Tuesday, May 28, 2024
More

    [বিশ্বের শীর্ষস্থানীয় ফ্যাশন ব্র‍্যান্ডসমূহ | পর্বঃ ১০] – HERMES

    মানুষের পাঁচটি মৌলিক চাহিদার মধ্যে পোশাক অন্যতম। কিন্তু শুধুমাত্র মৌলিক চাহিদা পূরণের জন্যই যে পোশাক এমনটি নয়। সেইসাথে আভিজাত্য, ঐতিহ্য, সৌন্দর্য প্রকাশের জন্য পোশাক একটি অন্যতম মাধ্যম। সময়ের পরিবর্তনের ধারাবাহিকতায় প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে মানুষের চিন্তা চেতনার, তারই পাশাপাশি পরিবর্তন আসছে মানুষের সাজসজ্জায়। এভাবে সময়ের পালাক্রমে মানুষের চাহিদা পূরণে প্রধান ভূমিকা রেখে আসছে বিভিন্ন রকম ফ্যাশন ব্র্যান্ড। তাদের মধ্যে একটি অন্যতম ফ্যাশন ব্র্যান্ড এর নাম হচ্ছে Hermes। 

    Hermes একটি ফরাসি বিলাসবহুল পণ্য উৎপাদনকারী ফ্যাশন ব্র‍্যান্ড। এই ব্র‍্যান্ডটি আজ থেকে ১৮৪ বছর আগে ১৮৩৭ সালে ফ্রান্সের প্যারিসে তাদের যাত্রা শুরু করে। বর্তমানে এই ব্র‍্যান্ডটি পুরো পৃথিবীজুড়েই সমাদৃত। Hermes ব্র‍্যান্ডের প্রতিষ্ঠাতা ছিলেন Thierry Hermes. তিনি নিজের নামানুসারেই তার ব্র‍্যান্ডের নামকরণ করেন। Hermes ব্র‍্যান্ডটি ১৮৩৭ সালে প্রতিষ্ঠিত হলেও ১৯৬০ এর দশক থেকে আনুষ্ঠানিকভাবে তার লোগো প্রকাশ করে। ২০১৯ সালের তথ্য অনুযায়ী প্রায় ১৪২৮৪ জন কর্মী এই ব্র‍্যান্ডটির সাথে যুক্ত রয়েছেন।

    ব্র‍্যান্ডটির তৈরিকৃত প্রধান পণ্য সমূহের মধ্যে রয়েছে leather goods, lifestyle accessories, home furnishings, perfume, jewellery, watches এবং ready-to-wear অর্থাৎ তৈরি পোশাক। ২০০৮ সালের মধ্যে বিলাসবহুল পণ্যের জন্য পরিচিত Hermes ব্র‍্যান্ডের ১৪ টি ক্যাটাগরির প্রোডাক্ট ছিলো। এগুলো হলো চামড়াজাত পণ্য, স্কার্ফ, টাই, পুরুষ এবং মহিলাদের পোশাক, পারফিউম, ঘড়ি, স্টেশনারি, জুতা, গ্লাভস, সৌন্দর্যবর্ধক আর্টস, টেবিলওয়্যার এবং বিভিন্ন গহনা।   অবাক করার মতো বিষয় হলো, বর্তমানে যে Apple watch এর সুখ্যাতি আমাদের সকলের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছে সেই smart apple watch এর সাথে ২০১৫ সালে Hermes ব্র‍্যান্ড তাদের নিজস্ব ডিজাইন এবং টেকনোলজি কম্বাইন্ড করে Apple watch Hermes তৈরি করে। 

    Hermes এর সদর দপ্তর ফ্রান্সের প্যারিস এ অবস্থিত। বর্তমানে ব্র‍্যান্ডটির এক্সিকিউটিভ চেয়ারম্যান হিসেবে নিযুক্ত আছেন Axel Dumas.

    ২০১৯ সালে ব্র‍্যান্ডটির সর্বমোট রাজস্ব ছিলো ৬.৮৮৩ বিলিয়ন ইউরো। সেই বছরই অর্থাৎ ২০১৯ সালে ব্র‍্যান্ডটির মোট আয়ের পরিমান ছিল ১.৫২৮ বিলিয়ন ইউরো।

    বর্তমান বিশ্বে সৃজনশীলতার প্রসার ও প্রয়োগ বৃদ্ধি এবং সৃজনশীলতার ওপর মানুষের আগ্রহ সৃষ্টির লক্ষ্যে এই ব্র‍্যান্ডটি Hermes Foundation নামে একটি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে। ফাউন্ডেশনটি বিভিন্ন ধরনের উদ্ভাবন ও সৃজনশীল কাজ কর্মের জন্য পুরস্কৃত এবং স্পনসর করে থাকে। Hermes Foundation ২০০৮ সালে চালু হয়েছিল। বর্তমানে এটির সভাপতিত্ব করছেন Hermes ব্র‍্যান্ডের আর্টিস্টিক ডিরেক্টর Pierre-Alexis Dumas এবং পরিচালনা করেছেন Catherine Tsekenis.

    বর্তমানে বিভিন্ন ধরনের চমকপ্রদ পণ্য ও মনমুগ্ধকর ডিজাইনের মাধ্যমে Hermes ব্র‍্যান্ড  সবার পছন্দের মাঝে জায়গা করে নিয়েছে এবং বিশ্বের টপ ফ্যাশন ব্র‍্যান্ডগুলোর একটি হয়ে উঠেছে।

    Reference -Wikipedia 

    Writer information-
    Md. Abdur Rasel Saju
    Textile Engineering (2nd Batch)
    Jashore University of Science and Technology
    Email- [email protected]

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments