বাংলাদেশে পলিস্টার স্ট্যাপল ফাইবার উৎপাদনের উদ্যোগ

0
601

✍ স্ট্যাপল ফাইবার একটি প্রাকৃতিক আঁশ যার মধ্যে প্রধান কোন গঠন নেই কিন্তু একটি আরেকটির প্যাঁচানো থাকে ।

👉 পরিচিতি:

✍ টেক্সটাইল শিল্পে প্রধান ফাইবার সংজ্ঞা অনুসারে, একটি প্রধান হলো ব্যবহারিক, সীমাবদ্ধ বা সীমাবদ্ধ দৈর্ঘ্যের তুলো, উল বা রমি ইত্যাদি ফাইবার। প্রধান তন্তুগুলি সংক্ষিপ্ত এবং চুলের মতো হয়, সাধারণত কয়েক ইঞ্চি লম্বা হয় না এবং একই উৎসের ফাইবারের মধ্যে এবং বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত জাতগুলির মধ্যেও ফাইবারের দৈর্ঘ্য পরিবর্তিত হয়। প্রধান তন্তুগুলি ইঞ্চি বা সেন্টিমিটারে পরিমাপ করা হয়। এগুলিতে রেশম ব্যতীত প্রায় সমস্ত প্রাকৃতিক তন্তু অন্তর্ভুক্ত থাকে

👉 প্রধান ফাইবারগুলির প্রকারভেদঃ

✍ প্রধান ফাইবারকে শ্রেণিবদ্ধ করার একাধিক উপায় রয়েছে তবে মূল প্রকারগুলি হলোঃ

 প্রাকৃতিক তন্তু
 মানুষ নির্মিত বা সিন্থেটিক তন্তু

👉 প্রাকৃতিক তন্তুঃ

✍ সুতি এবং উলের মতো বেশিরভাগ প্রাকৃতিক তন্তুগুলি প্রধান তন্তু।

ব্যবহারের ক্ষেত্রে, প্রাকৃতিক তন্তু উৎপাদনকারী উদ্ভিদের দুটি সাধারণ শ্রেণিবদ্ধকরণ রয়েছে: প্রাথমিক এবং মাধ্যমিক। প্রাথমিক উদ্ভিদ (পাট, কেনাফ, শিং, সিসাল এবং তুলো) তাদের ফাইবারের উপাদানগুলির জন্য উত্থিত হয়, যখন গৌণ গাছপালা (আনারস, সিরিয়াল, ডালপালা, আগাবাবু, তেল খেজুর এবং কয়ার) হ’ল ফাইবারগুলি এখানে আসে কিছু অন্যান্য প্রাথমিক ব্যবহার থেকে উৎপাদন। বিভিন্ন অ্যাপ্লিকেশনগুলিতে, উদ্ভিদগুলি থেকে প্রাপ্ত প্রাকৃতিক তন্তুগুলি থার্মোপ্লাস্টিক এবং থার্মোসেট উভয় সংমিশ্রণগুলিতে শক্তিবৃদ্ধি হিসাবে ব্যবহৃত হয়।

👉 মানুষ নির্মিত বা সিন্থেটিক প্রধান তন্তুগুলিঃ

✍ মনুষ্যনির্মিত বা সিন্থেটিক স্ট্যাপল ফাইবার (পলিওলফিন স্ট্যাপল ফাইবারস, পলিপ্রোপিলিন স্ট্যাপল ফাইবারস, পলিয়েস্টার স্ট্যাবল ফাইবারস, এক্রাইলিক স্ট্যাপল ফাইবার, ভিসকোজ স্ট্যাপল ফাইবার, নাইলন, স্প্যানডেক্স এবং অন্যান্য)। মানুষের তৈরি প্রধান তন্তুগুলি পলিমার দিয়ে তৈরি যা প্রাকৃতিকভাবে ঘটে না, পরিবর্তে প্রায়শই পেট্রোলিয়াম বা প্রাকৃতিক গ্যাসের উপজাতগুলি থেকে রাসায়নিক উদ্ভিদ বা পরীক্ষাগারে সম্পূর্ণ উৎপাদিত হয়।

এগুলি প্রয়োগের ভিত্তিতে শ্রেণিবদ্ধ করা যেতে পারে:

 বোনা কাপড় (Woven fabrics of staple fiber)
 অ-বোনা কাপড় (Nonwoven)
 শিল্প কারখানা (Industrial)
 অন্যান্য (Others)

👉 তৈরির পদ্ধতি (Manufacturing Process)

✍ প্রধান ফাইবার উত্পাদন প্রক্রিয়া ফাইবারের ধরণের উপর নির্ভর করে পৃথক হতে পারে, তবে বেশিরভাগ ক্ষেত্রে সিন্থেটিক ফিলামেন্টগুলির ফাইবার স্ট্রাকচারটি পলিমার স্পিনিং প্রক্রিয়া চলাকালীন গঠিত হয় এবং উত্পাদনের সময় নির্বাচিত প্রসেসিং পরামিতিগুলির দ্বারা বৈশিষ্ট্যগুলি নির্ধারিত হয়।

