সরবরাহকারী, নির্মাতারা এবং রফতানিকারীরা পাটের আসবাবের সম্পূর্ণ পরিসর সরবরাহ করে, যার মধ্যে রয়েছে: পাট চেয়ার, মল ও টেবিল, পাট লাউঞ্জ চেয়ার, পাট বিছানা, পাট সোফা সেট, পাট চেয়ার এবং টেবিল, পাট অফিস আসবাব, পাটের হোটেল আসবাব, পাট ঘর বিভাজক, পাট ক্যাফেটেরিয়া চেয়ার এবং টেবিল, পাট গদি, পোর্টেবল পাট বিছানা, পাট হ্যামকস এবং ঝুলন্ত চেয়ার, পাট জুতার র্যাক, পাট বহুমুখী র্যাকস এবং আরও অনেক কিছু।

সর্বোপরি, এই ধরনের আসবাবগুলো কোনও ভারী রক্ষণাবেক্ষণ বা পরিষ্কার ছাড়াই বেশি দিন থাকতে পারে। এমনকি কোনও যুক্ত রাসায়নিক পদার্থ ছাড়াই পাটের পানির ক্ষতির বিরুদ্ধে এবং অন্যান্য উপকরণের মতো খুব প্রতিরোধ ক্ষমতা থাকার গুণ রয়েছে।আর তাইতো এসব কাজে পাটের ব্যাবহার আমাদের পরিবেশ এবং শৈল্পিক সৌন্দর্যকে বাড়িয়ে দিতে পারে।

চলবে…

পর্ব-১ পড়তে এখানে ক্লিক করুন

খালেদুর রহমান সিয়াম
টেক্সটাইল ডিপার্টমেন্ট, জাতীয় বস্ত্র প্রকৌশল ও গবেষনা ইনন্সিটিউট (নিটার)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here