Home Business Fashion House Review বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ | পর্ব: ০৫ - ZARA

বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ | পর্ব: ০৫ – ZARA

বর্তমানে বিশ্বের প্রতিটি মানুষ নিজেদের পরিধেয় পোশাকের ডিজাইন ও গুণগত মান নিয়ে যথেষ্ট সচেতন। আর এই চাহিদা পূরণ করার জন্য যুগের সাথে তাল মিলিয়ে অত্যাধুনিক ডিজাইন এবং গুণগত মান ইত্যাদি বিষয়গুলোকে সামনে রেখে বিশ্বে বিভিন্ন ফ্যাশন হাউজ গড়ে উঠেছে। তেমনই বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ফ্যাশন ব্র্যান্ড হলো Zara.

Zara একটি স্প্যানিস ফ্যাশন ব্র্যান্ড। এই ব্র্যান্ডটির তৈরীকৃত প্রোডাক্টগুলো হলো – পুরুষ, মহিলা এবং বাচ্চাদের পোশাক, জুতা এবং বিভিন্ন প্রসাধনী সামগ্রী। ১৯৬৩ সালে স্প্যানিশ ব্যবসায়ী Amancio Ortega স্পেনের লা-করুনায় “Zorba” নামে একটি ছোট স্টোর দিয়ে ব্র‍্যান্ডটির যাত্রা শুরু করেন। অতঃপর কোনো এক বিশেষ কারনে তিনি স্টোরটির নাম পরিবর্তন করে Zara রাখেন, এবং এইভাবেই আজকের বিশ্বের জনপ্রিয় ফ্যাশন হাউসটির জন্ম হয়েছিল। পরবর্তী সময়ে Zara ধীরে ধীরে তার সাম্রাজ্য স্পেনের একটি ছোট শহর থেকে দেশের অন্যান্য অঞ্চল এবং পরে পর্তুগালে প্রসারিত করেছিল। ১৯৯০ সালের দিকে Zara মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং ইউরোপের বেশিরভাগ অঞ্চলে তাদের স্টোর চালু করে।

বর্তমানে Zara ফ্যাশন ব্র‍্যান্ডের প্রতিষ্ঠাতা Amancio Ortega নিজেই এই বিখ্যাত ফ্যাশন হাউসের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। বিশ্বের ৯৬ টি দেশে Zara ফ্যাশন ব্র‍্যান্ডের প্রায় ২২৭০ টি স্টোর রয়েছে এবং প্রায় ১৫০০০০ জনের বেশি মানুষ এই ব্র্যান্ডের সাথে কর্মী হিসেবে নিযুক্ত আছে।

সময়ের পরিবর্তনের সাথে সাথে Zara ফ্যাশন ব্র‍্যান্ডের সাফল্যের মূল রহস্য হলো, মানুষের চাহিদা মাথায় রেখে নতুন নতুন ডিজাইনের তৈরী পণ্য বাজারে আনতে ব্র‍্যান্ডটি মাত্র ৩ থেকে ৪ সপ্তাহ সময় নেয়, যেখানে অন্য ফ্যাশন ব্র্যান্ডগুলোর সময় লাগে প্রায় ৬ মাস। এভাবেই Zara ফ্যাশন ব্র‍্যান্ড সবার কাছে একটি জনপ্রিয় ব্র্যান্ড হয়ে ওঠে।

Zara ফ্যাশন ব্র‍্যান্ডটি ১০০% নিরাপদ পোশাক উৎপাদন করে থাকে। এছাড়াও ব্র‍্যান্ডটির সদরদপ্তর লা-করুনা পরিবেশবান্ধব এলাকা তৈরীর জন্য সৌরপ্যানেল এবং বায়ু টারবাইন ব্যবহার করে।

২০১৫ সালে আন্তর্জাতিক গ্লোবাল ব্র্যান্ডের তালিকায় Zara ৩০তম স্থানে ছিল। ২০১৯ সালে, গ্লোবাল ফ্যাশন বিজনেস জার্নাল জানিয়েছে, বিশ্বের টেক্সটাইল বাণিজ্য যেখানে ২.৩৮% হ্রাস পেয়েছিল সেখানে Zara তাদের বিক্রয় ২.১৭% বাড়িয়েছিল। Zara ফ্যাশন ব্র‍্যান্ডটি প্রতিবছর ৪০০ মিলিয়নেরও বেশি আইটেম উৎপাদন করে।

Zara ফ্যাশন ব্রান্ড খুব অল্প সময়ের মধ্যে বিভিন্ন নতুন ডিজাইনের পণ্য ক্রেতাদের কাছে পৌঁছাতে সক্ষম বলেই, বিশ্বের সমগ্র ক্রেতাদের কাছে জনপ্রিয়তা অর্জন করেছে।

Official Online Addresses-

Website: www.zara.com
Facebook: www.facebook.com/Zara
Instagram: www.instagram.com/zara

Reference :

Wikipedia
successstory.com

Writer Information-

MD Mehedi Hasan
Textile Engineering (3rd Batch)
Jashore University of Science and Technology
Email- mehedi192217@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Post

Most Popular

Related Post

Related from author