Select Page

বস্ত্র প্রকৌশল: নতুন চিন্তা ও প্রকল্প

বস্ত্র প্রকৌশল: নতুন চিন্তা ও প্রকল্প

যারা যারা আয়রন ম্যান মুভি দেখেছেন তারা অবশ্যই জানেন আয়রন ম্যান মুভির টোনি স্টারকের বাবা একজন বিখ্যাত মেকানিক্যাল ইঞ্জিনিয়ার যিনি আয়রন ম্যানের সুট ডিজাইন করেছেন। কিন্তু ভেবে দেখেছেন কি সুট ডিজাইন করা তো টেক্সটাইল ইঞ্জিনিয়ারের কাজ ? 

যারা মেকানিক্যাল, রোবটিক্স, কম্পিউটার বিজ্ঞান নিয়ে পড়ে তাদের হ্য়তোবাবস্ত্র প্রকৌশল: নতুন চিন্তা ও প্রকল্প কল্পকাহিনিতে ঘিরে আছে নিজের তৈরি সোফিয়া বা হলিউড মুভির মত কোন রোবট। কিন্তু একজন বস্ত্র প্রকৌশলির ছাত্র হ্য়ার পর কি নিজের কল্পকাহিনিতে কখনো নিজেকে আয়রন ম্যান ভেবেছেন?

না ভেবে থাকলে এখন ভেবে থাকবেন যদি আপনি যদি E-TEXTILE সম্পর্কে শুনেন। E-TEXTILE হল তড়িৎ প্রকৌশল এবং বস্ত্র প্রকৌশলের এক চমৎকার সন্নিবেশ। heat sensor suit, lightning suit, anti odor suit আরও বিভিন্ন কিছু নিয়ে এই E-TEXTILE এ কাজ করা হ্য়। যাদের EEE বা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার ইচ্ছা ছিল কিন্তু পরেন বস্ত্র প্রকৌশল নিয়ে তারা তাদের আগ্রহ পুরন করার সুযোগ পাবেন। আপনি কি বানাতে পারবেন না আপনার কল্পনার আয়রন ম্যান সুট?(bulletproof, heatproof, bombproof, rocket booster, laser gun) ।

কল্পনার একটি অংশে ছিলাম আমি
MD. ASHABUL YEAMIN ARYAN
9th batch
NATIONAL INSTITUTE OF TEXTILE ENGINEERING AND RESEARCH

About The Author

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *




Grow up your business

TextileEnginerrs










March 2020
MTWTFSS
« Feb  
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031