Tuesday, July 16, 2024
More
    HomeFiberপ্রযুক্তিগত টেক্সটাইলের জন্য নতুন টেকসই ফাইবার

    প্রযুক্তিগত টেক্সটাইলের জন্য নতুন টেকসই ফাইবার

    যখন বেশীরভাগ মানুষ টেক্সটাইলের কথা চিন্তা করে, তারা পোশাক বা বাড়ির আসবাবপত্রের জন্য ঐতিহ্যবাহী টেক্সটাইলের কথা চিন্তা করে। যাইহোক, টেক্সটাইল ব্যবহার অনেক বেশি বৈচিত্র্যময় এবং হাই-টেক যা অনেকে ধরে নেয়। টেক্সটাইলের অপ্রচলিত বা প্রযুক্তিগত প্রয়োগ বৈশ্বিক বস্ত্র বাজারের প্রায় ২৭ শতাংশ; কিছু পশ্চিমা দেশে এর শেয়ার ৫০ শতাংশ এবং ভারতে তা ১১ শতাংশ। প্রযুক্তিগত বস্ত্র খাত দ্রুততম ক্রমবর্ধমান খাতের একটি হিসেবে গণ্য করা হয়।

    এই খাত প্রাকৃতিক এবং কৃত্রিম উভয় ফাইবার নিয়ে গঠিত কিন্তু কৃত্রিম ফাইবার সেগমেন্ট বৈশ্বিক প্রযুক্তিগত বস্ত্র বাজারে বৃহত্তম রাজস্ব শেয়ার ধারণ করে আছে। এই শিল্পে ব্যবহৃত কিছু কৃত্রিম ফাইবার হল নাইলন, পলিয়েস্টার, এক্রাইলিক, ওলেফিন, পিএলএ এবং মোডাক্রাইলিক। বিশেষ বৈশিষ্ট্যযুক্ত কিছু ফাইবার হল সারন, ভিনালন, ভিনেওন, স্প্যানডেক্স, সালফার, টওয়ারন, কেভলার, নোমেক্স, জাইলন, ডাইনেমা/স্পেকট্রা এবং ভেক্ট্রান। এই সব ফাইবার পেট্রোকেমিক্যাল থেকে উত্পাদিত হয় এবং কার্বন ডাই অক্সাইড যথেষ্ট পরিমাণ নিঃসরণ করে।

    পৃথিবী সংরক্ষণের অঙ্গীকার নিশ্চিত করতে এবং বস্ত্র শিল্পের জন্য টেকসই সমাধান প্রদান করতে, অনেক বস্ত্র কোম্পানি সাম্প্রতিক বছরগুলোতে প্রযুক্তিগত টেক্সটাইলের জন্য পুনর্ব্যবহারযোগ্য উপাদান এবং প্রাকৃতিক উৎস থেকে ফাইবার তৈরি করেছে। এখানে নতুন উন্নত টেকসই ফাইবারের কিছু তালিকা তুলে দেওয়া হল:

    . DuPont Apexa ফাইবার: DuPont Apexa একটি পরিবেশ বান্ধব  পলিয়েস্টার ফাইবার যা মাটি বা পরিবেশের কোন ক্ষতি না করে ইন্ডাস্ট্রিয়াল কম্পোস্টিং এর মাধ্যমে পচে যায়। জাপানি স্পোর্টসওয়্যার প্রস্তুতকারক গোল্ডউইন এপেক্সা ফাইবার ব্যবহার করে স্পোর্টসওয়্যার বিপণন শুরু করেন।

    ২. ডুপন্ট সোরোনা ফাইবার: ডুপন্ট সোরোনা ফাইবার একটি আংশিক জৈব ভিত্তিক পিটিটি পলিয়েস্টার পলিমার যার বার্ষিক ৩৭ শতাংশ পুনর্নবীকরণযোগ্য উদ্ভিদ-ভিত্তিক উপাদান, অর্থাৎ ভুট্টা এবং ভুট্টার স্টার্চ। এর জীবন চক্র মূল্যায়ন দেখায় যে সোরোনা উৎপাদন 30 শতাংশ কম শক্তি প্রয়োজন এবং নাইলন 6 উৎপাদনের তুলনায় 63 শতাংশ কম গ্রীনহাউস গ্যাস ছেড়ে দেয়। নাইলন 6.6 তুলনায়, সোরোনা 40 শতাংশ কম শক্তি খরচ এবং গ্রীনহাউস নির্গমন 56 শতাংশ হ্রাস করে। এটি প্রাথমিকভাবে পোশাক এবং বাড়ি, অফিস এবং অটোমোটিভ ইন্টেরিয়র, আবাসিক এবং বাণিজ্যিক কার্পেটিং এর জন্য টেক্সটাইল ব্যবহার করা হয়।

    ৩.কুলম্যাক্স ইকোমেড ফাইবার: কুলম্যাক্স ইকোমেড ফাইবার প্লাস্টিকবোতলের মত পুনর্ব্যবহারযোগ্য সম্পদের 97 শতাংশ থেকে তৈরি এবং প্লাস্টিকের বোতল ল্যান্ডফিল থেকে দূরে রাখতে সাহায্য করে।কাপড় তৈরি করতে, ব্যবহৃত প্লাস্টিক বোতল পরিষ্কার এবং পোশাক পণ্য ব্যবহার করে একটি পলিয়েস্টার সুতা রূপান্তর করা হয়।

    . অভ্র ফাইবার: অভ্র একটি বিপ্লবী ফাইবার প্রযুক্তি যা শতকরা শতাংশ পোস্ট-কনজিউমার রিসাইকেল করা পিইটি নিয়ে গঠিত। অভ্র দিয়ে তৈরি কাপড় ওয়ার্কআউট করার সময় শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। কোন অতিরিক্ত রসায়ন প্রয়োজন ছাড়া, অভ্র ের হালকাতা, নমনীয়তা, এবং শ্বাস যোগ্যতা কর্মক্ষমতা প্রদান করে যা পরিধানকারী আরাম অনুভব করে।

    Information Source:
    Textile Today
    World Textile Information Network

    Writer Information:
    Mahmudul Hasan
    Department of Textile Engineering
    BGMEA University of Fashion & Technology
    Batch-201

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments