Tuesday, July 16, 2024
More

    [বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ | পর্বঃ ০৯] – FENDI

    একটি F তার ঠিক পাশেই উল্টো করে আরেকটি F এমন একটি অদ্ভুত লোগো এর সাথে পরিচিত নন এমন মানুষ খুব কমই আছেন। বিশেষ করে ম্যাডাম যারা আছেন তারা হয়তো এর সাথে বেশি পরিচিত। আর পরিচিত হবেন না-ই বা কেন! এত লাক্সারিয়াস এবং চোখ ধাঁধানো লেডিস ব্যাগ,লেডিস আইটেম  যারা প্রস্তুত করেন তাদের না চিনলে তো হবে না। অবশ্যই চিনতে হবে। যারা ফ্যাশনপ্রেমী, তাদের কাছে যদি  FF লোগো যুক্ত ব্যাগ  বা অন্যান্য সামগ্রী না থাকে তাকে অনায়েসে ফ্যাশন দুনিয়া থেকে আলাদা করে দেওয়া যায়। অনেকে হয়তো FF দেখেই বুঝে গিয়েছেন এইখানে কার কথা বলা হচ্ছে। অনেকে হয়তো ভাবছেন কি এমন আহামরী  ব্র্যান্ড যাকে নিকে এত বড় বড় কথা বলা হচ্ছে? আচ্ছা যারা চিনেননি তাদের কে বলি এইখানে Fendi এর কথা বলা হচ্ছে।নাম শুনে হয়তো অনেকে চিনতে পেরেছেন যারা পারেননি চিন্তার কোনো কারণ নেই। আসুন জেনে নেই  এই বিখ্যাত ব্যান্ড এর ব্যাপারে।

    Fendi এর প্রতিষ্ঠার ইতিহাস –

    সুপরিচিত এই ইতালিয়ান ব্র্যান্ডটি ১৯২৫ সালে রোমে Adele এবং তার স্বামী Eduardo Fendi এর হাত ধরে পথচলা শুরু করে। Eduardo Fendi এর নামানুসারেই কোম্পানির নাম দেওয়া হয় Fendi। এটি মূলত চামড়া দিয়ে হ্যান্ডব্যাগ  এবং কবুতরের পশম দিয়ে তৈরি পণ্য নিয়ে যাত্রা শুরু করলেও এটি বর্তমানে পশমের তৈরি নানা ধরনের পোশাক, ঘড়ি, পারফিউম, হ্যান্ড ব্যাগ এবং মহিলাদের ব্যবহার্য পণ্য সরবরাহ করে আসছে। প্রতিষ্ঠার প্রথম থেকেই বিলাসিতা এবং সৌন্দর্য বর্ধনকারী পণ্যের জন্য Fendi বিশ্বব্যাপী জনপ্রিয়্তা পেতে শুরু করে যা এখনও বহাল রয়েছে। Fendi ঘরোয়া ভাবে পরিচালিত একটি প্রতিষ্ঠান যেখানে Fendi দম্পত্তির পাঁচ কন্যা ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করার জন্য এবং গ্রাহকদের তাদের পণ্যের প্রতি উৎসাহিত করার জন্য নতুন নতুন ডিজাইনের পণ্য তৈরি করতে শুরু করে।

    ১৯৪৬ সালে Eduardo এর মৃত্যুর পর তার পাঁচ মেয়েকে নিয়ে Adele তাদের এই ঘরোয়া ব্যবসাটিকে একটি ফ্যাশন হাউজের রুপ দেন যা আস্তে আস্তে সবার কাছে খুব সহজে গ্রহণযোগ্যতা অর্জন করে।১৯৭৮ সালে Adele এর মৃত্যুর পর কোম্পানিটি কিছুটা বিপদগ্রস্ত হয়ে পড়ে। এবং তখন  Fendi দম্পত্তির পাঁচ কন্যা  নিজেদের মধ্যে ফ্যাশন হাউজের বিভিন্ন অংশের ভাগাভাগি করে নেন। দায়িত্ব ভাগাভাগির পর থেকে তারা তাদের ফ্যাশন হাউজকে নিয়ে নতুনভাবে কাজ শুরু করে এবং এটিকে বিলাসবহুল ফ্যাশন দুনিয়ার  শীর্ষস্থানে পৌঁছানোর জন্য প্রচেষ্টা চালাতে থাকে।