প্রধান ফাইবার কীভাবে তৈরি হয় তার একটি সাধারণ উদাহরণে, রজন ফাইবার স্পিন বিমে খাওয়ানো হয়। তাপ স্থানান্তর তরল সিস্টেম ব্যবহার করে স্পিন প্যাকগুলি উত্তপ্ত করা হয়। তাদের অনেকগুলি ছোট গর্ত রয়েছে এবং তাদের প্রত্যেকের পলিমার পেস্টের একটি নিয়ন্ত্রিত সরবরাহ রয়েছে, যা গর্তগুলির মাধ্যমে যথাযথ আকারের ফাইবার স্ট্র্যান্ড তৈরি করতে বাধ্য হয়, যা পরে এয়ার কুলড এবং স্পিন ফিনিস প্রয়োগ করা হয়।

কিছু ক্ষেত্রে, প্রধান ফাইবার উত্পাদন প্রক্রিয়াটিও পূর্বনির্ধারিত সুতাগুলি পূর্বে তৈরি করা এবং ভেজা এবং উষ্ণ পরিস্থিতিতে তন্তুগুলি আঁকানো, জমিনটি তাপ-স্থিরকরণ এবং কম তাপমাত্রায় শুকানো অন্তর্ভুক্ত। একটি টো ব্যান্ড গঠনের জন্য তন্তুগুলি একত্রিত হয় এবং তারপরে সেগুলি উত্তপ্ত, ধুয়ে নেওয়া, এবং / বা প্রসারিত করা যায়। টোটি একটি ঘূর্ণমান কাটারে কাঙ্ক্ষিত দৈর্ঘ্যে কাটা হয় এবং তারপরে একটি বেল প্রেসে খাওয়ানো হয়। চূড়ান্ত পদক্ষেপগুলি সাধারণত পরীক্ষাগারগুলিতে মান নিয়ন্ত্রণের কৌশলগুলি যেখানে পলিয়েস্টার প্রধান তন্তুগুলির উপর বিভিন্ন পরীক্ষা করা হয়।

রিলন কারখানার উত্পাদন সুবিধাটি সিনথেটিক ফাইবার উত্পাদনের জন্য সর্বশেষ প্রযুক্তিতে সজ্জিত, যা প্রধান ফাইবার বাজারে স্থানীয় এবং আন্তর্জাতিক গ্রাহকদের জন্য শীর্ষ মানের গ্যারান্টি। এই প্রধান ফাইবার প্রস্তুতকারকের বিদ্যমান ক্ষমতা বৃদ্ধির সম্ভাবনা সহ মাসিক পর্যায়ে 150 টন স্ট্যাপল ফাইবার, 96 টন ফিলামেন্টের পাশাপাশি 10 টন সমাপ্ত এবং 20 টি অসম্পূর্ণ সুতোর উৎপাদন সন্তুষ্ট করে।

👉 প্রধান ফাইবারগুলি কীসের জন্য ব্যবহৃত হয় ??

✍ প্রধান তন্তুগুলি টেক্সচার্ড সুতা (আরও তথ্য) তৈরির ভিত্তি, এবং এগুলি শিল্প ব্যবহারের পাশাপাশি পোশাকের জন্য বহুল ব্যবহৃত। সুতার দীর্ঘ ক্রমাগত স্ট্র্যান্ড তৈরি করতে প্রধান তন্তুগুলি একসাথে কাটা বা বাঁকানো উচিত, এবং ফ্যাব্রিক তৈরির জন্য সুতাগুলির সাথে একত্রিত করার অনেকগুলি উপায় রয়েছে: শেষের পণ্যের উপর নির্ভর করে বুনন, বুনন, নন-উভেন ফ্যাব্রিক উত্পাদন।

এই প্রক্রিয়াগুলির মাধ্যমে, কোনও ফ্যাব্রিকের বৈশিষ্ট্যগুলি কাঙ্ক্ষিত সূক্ষ্মতা, শক্তি, স্থিতিস্থাপকতা এবং কাঠামো পেতে মিশ্রণ, ফাইবারের ম্যানিপুলেশন এবং অন্যান্য পদ্ধতির মাধ্যমে হেরফের করা যেতে পারে। এগুলি সংক্ষেপণের মাধ্যমে অ বোনা কাপড়ের মধ্যেও তৈরি করা যেতে পারে এবং অটোমোবাইল, নির্মাণ, আসবাব, স্যানিটারি উপকরণ এবং কৃষিসহ বিস্তৃত অ্যাপ্লিকেশনগুলির জন্য ব্যবহৃত হতে পারে।

✍ ফাইবারের গ্রুপ থেকে প্রধান সুতা তৈরির বিভিন্ন উপায় রয়েছে। সাধারণ সুতা বিন্যাসের মধ্যে রয়েছে:

 একক (Single)—- (একক সুতার সাথে ফাইবার সংযুক্ত)
 প্লাইড (Plied)—-(দুই বা ততোধিক সুতা একসাথে পাকানো)
 সক্ষম(Plied)—-(বেশ­ কয়েকটি চালিত সুতা একসাথে পাকানো)
 মিশ্রিত(Cabled—-(স­ুতার সাথে সংযুক্ত বিভিন্ন ফাইবারের ধরণ)
 কোর কাটা(Core spun)—-(সুতার মাঝখানে এক ধরণের ফাইবারযুক্ত সুতা, যা
সাধারণত প্রধানত ফাইবার দ্বারা আবৃত থাকে)
 বিশেষ প্রভাব বা অনিয়মের ( special effects or irregularities), উদাঃ সুতার দৈর্ঘ্য বরাবর ঘটে লুপ গুলি।

✅Writer:

Sojibor Rahman
Department of Wet Process Engineering
3rd batch
Sheikh Kamal Textile Engineering College.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here