বিশ্বের প্রথম ট্রান্সপারেন্ট মাস্ক LEAF

0
311

বর্তমানে COVID-19 ভয়াবহ আকার ধারন করেছে। সারাবিশ্বে রোগীর সংখ্যা ১ কোটি ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা প্রায় ৪ লাখের বেশি। এই রোগের কার্যত প্রতিষেধক এখনো আবিষ্কার হয়নি। তাই এই ক্ষেত্রে আমাদের সেফটি মেনে চলার জন্য বিশেষজ্ঞ ডাক্তাররা সব সময় বলে থাকেন। সুরক্ষার জন্য ফেস মাস্ক একটি প্রধান সেফটি উপাদান। একটি গবেষনায় দেখা গিয়েছে যে একজন সুস্থ লোক আর একজন করোনায় আক্রান্ত রোগী উভয় যদি ফেস মাস্ক পরিধান করে তবে করোনা ছড়ানোর হার ১% এ নেমে আসবে। এই জন্য ফেস মাস্ক খুবি গুরুত্বপূর্ণ।

আমরা যেসব ফেব্রিকের মাস্ক ব্যবহার করে থাকি তা আমাদের নাক সহ মুখ মণ্ডলের অনেকটা অংশ ঢেকে রাখে। এতে করে আমাদের পরিচয় গোপন থাকে। আমরা যখন কাউকে উদ্দেশ্য করে কথা বলি তখন আমাদের মুখের বাচন ভংগি অপরকে কথাগুলো আরো ভালো ভাবে বুঝাতে পারি। কিন্তু বর্তমানে আমরা যেসব মাস্ক ব্যবহার করে থাকি সেগুলোতে আমাদের মুখের অনেকটা অংশ ঢেকে থাকার কারনে আমরা অন্যের মুখের ভাবগুলি দেখতে পাই না এইজন্য আমারা লোকদের সাথে আমাদের ব্যক্তিগত সংযোগগুলি ভালোভাবে স্থাপন করতে পারছি না।

এই সামাজিক সংযোগের সীমাবদ্ধতা দূর করার জন্য Australian কোম্পানি Redcliffe Healthcare বিশ্বের প্রথম ট্রান্সপারেন্ট FDA রেজিস্টার্ড N99+ স্ট্যান্ডার্ড মাস্ক তৈরি করেছে। যা LEAF mask নামে তারা বাজার জাত করেছে। এই LEAF মাস্ক বায়ু ফিল্টারিংয়ের পাশাপাশি একটি স্ব-পরিশোধক বৈশিষ্ট্যযুক্ত মাস্ক যা অন্তর্নির্মিত UV-C আলোর মাধ্যেমে কাজ করে আপনার মুখমণ্ডলকে সুরক্ষিত রাখবে।

LEAF এর প্রধান সংজ্ঞায়িত বৈশিষ্ট্যটি হল এটির এটি একটি স্বচ্ছ নির্মাণ। এই মেডিকেল-গ্রেড স্বচ্ছ LEAF মাস্কে আপনার নাক, মুখ এবং গাল দৃশ্যমান রেখে থুথনির চারদিকে অবস্থিত ফিল্টার এর মাধ্যমে পর্যাপ্ত পরিশোধিত বাতাস সঞ্চালন করে থাকে। এই ফেস মাস্কটি সুরক্ষা নিশ্চিত করে আরও বন্ধুত্বপূর্ন পরিবেশ গড়ে করে তোলে এবং অন্যদের কাছে আপনার পরিচয় প্রদান করে কথা বলার সময় আপনার ঠোঁট বা মুখের ভাবগুলি পড়তে সাহায্য করে।

LEAF মাস্কের মূল লক্ষ্যই হচ্ছে আপনি একদিকে নিরাপদ থাকবেন এবং একই সাথে স্বচ্ছ ফেস মাস্কের পিছনে থাকাকালীন আপনার প্রিয়জনদের সাথে পুনরায় সম্পূর্ণ সংযোগ স্থাপন করতে সক্ষম হবেন।

LEAF হল বিশ্বের প্রথম স্বচ্ছ মাস্ক যেখানে উচ্চ মানের মানের N99+ HEPA\HEPA এর -কার্বন ফিল্টার থু্থনির দিকে লাগানো হয়েছে । আরেকটি অসামান্য বৈশিষ্ট্য হল স্ব-পরিশোধক কার্যকরী উপাদান, যা অন্তর্নির্মিত UV-C আলোর কারণে সম্ভব। সিলিকন যুক্ত এই মাস্কটির একটি অ্যান্টিফোবিং বা পানি বিকর্ষী বৈশিষ্ট্য রয়েছে এতে করে মাস্কটি আপনার প্রতিটি প্রশ্বাসের সাথে অভ্যন্তরে মেঘাচ্ছন্ন বা ঘোলা পরিবেশ সৃষ্টি করবে না। আপনি শ্বাস নেওয়ার সাথে সাথে তা বায়ু ফিল্টারগুলির মধ্য দিয়ে চলে যায় যা আপনাকে 99% বিশুদ্ধ বাতাস দিয়ে থাকে।

LEAF MASK চারটি বিভিন্ন আকারের হয়ে থাকে ফলে এই মাস্ক শিশু থেকে প্রাপ্তবয়স্ক সবাই ব্যবহার করতে পারবে। ওয়ান টাইম ব্যবহার যোগ্য মাস্ক থেকে এই মাস্ক অনেকাংশে এগিয়ে কেননা এটি একটি দীর্ঘস্থায়ী ফিল্টার সহ পুনরায় ব্যবহারযোগ্য, উচ্চ মানের মাস্ক যা আপনাকে আমাদের পরিবেশ রক্ষা করতে অনেকাংশে সহায়তা করবে। সক্রিয় নির্বীজনকরণ ফিল্টারগুলি এক মাস পর্যন্ত স্থায়ী থাকে। এই মাস্কের ভাইরাস প্রতিরোধী শেল টি অপটিক্যাল গ্রেড, নরম, ফায়ার-রেটার্ড্যান্ট, পুনরায় ব্যবহারযোগ্য, পানি-বিকর্ষী এবং ইউভি প্রুফ সিলিকন দিয়ে তৈরি।

ছবি : LEAF MASK এর অবকাঠামোগত গঠন

LEAF MASK এর ৩ টি ভেরিয়েন্টে আছে যা নিচে উল্লেখ করা হলঃ-

১। LEAF-HEPA MASK: LEAF-HEPA তে N99 + HEPA পরিশো্ধন ক্ষমতা রয়েছে এবং এটি অত্যন্ত হালকা ওজনের।পর্যাপ্ত জীবানু মুক্ত বায়ু সরবরাহ করে থাকে।
২। LEAF-UV MASK: উচ্চ মাত্রার গন্ধ ও জৈব পদার্থ নির্মূল করে থাকে। পর্যাপ্ত জীবানু মুক্ত বায়ু সরবরাহ করে থাকে শ্বাস প্রশ্বাসকে সুস্থতা প্রদান করে।
৩। LEAF-PRO MASK: এটি সক্রিয় বায়ুচলাচল এবং স্বয়ংক্রিয়ভাবে জীবাণুমুক্তকরণ এবং ভেন্টিলেশন সিস্টেমকে প্রধান্য দেয়। একটি নিরাপদ শ্বাস-প্রশ্বাসের অভিজ্ঞতা প্রদান করে থাকে।

আপনার মুখমন্ডলকে সদৃশ্য রেখে আপনাকে সুরক্ষা প্রদান করতে LEAF মাস্ক অত্যন্ত কার্যকর। এই LEAF মাস্ক নিয়ে বেশি বেশি চর্চা হওয়া দরকার কেননা আমরা অনেক বেশি ওয়ান টাইম FACE মাস্ক ব্যবহার করি এবং সেটি যেখানে সেখানে ফেলে দেই এতে করে এগুলো আমাদের পরিবেশকে দূষিত করে। LEAF মাস্কের সহজ ল্ভ্যতা এবং উন্নত গবেষনা এক দিকে আমাদের সুস্থতা প্রদান করবে অপরদিকে এটি্র দীর্ঘমেয়াদি ব্যবহার পরিবেশকে পরিচ্ছন্ন রাখবে।

✒️ Writer information:

Name: Md. Murad Hassan
Institution: Primeasia University
Department: Textile Engineering
Batch: 192
Campus Core Team Member (TES)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here