    ১৯৯৯ সাল পর্যন্ত Fendi সম্পূর্ণ ঘরোয়া ভাবে পরিচালিত হলেও Adele কন্যাদের থেকে ৫১% শেয়ার কিনে নেন Pravda এবং LVMH(Louis Vuitton) কোম্পানি।তখনকার  মূল্য হিসেবে তাদেরকে ৫১% শেয়ার এর জন্য ৫৪৫ মিলিয়ন ইউএস ডলার দিতে হয়। পরবর্তীতে Adele কন্যারা বিক্রি করতে রাজি হলে শর্ত মোতাবেক বাকি ৪৯% শেয়ারও তারা নিয়ে নেয়।২০১৩ সালে Fendi তাদের এই পথচলার ৯০তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎযাপন করে।

    একনজরে Fendi  এর কিছু গুরুত্বপূর্ণ তথ্য-

    প্রতিষ্ঠাকালঃ ১৯২৫
    প্রতিষ্ঠাতাঃ Adele and Edoardo Fendi
    সদরদপ্তরঃ Rome, Italy
    CEO: Serge Brunschwig
    Creative Director: Silvia Venturini Fendi
    Revenue: US$ 1.2 billion
    Net income: US$1.1 billion
    Total assets: US$2.79 billion
    স্টোর সংখ্যাঃ ২০০

    কিছু ইন্টারেস্টিং ফ্যাক্টঃ

    – ফ্যাশন দুনিয়ার অন্যতম সেরা ডিজাইনার Karl Lagerfeld , Fendi   এর সাথে প্রায় ৫৪ বছর কাজ করে গেছেন । তিনি-ই Fendi   এর বিখ্যাত সাইন “double F” এর উদ্ভাবক । কিন্তু মজার ব্যাপারটি হল এই লোগোটি আকতে ৫ সেকেন্ড এর কম সময় লেগেছিল।

    – ২০১৮ সাল পর্যন্ত  বিখ্যাত FF লোগোটির প্রায় ১০০ টি সংস্করণ এসেছে।

    – FF লোগো মানে হচ্ছে “Fun Fur” যা কোম্পানিটির প্রধান বৈশিষ্ঠ্যকে তুলে ধরে।

    – ১৯৯৭ সালে Fendi   তাদের ইতিহাসের বিখ্যাত “The Baguette” নামক “IT Bag” বাজারে আনেন। ২০১২ সাল পর্যন্ত এটির প্রায় ১০০০ টি অরিজিনাল কপি বিক্রি করে।

    – Fendi দম্পত্তির পাঁচ কন্যা সব সময় কালো এবং নেভী-ব্লু  রঙের ড্রেস পরতেন।

    – Fendi তাদের ফ্যাশন আয়োজনের জন্য বিখ্যাত। Spring/Summer 08 collection নামক শো তে তারা চীনের The Great Wall এ স্টেজ তৈরি করেছিল যেখানে ৮৮ জন মডেল অংশগ্রহন করেছিলেন এবং ৮৮ মিটার দীর্ঘ রানওয়ে ছিল। সবচেয়ে আশ্চর্যজনক ব্যাপারটি হলো এটি একমাত্র শো যেটি চাঁদ থেকেও দেখা গিয়েছিল।

    – তাদের আরেক ফ্যাশন শো autumn/winter 14 show ছিল আরেকটি আইকনিক শো যেখানে অত্যন্ত আধুনিক ড্রোন দ্বারা এই শো-টি লাইভ স্ট্রীম করা হয়েছিল



    FENDI Offical Online Addresses-

    ওয়েবসাইটঃ  www.fendi.com
    ফেসবুকঃ https://www.facebook.com/Fendi/
    টুইটারঃ twitter.com/Fendi
    লিংকড-ইনঃ ww.linkedin.com/company/fendi
    ইনস্টাগ্রামঃ www.instagram.com/fendi
    ইউটিউবঃ www.youtube.com/channel/UC7UUIS022jLrmdj3ktB0zpA 

    Writer Information –
    Tonima Islam
    Department of Textile Engineering (3rd batch)
    Jashore University of Science and Technology
    E-mail: [email protected]

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments