বিশ্বের সবচেয়ে আলোচিত ওয়াফল ফ্যাব্রিক

0
694

ওয়াফল ফ্যাব্রিক সাধারণত তুলা বা মাইক্রোফাইবার দিয়ে তৈরি করা হয়ে থাকে এবং এমনভাবে এটিকে বোনা হয় যা এটিকে আরও শোষণকারী করে তোলে।ওয়াফল ওয়েভস বায়ুকে ফ্যাব্রিকের মধ্য দিয়ে প্রবাহিত করতে দেয় যাতে এটি দ্রুত শুকায়। ওয়াফল কাপড়গুলি সাধারণত ওজন ভেদে তৈরি করা হয়ে থাকে।

ওয়াফল ওয়েবস ফ্যাব্রিক একটি স্কোয়ার প্যাটার্ন যুক্ত ফ্যাব্রিক। স্কোয়ারগুলির চারপাশে উত্থিত প্রান্তগুলি ওয়েফলস নামক প্রাতঃরাশের খাবারের চেহারার মত দেখা যায়।এটি খুব সূক্ষ্ম থেকে মোটা পর্যন্ত বিভিন্ন গজের হয়ে থাকে। যেমনঃ ফাইন গজ, মাঝারি গজ, বৃহৎ / বড় গজ।

ফাইন গজঃ ফাইন গজের ওয়েফেল তাঁত উপাদানগুলিতে ক্ষুদ্র স্কোয়ার থাকে এবং ফ্যাব্রিকটি সাধারণত হালকা ওজনের হয়। এই ধরণের ওয়েব খুব দ্রুত শুকনো ডিশক্লথ বা ডিশ তোয়ালে তৈরি করে এবং গ্রীষ্মের ওজন স্নানের জন্যও ভাল কাজ করে থাকে।

মাঝারি গজঃ মাঝারি গজের ফ্যাব্রিক সাধারণত সমস্ত ধরণের তোয়ালে তে ব্যবহার করা হয়।

বড় গজঃ বড় গজের ওয়েফল তাঁত উপাদানগুলো খুব বিলাসবহুল প্লাশ তোয়ালে বা বাথরোব তৈরি করে। অনেকে এই বড় গজের ওয়েফেল তাঁতের ফ্যাব্রিক থেকে তোয়ালে এবং পোশাক তৈরি করতে পছন্দ করে, যার বিশেষ কারন হচ্ছে এই ফ্যাব্রিকের গুণমান।

বেশিরভাগ কারিগররা ওয়াফেল ওয়েভস নিয়ে কাজ করতে পছন্দ করেন।ফ্যাব্রিকটি প্রায় অনেকগুলি সুইং সেকশনে টেরি কাপড়ের মতো উপকরণগুলির সাথে পাওয়া যায়।এটি সাধারণত সাদা রঙ এর হয়ে থাকে , তবে প্যাস্তেল এবং গাড় রঙ যেমন নেভি ব্লুও সন্ধান করা সহজ।কিছু স্টাফ করা প্রাণী প্রস্তুতকারকরা প্রাণীর আকারগুলিতে আগ্রহ যুক্ত করতে বৃহত গজের ওয়েফল ওয়েভ ফ্যাব্রিক ব্যবহার করতে চান।বৃহৎ / বড় গজের ওয়েফেল বোনা কাপড়ের আরও একটি ব্যবহার হল, সোফার কভার তৈরি করা কেননা প্রতিদিনের ব্যবহারের জন্য ওয়েফেল ফ্যাব্রিককে যথেষ্ট টেকসই বলে মনে করা হয়ে থাকে।

যাইহোক, এটি বেশিরভাগ ক্ষেত্রে শোষণ প্রয়োজন যেখানে সেখানে ব্যবহার করা হয়, এজন্য গজগুলি সমস্ত গামছা এবং পোশাকের পাশাপাশি ব্যায়াম পরিধানের জন্য ও ভাল কাজ করে।নরম এবং আরামদায়ক থাকার কারনে ওয়াফল ওয়েভস অত্যন্ত শোষণকারী হয়।ওয়াফল ওয়েভস ফ্যাব্রিক প্রায় 100% সুতি হয় তবে পলিয়েস্টার-সুতির মিশ্রণ বা মাইক্রো ফাইবারও হতে পারে।মাইক্রো ফাইবার ওয়াফল কাপড়টি অতি-নরম,অতি-শোষণকারী এবং গাড়ি পরিষ্কার বা পালিশের জন্য আদর্শ হিসাবে বিবেচনা করা হয়ে থাকে।

Writer information:

Name: Nanjib Nawar Khan Nid
BGMEA University Of Fashion & Technology
Department of Textile Engineering, Batch -201

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here