[বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ | পর্বঃ ০৭] – ARMANI

0
328
বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ

সমগ্র পৃথিবীতে বর্তমানে টেক্সটাইল সেক্টরের কদর ক্রমান্বয়ে বেড়েই চলেছে। এর পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে ফ্যাশন ব্র‍্যান্ডগুলো। সময়ের সাথে সাথে মানুষের রুচিবোধ পরিবর্তন হচ্ছে এবং সেই অনুযায়ী ফ্যাশন সচেতন মানুষদের চাহিদা পূরণ করে যাচ্ছে ফ্যাশন ব্র‍্যান্ডগুলো। তেমনই বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ফ্যাশন ব্র‍্যান্ড হলো Armani.

Armani হলো একটি ইতালিয়ান লাক্সারি ফ্যাশন ব্র‍্যান্ড যা মূলত বিভিন্ন ফ্যাশনেবল লাইফস্টাইল সামগ্রী ডিজাইন ও তৈরি করে তা পৃথিবীজুড়ে রপ্তানি করে থাকে। এই ব্র‍্যান্ডের ডিজাইন এবং তৈরিকৃত প্রোডাক্টগুলো হলো – রেডিমেড পোশাক, চামড়াজাত পণ্য, জুতা, ঘড়ি, জুয়েলারি, কসমেটিকস, হোম ইন্টেরিয়র এবং অন্যান্য এক্সেসরিজ। ১৯৭৫ সালে ইতালিয়ান ফ্যাশন ডিজাইনার Giorgio Armani তার নিজের নামানুসারে Armani ফ্যাশন ব্র‍্যান্ড প্রতিষ্ঠা করেন। বর্তমানে তিনিই ব্র‍্যান্ডটির CEO হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রতিষ্ঠার পর থেকেই Armani বেশ সফলতার সাথে বিশ্বের টেক্সটাইল এবং ফ্যাশন ইন্ডাস্ট্রিতে অবদান রেখে চলছে। যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানিসহ প্রায় ৬০ টি দেশে ব্র‍্যান্ডটির নিজস্ব আউটলেট আছে এবং এইসব আউটলেটের মাধ্যমে সেইসব দেশে তাদের পণ্য সাপ্লাই দিয়ে থাকে। এছাড়াও সারা বিশ্বে Armani ফ্যাশন ব্র‍্যান্ডের ১২ টি প্রোডাকশন প্ল্যান্টসহ ২৭০৪ টি বুটিক হাউজ রয়েছে। এইসব আউটলেট, প্রোডাকশন প্ল্যান্ট এবং বুটিক হাউজে সব মিলিয়ে প্রায় ১০,৫০০ জন কর্মী এই ব্র‍্যান্ডটির সাথে যুক্ত রয়েছে। Armani ফ্যাশন ব্র‍্যান্ড মূলত কয়েকটি লেবেলে তাদের প্রোডাক্টগুলোর মার্কেটিং করে থাকে। এগুলো হলো- Giorgio Armani, Emporio Armani, Armani Exchange.

ক্রমবর্ধমান চাহিদা এবং বাজারমূল্য বিবেচনায় Armani বেশ বিলাশবহুল একটি ফ্যাশন ব্র‍্যান্ড। ২০১৪ সালে ব্র‍্যান্ডটির সামগ্রিক লাভের পরিমান ছিল ২৭৫.৮ মিলিয়ন ইউরো। পরবর্তীতে ২০১৫ সালে তা কিছুটা কমে ২৩৬.৬ মিলিয়ন ইউরোতে নেমে আসে। ২০১৬ সালে ফ্যাশন ব্র‍্যান্ডটির সর্বমোট লাভের পরিমান দাঁড়ায় ১৯৯.৪৪ মিলিয়ন ইউরো। ২০১৭ সালে Armani ফ্যাশন ব্র‍্যান্ডের বার্ষিক আয় ছিল ২.৩ বিলিয়ন ইউরো যাতে লাভের পরিমান ছিল ১৯১.৪৪ মিলিয়ন ইউরো। ২০১৮ সালে ব্র‍্যান্ডটির বার্ষিক আয় ছিল ২.১ বিলিয়ন ইউরো যাতে সর্বমোট লাভের পরিমান ছিল ১০০.৯৫ মিলিয়ন ইউরো।

Giorgio Armani তার নিজস্ব ফ্যাশন ব্র‍্যান্ড Armani এর মাধ্যমে ফ্যাশন জগতে বেশ কিছু নতুনত্বের মাত্রা যোগ করেছেন।

-Armani-ই হলো প্রথম ফ্যাশন ব্র‍্যান্ড যেটি Anorexia Nervosa নামক ডিসওর্ডারজনিত মৃত্যু রোধ করার জন্য যেসব মডেলের BMI (Body Mass Index) ১৮ এর কম তাদেরকে মডেলিং থেকে নিষিদ্ধ করেছিল।
– Armani হলো সর্বপ্রথম ফ্যাশন ব্র‍্যান্ড যেটি তাদের প্রোডাক্ট কালেকশন ইন্টারনেটে লাইভ ব্রডকাস্টের মাধ্যমে সবার সামনে উপস্থাপন করেছিল।
– Armani ফ্যাশন ব্র‍্যান্ড বিভিন্ন উদ্ভাবনীমূলক নতুন ডিজাইনের আউটফিটের মাধ্যমে সারা বিশ্বে জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে।

Armani Official Online Addresses-
Website- www.armani.com
Facebook- www.facebook.com/GiorgioArmani
Instagram- www.instagram.com/giorgioarmani
Twitter- twitter.com/armani?s=07
LinkedIn- www.linkedin.com/company/giorgio-armani

Reference –
Wikipedia
Armani.com
Statista.com

Writer Information –
Raktim Roy Rocky
Textile Engineering (2nd Batch)
Jashore University of Science and Technology
Email- [email protected]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here